যে কারণে হামাসের রকেট ধ্বংসে লাখ লাখ ডলার ব্যয় ইসরায়েলের

অনলাইন ডেস্ক

যে কারণে হামাসের রকেট ধ্বংসে লাখ লাখ ডলার ব্যয় ইসরায়েলের

গাজা উপত্যকায় চলমান ইসরায়েলি সহিংসতাকে সবচেয়ে ব্যর্থ ও অর্থহীন বলে আখ্যায়িত করেছে দেশটির বামপন্থী দৈনিক পত্রিকা হারেৎস। ইসরায়েলের অভ্যন্তরে যখন এই  ধরণের আলোচনা চলছে তখন ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের সামরিক শাখা ইয্যাদ্দিন কাসেম ব্রিগেড দখলদার ইসরায়েলের ছয়টি বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা চালিয়েছে।

ফিলিস্তিনি একেকটি রকেট ধ্বংস করতে ইসরায়েলকে হাজার হাজার ডলারের খেসারত দিতে হচ্ছে। অর্থাৎ হামাসের রকেট তৈরিতে যে খরচ হচ্ছে, তার চেয়ে সেগুলো ধ্বংস করতে ব্যবহৃত আকাশ প্রতিরক্ষা ব্যব্স্থা আয়রন ডোমের ক্ষেপণাস্ত্রের মূল্য বহুগুণ বেশি।

সোমবার (১৭ মে) ইসরায়েলি গণমাধ্যমের বরাতে আনাদুলু এমন খবর দিয়েছে।

জেরুজালেম পোস্টকে দেওয়া সাক্ষাৎকারে ক্ষেপণাস্ত্র বিশেষজ্ঞ উজি রুবিন বলেন, স্বল্প-পাল্লার একটি কাসেম রকেটে তৈরিতে হামাসের ৩০০ থেকে ৮০০ ডলার খরচ পড়ে। হামাসের সবচেয়ে ভালো রকেটগুলোও সাধারণভাবে নির্মিত, তাতে খরচ বেশি পড়ে না।

কিন্তু এসব রকেট ধ্বংস করতে আয়রন ডোমের একেকটি ক্ষেপণাস্ত্রে ৫০ হাজার থেকে এক লাখ ডলার ব্যয় হয়।

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, হামাস সোমবার পর্যন্ত তিন হাজার ১০০ রকেট ছুড়েছে। এক বিবৃতিতে ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রী বেন্নি গানজ বলেন, ১০ মে সামরিক অভিযান শুরু হওয়ার পর রকেট ভূপাতিত করতে আয়রন ডোম এক হাজার ইন্টারসেপ্টর ব্যবহার করেছে।

হামাস ও ইসরায়েলের মধ্যে গত সাত বছরের মধ্যে সবচেয়ে কঠিন যুদ্ধ হচ্ছে। গাজার বিভিন্ন লক্ষ্যবস্তুতে শত শত বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি বিমান বাহিনী।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

ইরানের নতুন প্রেসিডেন্টের সংবাদ সম্মেলন কাল

অনলাইন ডেস্ক

ইরানের নতুন প্রেসিডেন্টের সংবাদ সম্মেলন কাল

ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি সংবাদ সম্মেলন ডেকেছেন আগামীকাল। ইরানি সময় বিকেল ২টায় এই সম্মেলন হওয়ার কথা রয়েছে।

নির্বাচনে জয়লাভের পর প্রথম এ সংবাদ সম্মেলনে সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেবেন তিনি।

নয়া সরকার গঠনের প্রক্রিয়া ও পররাষ্ট্রনীতি সংক্রান্ত নানা বিষয়ে কথা বলবেন তিনি।

১৮ জুন শুক্রবার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ব্যাপক ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি। তিনি প্রায় এক কোটি ৮০ লাখ ভোট পেয়েছেন যা মোট প্রদত্ত ভোটের প্রায় ৬২ শতাংশ।

আগামী দেড় মাসের মধ্যেই প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেবেন তিনি।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর

শরণার্থী শিবিরে করোনা সংক্রমণ বেড়েই চলেছে

অনলাইন ডেস্ক

শরণার্থী শিবিরে করোনা সংক্রমণ বেড়েই চলেছে

ভাইরাস সীমান্ত, ধনী-গরিব-দেশ-বিদেশ কিছুই মানে না। তাই পৃথিবীর প্রত্যেক প্রান্তে টিকার সমবণ্টনের কথা বারবারই বলে আসছে রাষ্ট্রগুলো। সেই কথা মাথায় রেখেই শরণার্থীদের টিকাকরণে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিলো ইন্দোনেশিয়া। আর তা বাস্তবায়নেই রোহিঙ্গা শরণার্থীদের টিকা দেওয়ার ব্যবস্থা করল ইন্দোনেশিয়ার আচে প্রদেশের প্রশাসন ও একটি মানবাধিকার সংস্থা।

