আরও ৫ মামলায় গ্রেফতার হেফাজতের কেন্দ্রীয় তিন নেতা

আরও ৫ মামলায় গ্রেফতার হেফাজতের কেন্দ্রীয় তিন নেতা

অনলাইন ডেস্ক

হাটহাজারী থানায় নাশকতার ঘটনায় দায়ের হওয়া পাঁচ মামলায় শ্যোন অ্যারেস্ট দেখানো হয়েছেন হেফাজতে ইসলামের তিন শীর্ষ নেতাকে। তারা হলেন হেফাজতে ইসলামের সদ্য বিলুপ্ত কমিটির যুগ্ম মহাসচিব মামুলুন হক, জুনায়েদ আল হাবিব এবং সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী। পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার তাদের পাঁচ মামলায় গ্রেফতার দেখানোর নির্দেশ দেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. শহীদুল্লাহ কায়সার।

হাটহাজারীতে সহিংসতার ঘটনায় ১০টি মামলা করে পুলিশ।

এসব মামলায় চারজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। গ্রেপ্তার হন ৪৩ জন।

চট্টগ্রাম জেলা কোট পরিদর্শক হুমায়ুন কবির  বলেন, হাটহাজারী থানার পুলিশ পাঁচটি মামলায় তদন্ত করতে গিয়ে হেফাজতের কেন্দ্রীয় তিন নেতার জড়িত থাকার তথ্য পায়। গ্রেপ্তার কয়েকজন আসামির জবানবন্দিতে তাদের জড়িত থাকার তথ্য উঠে আসে।

এ জন্য পুলিশ তাদের গ্রেপ্তার দেখানোর আবেদন করে আদালতে। শুনানি শেষে আদালত তাদের গ্রেপ্তার দেখান।

চট্টগ্রামের পুলিশ সুপার (এসপি) এস এম রশিদুল হক বলেন, ‘হাটহাজারীতে ঘটনার ঘটনায় মামুলুল হক, জুনায়েদ আল হাবিব এবং আজিজুল হক ইসলামাবাদীর সম্পৃক্ততা পাওয়া গেছে। তাই হাটহাজারীতে দায়ের হওয়া মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়েছে। ’ 

বাংলাদেশ খেলাফত মজলিসের নেতা মামুনুল হক ২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশ ও সহিংসতার পর বিভিন্ন সময়ে আলোচনায় ছিলেন। এর মধ্যে হেফাজতে ইসলামের ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদকের দায়িত্বে আসেন তিনি। কয়েক মাস আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করেন। এরপর গত মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরেরও বিরোধিতা করেছিলেন তিনি।  

এ নিয়ে গত ২৬ মার্চ বায়তুল মোকাররমে সংঘর্ষের জের ধরে চট্টগ্রামের হাটহাজারী ও ব্রাহ্মণবাড়িয়ায় সহিংসতায় অন্তত ১৭ জনের মৃত্যু হয়।

এ ঘটনার রেশ যেতে না যেতেই ৩ এপ্রিল নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার একটি রিসোর্টে এক নারীসহ ঘেরাও হন মামুনুল হক। একপর্যায়ে রিসোর্টে হামলা চালিয়ে তাঁকে ছাড়িয়ে নেন হেফাজতের কর্মীরা। এরপর ১৮ এপ্রিল মোহাম্মদপুরের একটি মাদ্রাসা থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ। এর আগে ১১ এপ্রিল আজিজুল হক ইসলামাবাদীকে এবং ১২ এপ্রিল জুনায়েদ আল হাবিবকে গ্রেপ্তার করা হয়।

news24bd.tv/আলী