শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়তে পারে, এসএসসি-এইচএসসি নিয়ে অনিশ্চয়তা

অনলাইন ডেস্ক

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়তে পারে, এসএসসি-এইচএসসি নিয়ে অনিশ্চয়তা

করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি ২৯ মে পর্যন্ত বহাল আছে। এরপর পরিস্থিতি বিবেচনায় তা খোলার কথা থাকলেও এই ছুটি আরও বাড়তে পারে বলে সংবাদমাধ্যমকে জানিয়েছেন শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এর ফলে এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। গত বছরও এই দুটো পরীক্ষা করোনাভাইরাসের সংক্রমণের কারণে অনুষ্ঠিত হয় নি। ফলে শিক্ষার্থীদেরকে ‘অটোপাশ’ দেয়া হয় যা বেশ সমালোচনার সৃষ্টি করে।

তবে এবার কি হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। শিক্ষা মন্ত্রণালয় সূত্র বলছে, সংক্রমণ পাঁচ শতাংশের নিচে নেমে এলে সীমিত পরিসরে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সরাসরি শ্রেণি কার্যক্রম চালুর চিন্তা করা হচ্ছে।

ঢাকা শিক্ষা বোর্ডের সচিব অধ্যাপক তপন কুমার সরকার সংবাদমাধ্যমকে বলেন, এবার অটো পাস দেওয়া হবে না। আমরা যে কোনো মূল্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেব। আমাদের সার্বিক প্রস্তুতি আছে। সংক্রমণ কমলে ‘কাস্টমাইজড’ (বিশেষায়িত) সিলেবাসের ভিত্তিতে নির্ধারিত সংখ্যক ক্লাস নেওয়া হবে। এরপরই পরীক্ষা নেওয়া হবে।


আরও পড়ুন


 ছড়িয়ে পড়া নগ্ন ওই ভিডিওতে আমি ছিলাম না: রাধিকা আপ্তে

 ইসরাইলি হামলার বিচার চেয়ে আন্তর্জাতিক আদালতে যাওয়ার ঘোষণা ফিলিস্তিনের

 নাগরিকদের সিনোফার্ম টিকার তৃতীয় ডোজ দেয়ার ঘোষণা আমিরাত-বাহরাইনের

 এবার ‘কাকলী ভাইরাসে’ আক্রান্ত ঋতাভরী চক্রবর্তী (ভিডিও)


তিনি আরও বলেন, জেএসসি পরীক্ষার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। পরিস্থিতি অনুকূলে না এলে হয়তো ষষ্ঠ-সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের যেভাবে পদোন্নতি দেওয়া হয়, সেই নীতি অনুসরণ করা হবে।

উল্লেখ্য, গত বছরের ১৭ মার্চ দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়, যা এখনও চলমান।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

এবারও হচ্ছে না প্রাথমিক সমাপনী পরীক্ষা

অনলাইন ডেস্ক

এবারও হচ্ছে না প্রাথমিক সমাপনী পরীক্ষা

করোনাভাইরাসের কারণে চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা বাতিলের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ রোববার (২০ জুন) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহা-পরিচালক এ এম মনছুরুল আলম এ তথ্য জানান।

তবে গত বছরের মতো এবছর অটোপ্রমোশন হচ্ছে না, বাড়ির কাজের মাধ্যমে মূল্যায়ন করে পরবর্তী শ্রেণিতে প্রমোশন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মহা-পরিচালক এ এম মনছুরুল আলম জানান, প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীদের বাড়ির কাজের মাধ্যমে মূল্যায়ন চলবে। তাদের অটোপাস দেওয়া হবে না। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর শিক্ষার্থীদের ক্লাসে আনা সম্ভব হলেও তাদের বার্ষিক পাঠপরিকল্পনার আলোকে পড়ানো হবে। এ প্রক্রিয়ায় মূল্যায়নের ব্যবস্থা নিশ্চিত করা হবে।


আরও পড়ুনঃ

ভাল থাকুক বিশ্বের সকল বাবা, যেভাবে দিবসটির শুরু

বিএনপি থেকে শফি আহমেদ চৌধুরীকে বহিষ্কার

ইরানের নতুন প্রেসিডেন্ট রায়িসিকে অভিনন্দন জানাল হামাস

বিশেষ ট্রেন চালু, মাত্র এক ঘণ্টাতেই ঢাকা-গাজীপুর


অন্যদিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগেই ইঙ্গিত দিয়েছেন, এবারের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষাও হবে না।

একই রকম সিদ্ধান্ত হতে পারে জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ব্যাপারেও। এ দুটিই অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ঈদের পর পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত

জাহিদুজ্জামান, কুষ্টিয়া:

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ঈদের পর পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত

ঈদুল আযহার এক সপ্তাহ পর ইসলামী বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর চূড়ান্ত পরীক্ষাসমূহ অনুষ্ঠিত হবে মর্মে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় সিদ্ধান্ত হয়েছে। তবে, অনলাইনে নাকি স্বশরীরে পরীক্ষা হবে তা করোনা পরিস্থিতি বিবেচনা করে বিভাগগুলোর একাডেমিক কমিটি স্থির করবে। 

সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে অগ্রাধিকারের ভিত্তিতে বিভাগগুলো পরীক্ষা নেবে। কোনো বিভাগ একই সময়ে একাধিক ব্যাচের পরীক্ষা নিতে পারবে না। পরীক্ষা শুরুর আগে প্রশাসনকে অবগত করতে হবে।
     
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের ১২০তম সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় ৪ জনকে পিএইচ.ডি এবং ৩ জনকে এম.ফিল ডিগ্রি প্রদান করা হয়।

আরও পড়ুন:


নরসিংদীতে মাইক্রোবাস-ট্রাক সংর্ঘষে নিহত ৫

বিয়ের প্রলোভন দেখিয়ে বার বার ধর্ষণ, আসামি গ্রেপ্তার

বিগো লাইভ-ফ্রি ফায়ার-পাবজি-টিকটক বন্ধে লিগ্যাল নোটিশ

আবারও জিততে ব্যর্থ স্পেন


news24bd.tv / কামরুল

পরবর্তী খবর

চাকরির জন্য যেন দ্বারে দ্বারে ঘুরতে না হয়: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

চাকরির জন্য যেন দ্বারে দ্বারে ঘুরতে না হয়: শিক্ষামন্ত্রী

নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে গ্রিন ইউনির্ভাসিটির গ্র্যাজুয়েটদের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, গ্র্যাজুয়েশন শেষ করে শুধু চাকরির জন্য দ্বারে দ্বারে ঘুরবে এটা যেন না হয়। নিজেদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে। অন্যেকে চাকরি দেওয়ার জন্য নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে।


আরও পড়ুনঃ

চীনের রাস্তায়-গলিতে সরকারদলীয় প্রচারণামূলক বিলবোর্ড

‘নিখিলকে আগেই বলেছিলাম, নুসরাত তোমাকে ঠকাবে’

বিয়ের পিঁড়িতে বসার আগ মূহুর্তে যে কারণে বিয়ে ভেঙে দিয়েছিলেন সালমান

চুরির দায়ে জেলে গেলেন ‘ক্রাইম পেট্রলের’ ২ অভিনেত্রী


আজ শনিবার বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের চতুর্থ সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব কথা বলেন।

news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর

খুলনা বিশ্ববিদ্যালয়ে সশরীরে মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক, খুলনা:

খুলনা বিশ্ববিদ্যালয়ে সশরীরে
মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা শুরু

খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনে স্বাস্থ্যবিধি মেনে সশরীরে মাস্টার্স চূড়ান্ত পর্বের পরীক্ষা শুরু হয়েছে। এর মধ্যে গত মার্চে স্থগিত হয়ে যাওয়া পরীক্ষাও অন্তর্ভুক্ত রয়েছে। 

জানা যায়, গত ৩০ মে একাডেমিক প্রধানদের সভায় শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির নির্দেশনার আলোকে মাস্টার্স চূড়ান্ত পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত হয়। নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিনের পরীক্ষা আগামীকাল ২০ জুন, ইলেক্ট্রনিক এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন ২২ জুন, গণিত ডিসিপ্লিন ২৪ জুন, ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিন ২৪ জুন, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন ২৯ জুন, সয়েল ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের পরীক্ষা ১ জুলাই অনুষ্ঠিত হবে। কর্তৃপক্ষ ইতোমধ্যে এসব ডিসিপ্লিনের পরীক্ষা গ্রহণের অনুমোদন দিয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস জানান, মাস্টার্সের চ‚ড়ান্ত পর্বের পরীক্ষা ছাড়াও স্নাতক ৪র্থ বর্ষের স্পেশাল টার্মের পরীক্ষা গ্রহণেরও অনুমোদন দেওয়া হয়েছে। 

তিনি জানান, শিক্ষার্থীদের অসুবিধার বিষয়গুলো নবনিযুক্ত উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন সর্বোচ্চ গুরুত্বের সাথে দেখছেন। করোনা পরিস্থিতির উন্নতি হলেই স্নাতক ৪র্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষা গ্রহণের বিষয়টি বিবেচনায় রয়েছে। এক্ষেত্রে সশরীরে পরীক্ষা গ্রহণ সম্ভব না হলে যতো দ্রুত সম্ভব অনলাইনে চ‚ড়ান্ত পরীক্ষা গ্রহণের প্রস্তুতিও নেওয়া হচ্ছে।