এ মাসের শুরুর দিকে ৮১ জন রোহিঙ্গা শরণার্থী ইন্দোনেশিয়ার আচে প্রদেশের একটি নির্জন দ্বীপে আসে। তার আগে ১০০ দিন ধরে তাঁরা সমুদ্রে ভেসে ছিলো। বাংলাদেশের কক্সবাজার থেকে একটা নৌকা করে আশ্রয়ের খোঁজে বেরিয়ে পড়েছিল দলটি। পরে ইডামান দ্বীপে আশ্রয় নেন তাঁরা। কিছু মৎস্যজীবীর চোখে পড়েছিল লোকগুলোকে। তারাই স্থানীয় প্রশাসনকে বিষয়টি জানায়। এটি গত ৫ জুনের ঘটনা। পরের দিনই ৮১ জন শরণার্থীকে কোভিড প্রতিষেধক দেওয়া হয়।


আরও পড়ুন

নরসিংদীতে মাইক্রোবাস-ট্রাক সংর্ঘষে নিহত ৫

বিয়ের প্রলোভন দেখিয়ে বার বার ধর্ষণ, আসামি গ্রেপ্তার

বিগো লাইভ-ফ্রি ফায়ার-পাবজি-টিকটক বন্ধে লিগ্যাল নোটিশ

আবারও জিততে ব্যর্থ স্পেন


news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

আগ্রাসীদের মুখপাত্র হিসেবে কাজ করছে জাতিসংঘ: আনসারুল্লাহ

অনলাইন ডেস্ক

আগ্রাসীদের মুখপাত্র হিসেবে কাজ করছে জাতিসংঘ: আনসারুল্লাহ

দারিদ্র্যপীড়িত ইয়েমেনের ওপর সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট গত ছয় বছর ধরে যে সামরিক আগ্রাসন চালিয়ে আসছে তার মুখপাত্র হিসেবে জাতিসংঘ কাজ করছে বলে জানিয়েছে ইয়েমেনে জনপ্রিয় হুথি আন্দোলন।

ইয়েমেনে হুথি আনসারুল্লাহ আন্দোলনকে জাতিসংঘের কালো তালিকায় রাখার ব্যাপারে সংস্থার মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বার্ষিক সিদ্ধান্ত ঘোষণা করার পর আনসারুল্লাহ একথা বলল।

শিশু অধিকার লঙ্ঘনের জন্য আনসারুল্লাহকে কালো তালিকাভুক্ত করে জাতিসংঘ। গুতেরেসের এ সিদ্ধান্তকে অত্যন্ত দুঃখজনক বলেও মন্তব্য করেছে আনসারুল্লাহ আন্দোলন।

গতরাতে আনসারুল্লাহ আন্দোলনের রাজনৈতিক বুরো ঘোষণা করেছে, গুতেরেসের পদক্ষেপ এই প্রমাণ বহন করে যে, বিশ্ব সংস্থাটি মূল্যহীন একটি প্রতিষ্ঠানে পরিণত হয়েছে যাকে বিশ্বের গুরুত্বপূর্ণ শক্তিগুলো ব্যবহার করে ফায়দা লুটছে এবং নিপীড়িত জাতিগুলোর অধিকার কেড়ে নিয়েছে।


আরও পড়ুনঃ

ভাল থাকুক বিশ্বের সকল বাবা, যেভাবে দিবসটির শুরু

বিএনপি থেকে শফি আহমেদ চৌধুরীকে বহিষ্কার

ইরানের নতুন প্রেসিডেন্ট রায়িসিকে অভিনন্দন জানাল হামাস

বিশেষ ট্রেন চালু, মাত্র এক ঘণ্টাতেই ঢাকা-গাজীপুর


এ অবস্থায় জাতিসংঘকে নিরপেক্ষ থাকা ভালো এবং আগ্রাসী জোটের মুখপাত্র হিসেবে কাজ না করা উচিত। এছাড়া, উল্টাপাল্টা ও হাস্যকর বিবৃতি দেয়া থেকেও জাতিসংঘের বিরত থাকা দরকার।

