ঘণিভূত হচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড়, খুলনা উপকূলে আঘাত হানার আশঙ্কা
ঘণিভূত হচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড়, খুলনা উপকূলে আঘাত হানার আশঙ্কা

ঘণিভূত হচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড়, খুলনা উপকূলে আঘাত হানার আশঙ্কা

অনলাইন ডেস্ক

আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে বঙ্গোপসাগরে শক্তিশালী একটি ঘূর্ণিঝড়ের আভাস দেখা দিয়েছে। বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হয়ে কয়েকদিনের মধ্যে তা দ্রুত ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। বিভিন্ন আবহাওয়া দপ্তরের এই পূর্বাভাস ঠিক হলে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা জেলায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি।

ঘূর্ণিঝড়ের প্রাথমিক লক্ষণ হিসেবে দেখা যাচ্ছে বঙ্গোপসাগরের আন্দামান দ্বীপপুঞ্জের কাছে বায়ুর চাপ তৈরি হয়েছে।

ওই এলাকাসহ বঙ্গোপসাগরের বাংলাদেশ অংশের তাপমাত্রা অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। এ ধরনের পরিস্থিতির কারণে আগামী পরশু বা ২৩ মের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হতে পারে বলে মনে করা হচ্ছে। তা দ্রুত নিম্নচাপ হয়ে ২৬ মে’র মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

আরও পড়ুন

  ‘সময়সীমা শেষ হওয়ার পর আর কোন সুযোগ দেয়া হবে না’

  ইরান বিরোধী কোন নিষেধাজ্ঞাই পুরোপুরি প্রত্যাহার করতে চায় না যুক্তরাষ্ট্র

  প্রেমিকার সঙ্গে ঘনিষ্ঠ মূহুর্তের সময় হাজির স্ত্রী, পালানোর সময় নেইমারের বন্ধুর মৃত্যু

  ফিলিস্তিন যোদ্ধাদের রকেট বৃষ্টিতে কুপোকাত হয়ে যুদ্ধ বন্ধ করে ইসরাইল

 

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি পরবর্তীতে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এবং ২৬ মে নাগাদ ভারতের ওড়িশা, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা উপকূলে আঘাত হানতে পারে।

এ ছাড়া আজকের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের ঢাকা, রাজশাহী, সিলেট ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুষ্টিয়া, কুমিল্লা অঞ্চলে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

news24bd.tv আহমেদ