চীনের উপহারের টিকা দেয়া হবে মেডিকেল শিক্ষার্থীদের

চীনের উপহারের টিকা দেয়া হবে মেডিকেল শিক্ষার্থীদের

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস প্রতিরোধী চীন থেকে পাওয়ায় উপহারের ৫ লাখ ডোজ টিকা মেডিকেল শিক্ষার্থী, নার্সিং শিক্ষার্থী এবং মেডিকেল টেকনোলজিস্ট শিক্ষার্থীদের দেওয়া হবে। আগামী ২৫ মে থেকে এই টিকা মেডিকেল শিক্ষার্থীদের দেওয়া শুরু হবে। আর এই টিকাদান কার্যক্রম স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক উদ্বোধন করবেন বলে জানা গেছে।

সংশ্লিষ্টরা জানায়, করোনাভাইরাস প্রতিরোধী চীনের সিনোফার্মের বিবিআইবিপি-করভি টিকা ৭ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে।

এরপর ১২ মে বাংলাদেশের কাছে প্রথম দফা উপহারের পাঁচ লাখ ডোজ টিকা হস্তান্তর করে চীন। দ্বিতীয় ধাপে আরও ছয় লাখ ডোজ টিকা উপহার দেবে বলে জানিয়েছে দেশটি।

চীনের উপহার দেওয়া পাঁচ লাখ টিকা প্রয়োগের বিষয়ে শনিবার (২২ মে) স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম বলেন, চীনের টিকা প্রয়োগের কার্যক্রম আগামী ২৫ মে থেকে শুরু হবে। এসব টিকা মেডিকেল শিক্ষার্থীদের দেওয়া হবে।

প্রসঙ্গত, করোনাভাইরাস প্রতিরোধে ভারতীয় প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট থেকে করোনার টিকা আমদানি করা হয়েছিল। কিন্তু ভারতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সেরাম বাংলাদেশে টিকা রপ্তানি বন্ধ করে দেয়। পরে বাংলাদেশ টিকা আমদানির জন্য আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখে। এই প্রচেষ্টার মধ্যে চীন আশ্বস্ত করে দেয় তারা বাংলাদেশকে কিছু টিকা উপহার দেবে। গত ১২ মে ভোর সাড়ে ৫টায় চীনের উপহারের পাঁচ লাখ ডোজ করোনা ভাইরাসের টিকা ঢাকায় পৌঁছেছে।

বাংলাদেশ বিমান বাহিনীর একটি বিশেষ ফ্লাইট টিকা নিয়ে বেইজিং থেকে ঢাকায় পৌঁছে। এদিন বেলা সাড়ে ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় চীনের পক্ষ থেকে এ টিকা বাংলাদেশেকে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

চীনের কোম্পানি সিনোফার্মের তৈরি করোনার টিকা ‘সিনোভ্যাক’-এর পাঁচ লাখ ডোজ বহন করে আনা বিমানবাহিনীর উড়োজাহাজটি অবতরণের পর কর্মকর্তারা বাংলাদেশ ও চীনের পতাকা সংবলিত একটি ব্যানার প্রদর্শন করেন। যেখানে চীনা ও বাংলা ভাষায় লেখা রয়েছে, ‘ভালবাসার নৌকা পাহাড় বাইয়া চলে। ’

news24bd.tv/আলী