কমেছে মোদির জনপ্রিয়তা : সমীক্ষা
কমেছে মোদির জনপ্রিয়তা : সমীক্ষা

কমেছে মোদির জনপ্রিয়তা : সমীক্ষা

অনলাইন ডেস্ক

দিন দিন ভারতে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনপ্রিয়তা কমে যাচ্ছে বলে এক সমীক্ষায় উঠে এসেছে। আর এতেই বিজেপির কপালে চিন্তার ভাঁজ পড়েছে।  

আমেরিকার মর্নিং কনসাল্ট নামে একটি ডাটা-সমীক্ষক সংস্থা বিশ্বের বহু রাষ্ট্রনেতার জনপ্রিয়তার উত্থান-পতনের রেখচিত্র তৈরি করে থাকে। ২০১৯ থেকে সেই তালিকায় আছেন মোদীও।

মঙ্গলবার প্রকাশিত এপ্রিল মাসের রিপোর্টে দেখা যাচ্ছে, মোদীর জনপ্রিয়তার সূচক আগের চেয়ে ২২ পয়েন্ট কমেছে। এই সপ্তাহে মোদীর জনপ্রিয়তার সার্বিক সূচক দাঁড়িয়েছে ৬৩ শতাংশ। ২০১৯-এর পর থেকে এটাই তাঁর নিম্নতম স্কোর। কোভিডের দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেন-ওষুধ-টিকা-শয্যার অভাবে মৃত্যুমিছিল এবং অশেষ দুর্গতিই এর কারণ বলে মনে করা হচ্ছে।

আর একটি আন্তর্জাতিক জনমত সমীক্ষক সংস্থা, ইউগভ-এর রিপোর্টও একই ছবি দেখিয়েছে। শহুরে ভারতবাসীর মধ্যে করা তাদের সমীক্ষায় ধরা পড়েছে, ফেব্রুয়ারিতে কোভিডের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর থেকেই মোদীর জনপ্রিয়তা নিম্নমুখী। কোভিড-সঙ্কট সামলাতে মোদী কতটা সফল, এই প্রশ্নের উত্তরে ‘খুব ভাল’ বা ‘মোটের উপর ভালই’ উত্তর দিয়েছেন ৫৯ শতাংশ উত্তরদাতা। কোভিডের প্রথম ঢেউয়ে এই অনুপাতটা ছিল ৮৯ শতাংশ।  

শুধু মার্কিন সংস্থা নয়, ভারতীয় সংস্থা সিভোটারের সমীক্ষাও মোদিকে খুব একটা স্বস্তিতে রাখবে না। সেই সমীক্ষা অনুযায়ী, গত বছর মোদির কাজে ‘খুবই সন্তুষ্ট’ ছিল ৬৫ শতাংশ মানুষ। এখন তা ৩৭ শতাংশে ঠেকেছে। ২০১৪ সালে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতা আসার পর থেকে প্রথমবার মোদির কাজে সন্তুষ্ট মানুষের সংখ্যাকে ছাপিয়ে গেছে অখুশি মানুষের সংখ্যা। সিভোটার প্রতিষ্ঠাতা যশবন্ত দেশমুখ সংবাদসংস্থা রয়টার্সকে বলেন, ‘নিজের রাজনৈতিক জীবনে সবচেয়ে বড় চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন (ভারতের) প্রধানমন্ত্রী। ’

news24bd.tv/আলী 

;