আরও পড়ুন:


দুর্লভ আবাসিক পাখি ‘জল ময়ূর’

কাপুরুষোচিত হামলা চালিয়ে ইসরাইলি সেনাদের মনোবল চাঙ্গা হবে না: হামাস

বিবস্ত্র করা ছবি তুলে ফাঁদে ফেলে প্রবাসীর স্ত্রী, মামলায় আ.লীগ নেতাও আসামি

‘নিখিলকে আগেই বলেছিলাম, নুসরাত তোমাকে ঠকাবে’


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

দক্ষিণ কোরিয়ো রাষ্ট্রদূতের আইইউবি’র ক্যাম্পাস পরিদর্শন

প্রেস বিজ্ঞপ্তি

দক্ষিণ কোরিয়ো রাষ্ট্রদূতের আইইউবি’র ক্যাম্পাস পরিদর্শন

বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ দক্ষিণ কোরিয়ো রাষ্ট্রদূত লি জ্যাং-কেন ১৭ জুন বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরায় ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) পরিদর্শন করেছেন। এ সময় তিনি আইইউবি'র উপাচার্য তানভীর হাসান, পিএইচডি এর সাথে বৈঠক করেন। দ্বিপক্ষীয় সম্পর্ক বজায় রেখে আগামী দিনগুলোতে বিভিন্ন ইস্যুতে আইইউবি’র সাথে যৌথভাবে কাজ করতে রাষ্ট্রদূত লি আশা প্রকাশ করেন। 

তিনি একাডেমিক এবং সাংস্কৃতিক সম্পর্ক আরও জোরদার করতে আইইউবিতে কোরিয়ান ভাষা শিক্ষা কেন্দ্র প্রতিষ্ঠা করতে কোরিয়া শিক্ষক পাঠানো সহ কোরিয়ো সেন্টার স্থাপন করার বিষয়ে আলোচনা করেন। এ সময় উপাচার্য তানভীর হাসান আইইউবি’র লক্ষ্য ও ভবিষ্যৎ পরিকল্পনার কথা তুলে ধরেন। 

বৈঠকে উপস্থিত ছিলেন কোরিয়ো সংস্কৃতি বিষয়ক বিশেষজ্ঞ, বিশিষ্ট নির্মাতা, চলচ্চিত্র গবেষক ও আইইউবির মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের অধ্যাপক জাকির হোসেন রাজু সহ আইইউবি’র উপ -উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান, ট্রেজারার খন্দকার ইফতেখার হায়দার, রেজিস্ট্রার বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আনোয়ারুল ইসলাম প্রমুখ। 

এরপর তিনি মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের ‘ব্রডকাস্ট জার্নালিজম (টিভি) ল্যাব’ এবং ‘অডিও ভিজ্যুয়াল পোস্ট প্রোডাকশন ল্যাব’ পরিদর্শন করেন। 

আইইউবি’র লেকচার থিয়েটারে আইইউবি কোরিয়ান ক্লাব (কে-ক্লাব) -এর উদ্যোগে একটি আলোচনা ও কালচারাল অনুষ্ঠানে অংশ নেন। আলোচনায় ফুটে উঠে ২০১৬ সাল থেকে অধ্যাপক রাজু তাঁর শিক্ষার্থীদের ‘কোরিয়ান সিনেমা অ্যাান্ড সোসাইটি’ বিষয়ে পড়ান। 

সারা পৃথিবীতে অল্পকিছু নামকরা বিশ্ববিদ্যালয়ে কোরিয়ো সংস্কৃতি নিয়ে পাঠদান করা হয় তারমধ্যে আইইউবি একটি যা অধ্যাপক রাজুর নেতৃত্বেই পড়ানো হয়। বাংলাদেশ-কোরিয়া সাংস্কৃতিক সম্পর্ক উন্নয়নে অধ্যাপক রাজুর গুরুত্বপুর্ণ অবদানের জন্য কোরিয়ো রাষ্ট্রদূত লি তাকে ধন্যবাদ জানান। স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক তৈয়েবুর রহমান সহ  মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের প্রভাষক ও কে-ক্লাবের সমন্বয়ক রাইয়ানা রহমান এ সময় উপস্থিত ছিলেন। 

আরও পড়ুন:


দুর্লভ আবাসিক পাখি ‘জল ময়ূর’

কাপুরুষোচিত হামলা চালিয়ে ইসরাইলি সেনাদের মনোবল চাঙ্গা হবে না: হামাস

বিবস্ত্র করা ছবি তুলে ফাঁদে ফেলে প্রবাসীর স্ত্রী, মামলায় আ.লীগ নেতাও আসামি

‘নিখিলকে আগেই বলেছিলাম, নুসরাত তোমাকে ঠকাবে’


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর