ভাত খাওয়া কতটা উপকারী জেনে নিন
ভাত খাওয়া কতটা উপকারী জেনে নিন

ভাত খাওয়া কতটা উপকারী জেনে নিন

অনলাইন ডেস্ক

ভাত খেলেই বুঝি ওজন হু হু করে বাড়তে থাকবে। আর নানারকম অসুখ হলে তো কথাই নেই, সোজা দোষ চাপানো হয় ভাতের ঘাড়ে! তাই খাবারতালিকা থেকে ছেঁটে ফেলেন ভাতের নাম। কালেভাদ্রে ভাত খেলেও আফসোসের সীমা থাকে না যেন!

ভাত খাওয়া আমাদের শরীরের পক্ষে যথেষ্ট উপকারী তা অনেকেই জানেন না। কিন্তু সমস্যা হচ্ছে, ভাতকে বেশিরভাগ ক্ষেত্রেই অপকারী হিসেবে দেখানো হচ্ছে! একথা ঠিক যে এশিয়া মহাদেশে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা বেশি।

এক্ষেত্রে ভাত খাওয়ার অভ্যাসকে দোষ দেয়া হয়, এর পাশাপাশি আবার স্থুলতার সঙ্গেও ভাতের সরাসরি যোগ আছে বলে মনে করেন অনেকে। কিন্তু এসব কতটুকু সত্যি?

সাদা চালের ঝরঝরে যে ভাত খেয়ে আমরা অভ্যস্ত, তা মেশিনে কেটেছেঁটে অনেকটা বাদ দেয়ার ফলে নিশ্চিতভাবেই পুষ্টিগুণ হারায় বেশ খানিকটা। কিন্তু আবার বাইরের আস্তরণ বাদ দেওয়ার ফলেই তা হজম করা সহজ হয়ে যায়। যারা পেটের সমস্যায় ভুগছেন, তাদের জন্য সবচেয়ে ভালো সেদ্ধ চাল। মাড় বাদ দিয়ে ভাত খাবেন। ভাতের ফাইবার পেট ভরিয়ে রাখবে, কোষ্ঠকাঠিন্যও সেরে যেতে পারে।

ভাতের কমপ্লেক্স কার্বোহাইড্রেট ভাঙতে অনেক বেশি সময় লাগে আপনার শরীরের, তাই যারা ওজন বাড়ার ভয়ে ভাত থেকে দূরে থাকছেন, তাদের দুশ্চিন্তা নেহাতই অমূলক। বরং ভাতে যে বাড়তি পানি থাকে, তা আমাদের আর্দ্র আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেয়ার জন্য একান্ত প্রয়োজনীয়।

news24bd.tv / কামরুল 

;