ইরান বিরোধী কোন নিষেধাজ্ঞাই পুরোপুরি প্রত্যাহার করতে চায় না যুক্তরাষ্ট্র
ইরান বিরোধী কোন নিষেধাজ্ঞাই পুরোপুরি প্রত্যাহার করতে চায় না যুক্তরাষ্ট্র

ইরান বিরোধী কোন নিষেধাজ্ঞাই পুরোপুরি প্রত্যাহার করতে চায় না যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

মার্কিন সরকার ভিয়েনা আলোচনার মাধ্যমে ইরান বিরোধী কোনো নিষেধাজ্ঞাই পুরোপুরি প্রত্যাহার করতে চায় না বলে খবর দিয়েছে স্যাটেলাইট নিউজ চ্যানেল প্রেস টিভি। চ্যানেলটি বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, যুক্তরাষ্ট্র ইরানের ব্যাংকিং, জ্বালানী ও আর্থিক খাতের ওপর যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তার কোনোটিই পুরোপুরি প্রত্যাহার করার ইচ্ছা ওয়াশিংটনের নেই।

খবরে আরও বলা হয়েছে, ভিয়েনায় বৃহস্পতিবার পাশ্চাত্যের সঙ্গে ইরানের চতুর্থ দফা সংলাপ শেষ হওয়ার পর প্রেস টিভি জানতে পেরেছে, যুক্তরাষ্ট্র শুধুমাত্র সাময়িক সময়ের জন্য নিষেধাজ্ঞাগুলো স্থগিত রাখতে সম্মত হয়েছে।

প্রেস টিভির বিশ্বস্ত সূত্রমতে, মার্কিন সরকার ইরানের বিরুদ্ধে আরোপিত কিছু নিষেধাজ্ঞা ১২০ দিন ও ১৮০ দিনের জন্য সাময়িকভাবে স্থগিত রাখতে চায় এবং এ প্রক্রিয়া দীর্ঘদিন ধরে চালাতে চায়।

অর্থাৎ যে নিষেধাজ্ঞা ১২০ দিনের জন্য স্থগিত রাখা হবে তা ওই সময় পেরিয়ে যাওয়ার পর ইচ্ছে করলে আবার নবায়ন করা হবে অথবা আবার নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হবে। এভাবে সাময়িকভাবে প্রত্যাহার করা নিষেধাজ্ঞা নবায়ন করতে চায় আমেরিকা।

আরও পড়ুন

  প্রেমিকার সঙ্গে ঘনিষ্ঠ মূহুর্তের সময় হাজির স্ত্রী, পালানোর সময় নেইমারের বন্ধুর মৃত্যু

  ফিলিস্তিন যোদ্ধাদের রকেট বৃষ্টিতে কুপোকাত হয়ে যুদ্ধ বন্ধ করে ইসরাইল

  খুলনা বিদ্যুৎকেন্দ্রে ৮৫ চীনা নাগরিক করোনায় আক্রান্ত, আতঙ্কে এলাকাবাসী

  বাইডেনকে ধন্যবাদ জানালেন মিশরের প্রেসিডেন্ট আল-সিসি

 

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাস্তবায়ন শুরু হওয়ার পরও আমেরিকা একই কাজ করেছিল। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সালে ক্ষমতা গ্রহণ করে নিষেধাজ্ঞা স্থগিত রাখার বিষয়টি কয়েকবার নবায়ন করেন। কিন্তু ২০১৮ সালে মে মাসে তিনি নবায়ন করার সিদ্ধান্ত বাতিল করে দেন। ফলে ইরানের ওপর আমেরিকার নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে পুনর্বহাল হয়ে যায়।

এদিকে প্রেসটিভি এমন সময় এ খবর দিল যখন ইরান জোর দিয়ে বলে এসেছে, দেশটি কেবল তখনই পরমাণু সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতিতে ফিরে যাবে যখন আমেরিকা একসঙ্গে সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে এবং বিষয়টি তেহরান বাস্তবে যাচাই করে নিতে পারবে। সূত্র: পার্সটুডে।

news24bd.tv আহমেদ

;