দুই প্রকল্পে ৬০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক
দুই প্রকল্পে ৬০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

দুই প্রকল্পে ৬০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

অনলাইন ডেস্ক

বাংলাদেশের দুর্বল ও ক্ষতিগ্রস্ত জনসংখ্যার দক্ষতা এবং জীবিকা নির্বাহের জন্য দুই প্রকল্পে ৬০ কোটি ডলার ঋণ সহায়তা দেয়ার অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।

শুক্রবার (২১ মে) এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা যায়। বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের যুবক, মহিলা, সুবিধাবঞ্চতি গ্রুপ এবং প্রত্যাবাসিত অভিবাসী কর্মীদের কর্মসংস্থান ও জীবিকার সুযোগ উন্নত করতে এবং সিওভিডির মতো ভবিষ্যতে কোনো ধাক্কার বিরুদ্ধে তাদের সহায়তার লক্ষ্যে দেড় মিলিয়নের বেশি দরিদ্র ও দুর্বল জনগোষ্ঠীকে সহায়তার জন্য বাংলাদশকে এ ঋণ দেওয়া হচ্ছে।

বাংলাদেশে কোভিড ১৯ মহামারিতে হাজার হাজার মানুষের জীবনযাত্রাকে বিশেষত মহিলা শ্রমিক, যুবক এবং প্রত্যাবাসিত অভিবাসী শ্রমিকদের ক্ষতিগ্রস্ত করেছে।

এতে বলা হয়, এই দুটি প্রকল্প গ্রামীণ দরিদ্র জনগণকে ক্ষমতায়ন ও সংহত করে ভবিষ্যতের চাকরির বাজারের জন্য তাদের প্রস্তুত করবে। এ ছাড়া বিশেষত নারী ও সুবিধাবঞ্চিত গোষ্ঠীগুলার জন্য উদ্যোক্তা সুযোগগুলোকে সহায়তা করবে।

আরও পড়ুন

  খোলামেলা ছবি দিয়ে বললেন, আপনাকে খুশি করতে আমার জন্ম হয়নি

  বিজয় ভাষণে হামাস নেতা বললেন ‘আজ আমাদের ঈদ’

  ছেলের সামনে বাবাকে হত্যা: আউয়ালের ১০ দিনের রিমান্ড চায় পুলিশ

  সুন্দরবনে সুপেয় পানির চাহিদা মেটাতে চলছে ৮০টি পুকুর খনন কাজ

 

অর্থনৈতিক রূপান্তর (এএসএসইটি) প্রকল্পরে জন্য ৩০ কোটি ডলার এবং বাকি ৩০ কোটি ডলার রেসিলিয়েন্স, এন্টারপ্রেনারশিপ এবং লাইভলিভ ইমপ্রুভমেন্ট (আরএলআই) প্রকল্পের মাধ্যমে ২০টি জেলার  ৩ হাজার ২০০ গ্রাম জুড়ে প্রায় ৭ লাখ ৫০ হাজার দরিদ্র ও দুর্বল গ্রামীণ মানুষের জীবন-জীবিকা উন্নয়নে সহায়তা করবে। উভয় প্রকল্পের মেয়াদকাল ৫ বছরসহ গ্রেস পিরিয়ড রয়েছে বলে জানায় বিশ্বব্যাংক।

news24bd.tv আহমেদ

;