‘সময়সীমা শেষ হওয়ার পর আর কোন সুযোগ দেয়া হবে না’

‘সময়সীমা শেষ হওয়ার পর আর কোন সুযোগ দেয়া হবে না’

অনলাইন ডেস্ক

আগামীকাল শনিবার শেষ হতে যাচ্ছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র সঙ্গে ইরানের স্বাক্ষরিত তিন মাসের সাময়িক চুক্তির মেয়াদ। ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের মুখপাত্র আবুলফজল আমুয়ি আইআরআইবি’কে দেয়া এক সাক্ষাৎকারে এ ঘোষণা দিয়েছেন।

এ সময় তিনি বলেছেন, এখন পর্যন্ত ভিয়েনা সংলাপে ইরানের দাবি পূরণ করা হয়নি। কাজেই প্রতিপক্ষকে এ ব্যাপারে আর কোন সুযোগ দেয়া যাবে না।

ইরানের সঙ্গে তিন মাসের সাময়িক চুক্তি নবায়ন করতে আইএইএ’র মহাসচিব রাফায়েল গ্রোসি শিগগিরই ইরানে আসতে পারেন- কোনো কোনো গণমাধ্যমের এমন খবর সম্পর্কে আমুয়ি বলেন, গ্রোসির তেহরান সফরে আসতে সমস্যা নেই। কিন্তু তাকে ভিয়েনা আলোচনার মাধ্যমে ইরানের দাবি পূরণ করে আসতে হবে। তবেই তিনি ইরানের কাছে তার দাবি পেশ করতে পারবেন।

ভিয়েনায় পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের চতুর্থ দফা সংলাপের প্রতি ইঙ্গিত করে আমুয়ি বলেন, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে যেসব নিষেধাজ্ঞা আরোপিত হয়েছে এবং তার পরবর্তী সময়ে যত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তার সব প্রত্যাহার করতে হবে।

আরও পড়ুন

  ইরান বিরোধী কোন নিষেধাজ্ঞাই পুরোপুরি প্রত্যাহার করতে চায় না যুক্তরাষ্ট্র

  প্রেমিকার সঙ্গে ঘনিষ্ঠ মূহুর্তের সময় হাজির স্ত্রী, পালানোর সময় নেইমারের বন্ধুর মৃত্যু

  ফিলিস্তিন যোদ্ধাদের রকেট বৃষ্টিতে কুপোকাত হয়ে যুদ্ধ বন্ধ করে ইসরাইল

  খুলনা বিদ্যুৎকেন্দ্রে ৮৫ চীনা নাগরিক করোনায় আক্রান্ত, আতঙ্কে এলাকাবাসী

 

আমুয়ি বলেন, শুধুমাত্র মুখে বা কাগজে সই করে নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে হবে না বরং বাস্তবে তা এমনভাবে প্রত্যাহার করতে হবে যাতে ইরান তার সুফল ভোগ করতে পারে।

ইরানের এই মুখপাত্র বলেন, কেবলমাত্র তখনই ইরান পরমাণু সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতিতে পুরোপুরি ফিরে যাবে।

আইএইএ’র সঙ্গে সাময়িক চুক্তি অনুযায়ী, ইরান তার পরমাণু স্থাপনাগুলোকে আন্তর্জাতিক পরিদর্শকদের জন্য উন্মুক্ত করে রেখেছিল। কিন্তু এর আগে ইরানের পরমাণু শক্তি সংস্থার প্রধান বলেছিলেন, তিন মাসের মধ্যে ইরানের দাবি মানা না হলে আর পরিদর্শনের সুযোগ দেয়া হবে না এবং একইসঙ্গে ইরানের পরমাণু স্থাপনাগুলোতে আইএইএ’র পক্ষ থেকে স্থাগিত সিসিটিভি ক্যামেরাগুলো বন্ধ করে দেয়া হবে। সূত্র: পার্সটুডে।

news24bd.tv আহমেদ

সম্পর্কিত খবর