নাগরিকদের সিনোফার্ম টিকার তৃতীয় ডোজ দেয়ার ঘোষণা আমিরাত-বাহরাইনের
নাগরিকদের সিনোফার্ম টিকার তৃতীয় ডোজ দেয়ার ঘোষণা আমিরাত-বাহরাইনের

নাগরিকদের সিনোফার্ম টিকার তৃতীয় ডোজ দেয়ার ঘোষণা আমিরাত-বাহরাইনের

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস রোধে চীনের করোনাভাইরাস প্রতিরোধী টিকা সিনোফার্মের তৃতীয় ডোজ দেওয়ার ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। গত মঙ্গলবার এই ঘোষণা দেয় দেশটি।

ইতিপূর্বে যারা চীনের রাষ্ট্রনিয়ন্ত্রিত এই টিকার দুই ডোজ নিয়েছে, ছয় মাস পর তাদেরকে সিনোফার্মের আরও একটি ডোজ দেওয়া হবে। বিশেষ করে ষাট বছরের বেশি বয়সী নাগরিক ও যারা দীর্ঘস্থায়ী রোগে ভুগছে টিকা দেয়ার ক্ষেত্রে তারা অগ্রাধিকার পাবে।

করোনাভাইরাস থেকে সবার সর্বোচ্চ সুরক্ষা নিশ্চিত করতে এই কৌশল গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছে দেশটির জাতীয় জরুরী সঙ্কট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

সংযুক্ত আরব আমিরাতের প্রতিবেশি দেশ বাহরাইনও সম্প্রতি একই ঘোষণা দিয়েছে।

কিছুদিন আগে বিশ্বব্যাপী টিকার সংকট নিরসনে জরুরি ব্যবহারের জন্য সিনোফার্মের টিকার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়ালে দেখা যায়, ২১ দিনের বিরতিতে এই টিকার দুই ডোজ করোনাভাইরাস প্রতিরোধে ৭৯ শতাংশ পর্যন্ত কার্যকর।


আরও পড়ুন


 বিয়ের অনুষ্ঠানে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষ, নিহত ২

 আন্তর্জাতিকভাবে রোজিনা ইসলামের বিষয়টির মুখোমুখি হতে হবে: পররাষ্ট্রমন্ত্রী

 ইসরাইলের বিরুদ্ধে নিজেদের বিজয়ী দাবি করলো হামাস

 ‘কাকলী’ ভাইরাসে ভুগছে সামাজিক যোগাযোগমাধ্যম (ভিডিও)


গ্রুপ-৪২ নামে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির একটি প্রযুক্তি কোম্পানি সিনোফার্মের সাথে চুক্তি করে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল চালায়।

ইতিমধ্যেই সংযুক্ত আরব আমিরাত তার মোট জনসংখ্যা নব্বই লাখের মধ্যে ৭৩ শতাংশের টিকাদান কার্যক্রম সম্পন্ন করেছে বলে জানিয়েছে দেশটির জাতীয় জরুরী সঙ্কট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

news24bd.tv / নকিব

;