আনসারুল্লাহ আন্দোলনের রাজনৈতিক ব্যুরো থেকে আরো বলা হয়েছে, সংগঠনটিকে কালো তালিকাভুক্ত করা অন্যায় হয়েছে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার ঘোষণা ইরানের নতুন প্রধানমন্ত্রীর

অনলাইন ডেস্ক

দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ার ঘোষণা ইরানের নতুন প্রধানমন্ত্রীর

কঠোর পরিশ্রমী, বিপ্লবী ও দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ে তোলার ঘোষণা দিয়েছেন ইরানের সদ্য সমাপ্ত প্রেসিডেন্ট নির্বাচনের বিজয়ী প্রার্থী সাইয়্যেদ ইবরাহিম রায়িসি। গতকাল (শনিবার) রাতে দেয়া এক বিবৃতিতে ইবরাহিম রায়িসি একথা বলেন।

ইরানের ত্রয়োদশ প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার পর ১৮ জুন অনুষ্ঠিত নির্বাচনকে তিনি ‘ঐতিহাসিক’ ও ‘প্রবল আবেগপূর্ণ’ বলে উল্লেখ করে বলেন, ১৮ জুন বিশ্ব নতুন করে ইরানি জাতির সৃষ্টি করা মহাকাব্য দেখেছে যা আধুনিক ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা করেছে।

রায়িসি বলেন, তিনি নিজে পুরো দেশবাসীকে মনেপ্রাণে ধারণ করেন এবং তিনি সম্পূর্ণভাবে ইসলামি প্রজাতন্ত্র ইরানের একজন সেবক। যারা তাকে ভোট দিয়েছেন, যারা দেন নি কিংবা কোনো কারণে যারা ভোট দিতে কেন্দ্রে যেতে পারেন নি- তিনি সবারই সেবক।


আরও পড়ুনঃ

ভাল থাকুক বিশ্বের সকল বাবা, যেভাবে দিবসটির শুরু

বিএনপি থেকে শফি আহমেদ চৌধুরীকে বহিষ্কার

ইরানের নতুন প্রেসিডেন্ট রায়িসিকে অভিনন্দন জানাল হামাস

বিশেষ ট্রেন চালু, মাত্র এক ঘণ্টাতেই ঢাকা-গাজীপুর


তিনি আরো বলেন, “প্রিয় ইরানি জনগণ, আমি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করলেও আপনারা যে অনন্য আস্থা আমার ওপর রেখেছেন সেই আস্থাকে সঙ্গে নিয়ে আমি একটি পরিশ্রমী, বিপ্লবী ও দুর্নীতিমুক্ত প্রশাসন গড়ে তুলব।”

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের দলীয় কার্যালয়ে ককটেল হামলা

অনলাইন ডেস্ক

তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের দলীয় কার্যালয়ে ককটেল হামলা

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের রাজনৈতিক কার্যালয়ে বোমা হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দিয়ারবাকির প্রদেশের হানি জেলায় ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একে পার্টি) প্রধান কার্যালয়ে এই হামলার ঘটনা ঘটে।

স্থানীয় সময় শুক্রবার রাত ৯টার দিকে হামলা করে পালিয়ে যায় দুর্বৃত্তরা। তবে এই ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। খবর আনাদোলুর।

একে পার্টির প্রাদেশিক প্রধান মেহমেত সেরিফ আয়ডিনের শেয়ার করা একটি ভিডিও ফুটেজে দেখা যায়, এক দুর্বৃত্ত দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের রাজনৈতিক দলের ওই কার্যালয়ে বোমা মেরে পালিয়ে যাচ্ছে। এ ঘটনায় তীব্র নিন্দা জানানো হয়েছে দলটির পক্ষ থেকে।

আরও পড়ুন


লুটপাটতন্ত্রের মূলহোতা বিএনপি: ওবায়দুল কাদের

আমাদের লক্ষ্য বাংলাদেশকে দারিদ্র্যমুক্ত করা: প্রধানমন্ত্রী

বিএনপি নেতা আসলাম চৌধুরীর জামিন আপিল বিভাগে স্থগিত

দ্বিতীয় বিয়ের খবর প্রকাশের আগেই পাওয়া গেল শখের অন্তঃসত্ত্বার খবর


এ ঘটনার একদিন আগে ইজমির প্রদেশে পিপলস ডেমোক্র্যাটিক পার্টির (এইচডিপি) প্রধান কার্যালয়ে বোমা হামলায় দলটির তরুণ নেত্রী নিহত হন।

একে পার্টির ডেপুটি চেয়ারপারসন হামজা দাগ বলেছেন, তার দল সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর