বড় ধরনের সাইবার হামলার শিকার ভারতের রাষ্ট্রীয় উড়োজাহাজ এয়ার ইন্ডিয়া

বড় ধরনের সাইবার হামলার শিকার ভারতের রাষ্ট্রীয় উড়োজাহাজ এয়ার ইন্ডিয়া

অনলাইন ডেস্ক

ভারতের রাষ্ট্রায়ত্ত উড়োজাহাজ এয়ার ইন্ডিয়া এবার বড় ধরনের সাইবার হামলার শিকার হলো। এই উড়োজাহাজ সংস্থাটির ৪৫ লাখ যাত্রীর গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস হয়েছে। যাত্রীদের ক্রেডিট কার্ড ও পাসপোর্টের গুরুত্বপূর্ণ তথ্য, ফোন নম্বর‌সহ ব্যক্তিগত অনেক তথ্যই হাতিয়ে নেয়া হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমস এই সাইবার হামলার খবর জানিয়েছে।

এসংক্রান্ত একটি বিবৃতিও জারি করা হয়েছে এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে। বিবৃতিতে বলা হয়েছে, ‘২০১১ সালের ২৬ আগস্ট থেকে চলতি বছরের ৩ ফেব্রুয়ারির মধ্যে সংস্থার কাছে যত তথ্য নথিভুক্ত হয়েছিল, তা সবই হাতানো হয়েছে। যাত্রীদের নাম, জন্ম তারিখ, মোবাইল নম্বর, পাসপোর্ট, টিকেট এবং ক্রেডিট কার্ডের তথ্য চুরি গেছে। ’

ধারণা করা করা হচ্ছে, প্রায় ৪৫ লাখ যাত্রীর ব্যক্তিগত তথ্য এখন হ্যাকারদের হাতে।

তবে এয়ার ইন্ডিয়ার বক্তব্য, তথ্য চুরি যাওয়ার পরও তাদের সিস্টেমে অস্বাভাবিক কিছু ঘটেনি। যা কিছুটা স্বস্তির বলেই মনে করছে সংস্থাটি।

তবে, নিঃসন্দেহে এই ঘটনায় উড়োজাহাজের যাত্রীদের তথ্যের সুরক্ষা অনিশ্চিত হয়ে পড়ল। স্বাভাবিকভাবেই লাখ লাখ যাত্রীর কপালে দুশ্চিন্তার ভাঁজ পড়েছে। যাদের তথ্য চুরি হয়েছে, তাদের মেসেজ করে জানিয়েছে এয়ার ইন্ডিয়া। সংস্থাটি আরও জানিয়েছে, তথ্য চুরি যাওয়ার পর যা যা পদক্ষেপ নেওয়া দরকার, তা নেওয়া হয়েছে। যাত্রীদেরও পাসওয়ার্ড বদলে ফেলার পরামর্শ দেওয়া হয়েছে।

আরও পড়ুন

  করোনায় বিশ্বে একদিনে প্রায় ১৩ হাজার মানুষের মৃত্যু

  বোনকে বাঁচাতে পুকুরে ঝাঁপ দিলো ভাই, প্রাণ গেল দুইজনেরই

  বিমান বিধ্বস্ত হয়ে নাইজেরিয়ার সেনাপ্রধান নিহত

  আজ ঢাকার যেসব মার্কেট ও দর্শনীয় স্থান বন্ধ

 

সাইবার অপরাধীরা এয়ার ইন্ডিয়ার সার্ভারগুলো হ্যাক করে সংস্থাটির যাত্রী পরিষেবা ব্যবস্থায় ব্যবহৃত যাত্রীদের ক্রেডিট কার্ড, পাসপোর্টের গুরুত্বপূর্ণ তথ্য নিয়েছে। কাদের তথ্য চুরি হয়েছে, সেই সংক্রান্ত তথ্য এয়ার ইন্ডিয়া পেয়েছে গত ২৫ মার্চ থেকে ৫ এপ্রিলের মধ্যে।

তবে এয়ার ইন্ডিয়া জানিয়েছে, যাত্রীদের ক্রেডিট কার্ডের তথ্যের ক্ষেত্রে, সিভিভি বা সিভিসি নম্বরগুলো সংস্থার ডেটা প্রসেসরে রাখা হয় না। তাছাড়া সার্ভারের সব পাসওয়ার্ড পাল্টে ফেলা হয়েছে। এ ছাড়া সার্ভারগুলো সুরক্ষিত করার পর আর কোনো অস্বাভাবিকত্ব লক্ষ করা যায়নি। ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। হ্যাক হওয়া সার্ভারগুলো সুরক্ষিত করা হয়েছে। তথ্য সুরক্ষার ব্যাপারে বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া হচ্ছে। এ ছাড়া ক্রেডিট কার্ড দেওয়া ব্যাংকগুলোর সঙ্গেও যোগাযোগ করা হয়েছে।

news24bd.tv আহমেদ