ঈদের ছুটি শেষে দুইদিনে ঢাকায় ফিরেছেন ২৩ লক্ষেরও বেশি মানুষ
ঈদের ছুটি শেষে দুইদিনে ঢাকায় ফিরেছেন ২৩ লক্ষেরও বেশি মানুষ

ঈদের ছুটি শেষে দুইদিনে ঢাকায় ফিরেছেন ২৩ লক্ষেরও বেশি মানুষ

অনলাইন ডেস্ক

ঈদের ছুটি শেষে নাড়ির মায়া কাটিয়ে ঢাকায় ফিরছেন কর্মমুখী মানুষ। গত দুই দিনে ঢাকায় প্রবেশ করেছেন ২৩ লাখেরও বেশি মানুষ। আর গত ৪ দিনে ঢাকায় ৩৪ লাখেরও বেশি মানুষ প্রবেশ করেছেন বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বুধবার (১৯ মে) মন্ত্রী ঢাকা ছেড়ে যাওয়া এবং ফেরত আসা মানুষের মোবাইল অপারেটরের তথ্যভাণ্ডার ও কলপ্রবণতা বিশ্লেষণ করে এ তথ্য জানান।

মন্ত্রী জানান, গত ১৫ মে চার লাখ ১২ হাজার ৭৬৩ জন, ১৬ মে ছয় লাখ ৬৪ হাজার ৩১৩ জন, ১৭ মে ১২ লাখ ৫ হাজার ৮৭৮ জন ও ১৮ মে ১১ লাখ ২৭ হাজার ৬৪৪ জন মোবাইল সিম ব্যবহারকারী ঢাকায় প্রবেশ করেছেন। যার মোট সংখ্যা ৩৪ লাখ ১০ হাজার ৫৯৮ জন।

এসব তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গতকাল বুধবার (১৯ মে) ও তার আগের দিন মঙ্গলবার (১৮ মে) ঢাকায় সবচেয়ে বেশি মানুষ প্রবেশ করেছেন, যা সংখ্যায় ২৩ লাখেরও বেশি। গত ৪ মে থেকে ১৫ মে পর্যন্ত ১২ দিনে এক কোটির বেশি মানুষ ঢাকা ছেড়েছেন বলে জানা গেছে।


আরও পড়ুন


 বিজয়নগরে দাঁড়িয়ে থাকা ট্রাকে প্রাইভেটকারে ধাক্কা, নিহত ৩

 কুয়েতে ইসরায়েলের পতাকা পুড়িয়ে বিক্ষোভ

 ৪৬ ধরনের পণ্য আমদানিতে শুল্ক-কর মওকুফ করেছে এনবিআর

 ইসরাইলের বিরুদ্ধে নিজেদের বিজয়ী দাবি করলো হামাস


এ প্রসঙ্গে মোস্তাফা জব্বার সংবাদমাধ্যমকে বলেন, এখানে তিনটি বিষয় জানা জরুরি। প্রথমত, আমাদের দেশে প্রচলিত নিয়ম অনুযায়ী ১৮ বছরের নিচে কেউ সিমকার্ড কিনতে পারেন না। এই হিসাবটা শুধু সিম ব্যবহারকারীদের নিয়ে করা হয়েছে। দ্বিতীয়ত, একজন ১৫টি পর্যন্ত সিম কিনতে পারেন। তৃতীয়ত, অনেকেই একাধিক সিম মোবাইলে ব্যবহার করেন।

মন্ত্রী বলেন, আমি এই হিসাবটি সংগ্রহ করেছি। আসলে কী পরিমাণ মানুষ ঢাকার বাইরে গেছেন এবং কী পরিমাণ মানুষ ফিরতে শুরু করেছেন তা জানা দরকার। লকডাউন শেষে হয়তো একটা পরিসংখ্যান তুলে ধরা হবে।

news24bd.tv / নকিব

;