ইরানের সঙ্গে ভেঙে যাওয়া সম্পর্ক জোড়া লাগাতে আশাবাদী সৌদি
ইরানের সঙ্গে ভেঙে যাওয়া সম্পর্ক জোড়া লাগাতে আশাবাদী সৌদি

ইরানের সঙ্গে ভেঙে যাওয়া সম্পর্ক জোড়া লাগাতে আশাবাদী সৌদি

অনলাইন ডেস্ক

সৌদি আরব জানিয়েছে ইরানের সঙ্গে পরীক্ষমূলক আলোচনা হয়েছে। আশা করা যাচ্ছে এই দুই দেশের সম্পর্ক এগিয়ে যাবে। সাংবাদমাধ্যম এএফপিকে এসব কথা জানিয়েছেন সৌদির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান।

ইরান-সৌদি সম্পর্ক ঠিক করতে অনেক আগে থেকেই গোপন আলোচনা চালিয়ে যাচ্ছিলো।

সরকারি পর্যায়ে এই বৈঠকের মূল লক্ষ্য হচ্ছে সুন্নি মুসলিম দেশ সৌদি আরব ও শিয়া মুসলিম দেশ ইরানের মধ্যে পাঁচ বছর আগে ভেঙে যাওয়া সম্পর্ক পুনরায় গড়ে তোলা।

মঙ্গলবার প্যারিসে প্রিন্স ফয়সাল বলেন, ‘আমরা কতিপয় পরীক্ষামূলক আলোচনার উদ্যোগ নিয়েছি। ’ ফিন্যান্সিয়াল টাইমসে প্রতিবেদন প্রকাশিত হওয়ার আগ পর্যন্ত ইরানের সঙ্গে এ আলোচনার বিষয় গোপন রাখা হয়েছিল। গত ৯ এপ্রিল বাগদাদে দেশ দু’টির মধ্যে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়।

ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-খাদেমির আন্তরিক প্রচেষ্টায় এ আলোচনার পথ সুগম হয়। ইরান ১০ মে এ আলোচনার খবর নিশ্চিত করে।

আরও পড়ুন

  সাতক্ষীরায় ভারত ফেরত ১১ জনের করোনা শনাক্ত

  রোজিনা ইসলামের ঘটনার মধ্যমে সাংবাদিকতার বিরুদ্ধে এই আইনের প্রয়োগের সূচনা হল

  ফিলিস্তিন ইস্যুতে জয়া আহসানের আবেগঘন স্ট্যাটাস

  সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তির দাবিতে প্রেসক্লাবে মানববন্ধন

 

প্রিন্স ফয়সাল বলেন, ‘ইরান তাদের প্রতিবেশীদের সঙ্গে ভালো সম্পর্ক গড়তে আগ্রহ দেখালে সেটি এগিয়ে নেয়ার ক্ষেত্রে আমি আশাবাদী হতে পারি। ’ তবে তিনি আবারও জোর দিয়ে বলেন, এ ক্ষেত্রে তারা ‘একেবারে প্রাথমিক পর্যায়ে’ রয়েছেন।

আগামী জুনে অনুষ্ঠেয় ইরানের প্রেসিডেন্ট নির্বাচন এ আলোচনার ক্ষেত্রে প্রভাব ফেলবে কি না জানতে চাইলে তিনি বলেন, তিনি মনে করেন এটি স্বাভাবিক থাকবে।

news24bd.tv আহমেদ