মক্কায় জমি পাচ্ছেন মোহামেদ সালাহ!

মক্কায় জমি পাচ্ছেন মোহামেদ সালাহ!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

মিশরীয় স্ট্রাইকার মোহামেদ সালাহ এখন রাজত্ব করছেন ইংলিশ ফুটবলে। রাজদণ্ডটা এবার হাতে নিতে চলেছেন পুরো ইউরোপেরই। আর তো মাত্র দুটি ধাপ। এরপরই হয়তো মোহামেদ সালাহর হাত ধরে ইতিহাস গড়ে ফেলবে ইংলিশ ক্লাব লিভারপুল।

 

চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে ইতালিয়ান জায়ান্ট এএস রোমার বিপক্ষ জোড়া গোলের পাশাপাশি জোড়া অ্যাসিস্টও করেছেন তিনি। সেই সুবাদে অলরেডরা কাল রোমাকে উড়িয়ে দিয়েছে ৫-২ গোলের বিশাল ব্যবধানে। মাত্রই তো কয়েকদিন আগে তিনি জিতেছেন ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা ফুটবলারের পুরস্কার।

এমন এক ফুটবলারের মহান কৃতিত্বে যারপরনাই মুগ্ধ সৌদি আরব কর্তৃপক্ষ।

মিশরীয় এই ফুটবলার শুধু খেলাতেই পারদর্শী নন, তিনি একজন ধর্মভীরু মুসলমানও বটে। তার প্রাত্যহিক কাজকর্মে তারই প্রমাণ পাওয়া যায়। ব্যাপারটা আরও বেশি মুগ্ধ করেছে মক্কা মিউনিসিপ্যালিটির ভাইস প্রেসিডেন্ট ফাহাদ আল রওকিকে।  

এ জন্য জনাব ফাহাদ মোহামেদ সালাহকে মক্কায়, মসজিদুল হারামের বাইরে একখণ্ড জমি দান করতে চান। সৌদি পত্রিকা ‘সাবক’কে নিজের এই প্রতিশ্রুতির কথা জানান ফাহাদ রওকি, ‘এই মিশরীয় (মোহামেদ সালাহ) যুক্তরাজ্যে ইসলামের এক অসাধারণ দূত। তার জন্য আমাদের এই অবস্থান তরুণ প্রতিভাদের এগিয়ে আসার ক্ষেত্রে অনুপ্রেরণা সৃষ্টি করবে। ’

তবে কী ধরনের জমি দান করা হবে সেটা নিয়ে একটু সমস্যা রয়েছে। ফাহাদ আল রওকি বলেন, ‘জমির ধরন নিয়ে পছন্দ-অপছন্দের বিষয় রয়েছে। রয়েছে সৌদি সরকারের নিয়ম। প্রথমত, সৌদি নিয়মানুসারে অধিনায়ক সালাহকে কী ধরনের জমি দেয়া যাবে কিংবা দেয়া যাবে কি না, সেটা নিশ্চিত হওয়া। যদি সৌদি নিয়ম অনুসারে জমি দেয়ার কোনো সুযোগ থাকে, তাহলে মসজিদুল হারামের ঠিক বাইরেই সালাহের জন্য সেই একখণ্ড জমির স্থান নির্ধারণ করা হবে। কিংবা, এমনও হতে পারে, যদি সৌদি সরকারের নিয়মানুসারে জমি দেয়া না যায়, তাহলে মোহামেদ সালাহের নামে একটি মসজিদ নির্মাণ করা হবে। ’

অন্য একটি নিয়মেও হয়তো বা সৌদিতে জমির মালিক হতে পারেন সালাহ। সেটা হলো, তিনি যদি নিজে থেকে জমির জন্য আবেদন করেন, তখন তার কাছে জমি বিক্রি করা হবে। এ নিয়মে যদি পারা যায়, তাহলে ফাহাদ আল রওকি নিজেই তা ক্রয় করে দেবেন।

লিভারপুলের হয়ে নিজের প্রথম মৌসুমেই ফুটবল দুনিয়ায় হইচই ফেলে দিয়েছেন মোহামেদ সালাহ। উয়েফার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টেই তার স্বীকৃতি দেয়া হয়েছে। এখনও পর্যন্ত লিভারপুলের হয়ে ৪৭ ম্যাচ খেলে করেছেন ৪৩ গোল এবং ১৩টি করেছেন অ্যাসিস্ট। যে কারণে প্রিমিয়ার লিগের সেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন তিনি।

রিয়াদ মাহারেজ ও এনগোলা কান্তের পর মোহামেদ সালাহ হলেন তৃতীয় মুসলিম ফুটবলার, যারা টানা তিন বছর প্রিমিয়ার লিগের বর্ষসেরার পুরস্কার জিতেছেন। ২০১৫-১৬ মৌসুমে এই পুরস্কার জিতেছিলেন লেস্টার সিটির আলজেরিয়ান ফুটবলার রিয়াদ মাহারেজ। ২০১৬-১৭ মৌসুমে পুরস্কারটা উঠেছিল চেলসির ফ্রেঞ্চ ফুটবলার এনগোলা কান্তের হাতে। এবার উঠলো লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহামেদ সালাহর হাতে।

সালাহ যেভাবে অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন, সেটা যদি চ্যাম্পিয়ন লিগের শেষ অবধি বা বিশ্বকাপে ধরে রাখতে পারেন, তাহলে ব্যালন ডি’অরেরও অন্যতম দাবিদার হয়ে উঠবেন তিনি।

সূত্র: গাল্ফ নিউজ     •      অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর