যুদ্ধবিরতিতে রাজি ইসরায়েল: জেরুজালেম পোস্ট

অনলাইন ডেস্ক

যুদ্ধবিরতিতে রাজি ইসরায়েল: জেরুজালেম পোস্ট

ফিলিস্তিনের গাজাকে রক্তাক্ত জনপদে পরিণত করা ইসরায়েল অবশেষে যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে বলে খবর মিলেছে। 

মিশরের মধ্যস্থতায় হামাস ও ইসলামী জিহাদের (পিআইজে) সঙ্গে তারা এ যুদ্ধবিরতিতে মত দিয়েছে বলে জানানো হচ্ছে।

বৃহস্পতিবার (২০ মে) সন্ধ্যায় আল জাজিরা টেলিভিশনে এ খবর দেয়া হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলভিত্তিক সংবাদমাধ্যম জেরুজালেম পোস্ট। যদিও আল জাজিরার অনলাইনে এ ধরনের খবর এখন পর্যন্ত মেলেনি।

জেরুজালেম পোস্টের প্রতিবেদনে বলা হয়, মিশরের মধ্যস্থকারী দূতকে ইসরায়েলি কর্মকর্তারা জানিয়েছেন—তারা গাজায় সামরিক অভিযানের সমাপ্তি টানতে রাজি।

যুদ্ধবিরতির ধরন ও অন্যান্য দিক নিয়ে আলাপ করতে বৃহস্পতিবার রাতে মন্ত্রিসভার নিরাপত্তা সংক্রান্ত সদস্যদের সঙ্গে বৈঠকে বসছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। বৈঠক শেষে এ সংক্রান্ত ঘোষণা আসতে পারে।

গাজায় ইসরায়েলি বাহিনী যুদ্ধাপরাধ করছে বলে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি জাতিসংঘের এক সভায় অভিযোগ তোলার পর জেরুজালেম পোস্টের এ খবর মিলল। অবশ্য আল-মালিকি ওই অভিযোগ তুলতেই জাতিসংঘের সেই সভা থেকে ওয়াক আউট করেন ইসরায়েলি দূত গিলাদ এরদান।

এর আগে বুধবার (১৯ মে) ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের একজন সিনিয়র কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে জানান, গাজায় দুই-একদিনের মধ্যেই হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধবিরতি হবে বলে তারা আশা করছেন।

যদিও এদিনই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ইসরায়েলিদের জন্য শান্তি ও নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যেতে তিনি দৃঢ়প্রতিজ্ঞ।

ইহুদি বসতি স্থাপনের বিরুদ্ধে ফিলিস্তিনিদের বিক্ষোভ দমনে গত ১০ মে থেকে গাজায় বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। তাদের আগ্রাসনের জবাবে গাজা থেকে রকেট হামলা চালাচ্ছে হামাসও।

ইসরায়েলি বিমান হামলায় এখন পর্যন্ত ২৩০ ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের মধ্যে ৬৫ জনই শিশু। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজার বিশাল এলাকা। অন্যদিকে হামাসের রকেট হামলায় প্রাণ গেছে ১২ ইসরায়েলিরও।

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতিয়েরেস বলেছেন, ‘দুনিয়াতে যদি নরক থেকে থাকে, তবে সেখানে বাস করছে গাজার শিশুরা।’

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

যে কারণে একে অপরকে গুলি করছে ভারতীয় পুলিশ

অনলাইন ডেস্ক

যে কারণে একে অপরকে গুলি করছে ভারতীয় পুলিশ

দুই রাজ্যের পুলিশ একে অপরের দিকে গুলি চালানোর পর ভারতে কমপক্ষে পাঁচ পুলিশ সদস্য মারা গেছেন। উত্তর-পূর্ব ভারতের আসাম ও মিজোরাম রাজ্যের সীমান্তে এই অস্বাভাবিক ঘটনাটি ঘটেছে।

মুখ্যমন্ত্রী সহ উভয় পক্ষের কর্মকর্তারা একে অপরকে তা প্ররোচিত করার অভিযোগ করেছেন।

গুলি চালানোর ঘটনাটি দুই রাজ্যের মধ্যে দীর্ঘকাল ধরে চলমান সীমান্ত বিরোধকে কেন্দ্র করে কয়েক মাস ধরে উত্তেজনাপূর্ণ উত্তেজনা।

আসাম মিজোরামের সাথে একটি ১৬৪ কিলোমিটার সীমানা ভাগ করে নিয়েছে এবং উভয় দেশই এই সীমানা নির্ধারণের জন্য প্রতিযোগিতা করে।

উভয় পক্ষ প্রায়শই হিংসাত্মকভাবে এটির উপর হামলা চালায়। তবে এই প্রথম রাজ্যগুলির পুলিশ প্রত্যক্ষ দ্বন্দ্বের মধ্যে একে অপরকে গুলি চালিয়েছিল। হামলায় নিহত অফিসাররা আসামের।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

যে কারণে রং বদলায় আর্জেন্টিনার হ্রদের পানি

অনলাইন ডেস্ক

যে কারণে রং বদলায় আর্জেন্টিনার হ্রদের পানি

অল্প পরিমাণ পানি বর্ণহীন মনে হলেও ঘনত্ব বৃদ্ধির সাথে সাথে পানির নীল বর্ণ বৃদ্ধি পেতে থাকে। কারণ পানির রংটা হালকা নীল। তবে আর্জেন্টিনার দক্ষিণ পাতাগোনিয়া অঞ্চলের একটি অগভীর হ্রদের পানি হঠাৎ উজ্জ্বল গোলাপি বর্ণ ধারণ করেছে। 

হ্রদটি আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ারস থেকে প্রায় ৮৭০ মাইল দক্ষিণে অবস্থিত। কেন হঠাৎ হ্রদের পানি উজ্জ্বল গোলাপি বর্ণ ধারণ করলো এটাই প্রশ্ন।

বিশেষজ্ঞরা এই ঘটনার কারণ হিসেবে রফতানির জন্য চিংড়ি সংরক্ষণে ব্যবহৃত রাসায়নিক পদার্থের দূষণকে দায়ী করেছেন। তারা জানিয়েছেন, মাছের কারখানায় ব্যবহৃত অ্যান্টি-ব্যাকটেরিয়াল পণ্য সোডিয়াম সালফাইটের কারণে এই ঘটনা ঘটেছে। 

যদিও নদী ও জলাশয়ের আশপাশে দুর্গন্ধ এবং অন্যান্য পরিবেশগত সমস্যা নিয়ে স্থানীয় বাসিন্দারা দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছিল।

সূত্র: এএফপি ও দ্য ইন্ডিপেন্ডেন্ট


পরবর্তী খবর

মহারাষ্ট্রের ভূমিধসে নিহত বেড়ে ১৯২

অনলাইন ডেস্ক

মহারাষ্ট্রের ভূমিধসে নিহত বেড়ে ১৯২

ভারতের মহারাষ্ট্রে ভারি বর্ষণের সাথে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৯২ জনে দাঁড়িয়েছে। এখনো ১০০ জনের মতো নিখোঁজ রয়েছেন। আজ মঙ্গলবার সংবাদমাধ্যমে এই তথ্য জানানো হয়েছে। দেশটির আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামী তিন দিন মহারাষ্ট্রের বিভিন্ন এলাকায় ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

সরকারি তথ্যানুযায়ী, প্রদেশের ৯ জেলার ৮৯০ গ্রাম বন্যা ও ভূমিধসের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব এলাকা থেকে প্রায় ২ লাখ ২৯ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলোতে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯২ জনে এবং এখনও নিখোঁজ রয়েছে শতাধিক মানুষ।


আরও পড়ুন

বিয়ের আসরেও অফিস করলেন বর

বিধিনিষেধ বাড়বে কিনা জানা গেল সিদ্ধান্ত

কক্সবাজারের উখিয়ায় পাহাড় ধসে ৫ রোহিঙ্গা নিহত

৫ অতিরিক্ত সচিবকে বদলি 


গতকাল সোমবার পর্যন্ত রায়গড়ে সবচেয়ে বেশি ৭১ জনের মৃত্যু হয়েছে। সাঁতরায় ৪১ জন, রত্নগিরিতে ২১ জন, থানে ১২ জন, কোলাপুরে ৭ জন, মুম্বাইয়ে ৪ জন এবং সিন্ধুদুর্গ-পুনে-ওয়ারদা-আকোলা জেলায় ২ জন করে মারা গেছেন।

গত কয়েক দিন ধরেই ভারি বৃষ্টি হচ্ছে মহারাষ্ট্রে। তাতে মুম্বাইসহ একাধিক এলাকা পানিতে আবদ্ধ রয়েছে। গত ৪০ বছরে জুলাই মাসে এই পরিমাণ বৃষ্টি মহারাষ্ট্রে হয়নি বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

সূত্র: হিন্দুস্তান টাইমস।

news24bd.tv/এমিজান্নাত

 

পরবর্তী খবর

ভিডিও বানাতে প্রাণ গেল টিকটক তারকার

অনলাইন ডেস্ক

ভিডিও বানাতে প্রাণ গেল টিকটক তারকার

চীনের জনপ্রিয় টিকটক তারকা সিওয়াও কিউমেই (২৩) টিকটকের ভিডিও রেকর্ডিং করতে গিয়ে মারা গেছেন। জানা গেছে,চীনের জনপ্রিয় এই টিকটক তারকা ১৬০ ফুট উঁচু একটি ক্রেনে উঠে তিনি সরাসরি ভিডিও রেকর্ডিং করছিলেন। হঠাৎ সেখান থেকে পড়ে মারা গেছেন তিনি।

একজন ক্রেন অপারেটর হিসেবে সামাজিক মাধ্যমে নিজের ভিডিও শেয়ার করতেন তিনি নিয়মিত। কিন্তু সেই ক্রেন থেকে পড়েই তিনি মারা গেছেন চীনের কুঝৌয়ে।

তিনি যখন ক্রেনের মাথায় একটি কেবিনে বসে ক্যামেরার সামনে কথা বলছিলেন, তখন নিচে পড়ে যান তিনি।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

দুই সন্তানের জননী সিওয়াও। টিকটক করতে গিয়ে তাদেরকে রেখেই তিনি মঙ্গলবার স্থানীয় সময় বিকাল ৫টা ৪০ মিনিটে মারা যান।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

প্রাকৃতিক দুর্যোগে নাজেহাল বিশ্বের বিভিন্ন দেশ

অনলাইন ডেস্ক

নানা প্রকৃতিক দুর্যোগে নাজেহাল বিশ্বের বিভিন্ন দেশ। ভারতে তীব্র বৃষ্টিপাতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে প্রাণহানির সংখ্যা বাড়ছেই।

এ পর্যন্ত মহারাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে ১৮০ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে।  চীনের সাম্প্রতিক ভয়াবহ বন্যায় দেশটির হেনান প্রদেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৯ জনে। এখনো নিখোঁজ অনেকে। 

আরও পড়ুন:


কক্সবাজারের উখিয়ায় পাহাড় ধসে ৫ রোহিঙ্গা নিহত

৫ অতিরিক্ত সচিবকে বদলি 

ভারত সফর বাতিল করলেন আফগান সেনাপ্রধান

একজন আইনজীবির মৃত্যু ও আমাদের জন্য বার্তা


এই ঘটনায় প্রদেশটির ৮ লাখেরও বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছেনা ইউরোপেও। বন্যায় বির্পযস্ত যুক্তরাষ্ট্রের ইউটাহ অঙ্গরাজ্যের দক্ষিণাঞ্চল।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর