পারলো না রিয়াল, লা লিগার শিরোপা অ্যাটলেটিকোর

অনলাইন ডেস্ক

পারলো না রিয়াল, লা লিগার শিরোপা অ্যাটলেটিকোর

সাত বছরের অপেক্ষার অবসান। রিয়াল মাদ্রিদকে টেক্কা দিয়ে ১১ বার লা লিগা খেতাব ঘরে তুলল অ্যাটলেটিকো মাদ্রিদ। শেষটাও হলো বেশ নাটকীয়। কিন্তু তার আগেই সমর্থকরা জেনে গেছেন এবারের লা লিগার মুকুট উঠলো অ্যাটলেটিকো মাদ্রিদের মাথায়। কারণ রিয়াল ভায়াদোয়িদের মাঠে গিয়ে প্রথমে পিছিয়ে পড়লেও অ্যাঞ্জেল কোরেয়া এবং লুইস সুয়ারেজের গোলে ২-১ ব্যবধানে জয় নিশ্চিত করে ফেলেছে তারা। আরও একবার রিয়াল-বার্সার রাজ্যে হানা দিয়েছে অ্যাটলেটিকো।

অ্যাটলেটিকোর জন্য সমীকরণ ছিল সহজ। জিতলেই লা লিগা তাদের, আর কোনো কিছুর জন্য অপেক্ষা করতে হতো না। কিন্তু ভায়াদোলিদের মাঠে শুরুতে পিছিয়ে পড়ে সেই সমীকরণ গেল বদলে। ওদিকে রিয়ালও পিছিয়ে পড়েছে, কিন্তু লিগের জন্য জয় পেতেই হতো জিদানের দলকে। কিন্তু ঘুরে দাঁড়িয়ে রিয়ালের জিতেও লাভ হয়নি, ওদিকে ভায়াদোলিদকে ২-১ গোলে হারিয়ে আর কোনো কিছুর জন্য অপেক্ষা করতে হয়নি অ্যাটলেটিকোকে।

সেই মুহূর্তটা এমন একজন রাঙিয়েছেন, যার জন্য মঞ্চটা ছিল সাজানো। লুইস সুয়ারেজ বার্সেলোনাতেই কাটিয়েছিলেন ছয়টি বছর। কিন্তু গত মৌসুমে একদম তাড়িয়েই দেওয়া হয়েছে তাকে, চোখের জলে ছেড়েছেন ন্যু ক্যাম্প। নতুন ক্লাবের হয়ে জয়সূচক গোলটা এসেছে তার পা থেকে, যখন বার্সা আগেই ছিটকে গেছে শিরোপা থেকে। সেই সঙ্গে প্রমাণ করেছেন, কেন তাকে ছেড়ে দেওয়া ভুল ছিল বার্সার।

শেষ পর্যন্ত রিয়াল ও অ্যাটলেটিকোর পয়েন্টের ব্যবধান ৫ হলেও নাটক কম হয়নি ম্যাচে। ভায়াদোলিদ লড়ছিল রেলিগেশন বাঁচানোর জন্য, অন্যদিকে অ্যাটলেটিকো শুরু থেকেই জানান দিচ্ছিল তাদের জয় চাই। শুরুটাও সেরকম করেছিল তারা,সুয়ারেজ হাফ চান্স পেয়েছিলেন শুরুতেই। কিন্তু গোল করতে গিয়েই আক্রমণাত্মক হয়ে খেয়ে বসে তারা। দারুণ একটা প্রতিআক্রমণ থেকে প্লানো বল পেয়ে যান, তাকে কেউ ধরার আগেই বল জড়িয়ে দেন জালে। রিয়ালের সমর্থকেরা যদি খবরটা শুনে খুশি হন, কিছুক্ষণের মধ্যেই মিলিয়ে গেছে সেই হাসি। ডান দিক থেকে বল পেয়ে জেরার্দো মরেনোর দারুণ পাসটা দুর্দান্ত এক ফার্স্ট টাচে নেন পিনো, এরপর বল জড়িয়ে দেন জালে।

গোল খেয়ে দুই দলই ফেরার চেষ্টা করতে থাকে। সুয়ারেজ পেয়েছিলেন সুযোগ, কিন্তু কাজে লাগাতে পারেননি। ওদিকে কাসেমিরোদের চেষ্টাও বিফলে যায়। দুই দল তাই পিছিয়ে থেকেই শেষ করে প্রথমার্ধ।

এরপর ম্যাচের বড় নাটক শুরু হয় দ্বিতীয়ার্ধে। কী অবিশ্বাস্য, এবারও প্রায় একই সময়ে। কাসেমিরোর ক্রস থেকে বেনজেমা দারুণ হেডে বল জড়িয়ে দেন জালে। ওদিকে অ্যাটলেটিকো পিছিয়ে, শিরোপা রিয়ালের। কিন্তু রিপ্লেতে দেখা যায়, বেনজেমা অফসাইডে। ভিএআর সিদ্ধান্ত নিতে সময় নিয়েছে অনেক, ওদিকে রিয়াল সমর্থকদের আবার হতাশায় ডুবিয়েছেন আনহেল কোরেয়া। বক্সের ভেতর ধরেছিলেন বল, এরপর ডান পায়ে নিয়ে আরেকজনের পায়ের ভেতর রোমারিওকে মনে করিয়ে দেওয়া দারুণ এক শটে জড়িয়ে দিয়েছেন জালে। অ্যাটলেটিকো ফিরিয়েছে সমতা।

কী অদ্ভুত, এরপরের মুহূর্তটাও এসেছে একই সময়ে। ৬৬ মিনিটে রুলির ভুল থেকে বল পেয়েছিলেন বেনজেমা, কিন্তু ফাঁকা পোস্টেও গোল দিতে পারেননি। ঠিক তখনই সুয়ারেজ মধ্যমাঠে পেয়ে গেছেন বল, এরপর সবটুকু দৌড়ে ফিনিশ করেছেন দারুণভাবে।

এরপরও হতে পারত নাটক। রিয়াল একের পর এক সুযোগ হারিয়েছে, শেষ পর্যন্ত ডান পায়ের ফিনিশে সমতা ফিরিয়েছেন বেনজেমা। কিন্তু ভাগ্যটা আর নিজেদের হাতে ছিল না তাদের। শেষ মুহূর্তে মদ্রিদ দারুণ এক গোলে জয় এনে দেওয়ার পরও উদযাপন করতে পারেনি। ওদিকে যে তখন অ্যাটলেটিকো উদযাপন করছে!

এটি তাদের ১১তম লিগ শিরোপা জয়। সর্বশেষ ২০১৩-১৪ মৌসুমে লিগ জিতেছিল ডিয়েগো সিমিওনের শীর্ষরা। অবশ্য তাতেও লা লিগা বেশিবার জয়ের তালিকায় তৃতীয় স্থানেই রয়ে গেছে তারা। খুব বেশি কমেনি শীর্ষ দুই দল বার্সেলোনা আর রিয়াল মাদ্রিদের সঙ্গে বড় পার্র্থক্যও। রিয়াল ৩৪ আর বার্সা স্প্যানিশ লিগ জিতেছে ২৬ বার।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

কোপা আমেরিকা: একদিন আগেই আর্জেন্টিনার একাদশ ফাঁস

অনলাইন ডেস্ক

কোপা আমেরিকা: একদিন আগেই আর্জেন্টিনার একাদশ ফাঁস

অবশেষে সব সংশয় কাটিয়ে মাঠে গড়াতে যাচ্ছে কোপা আমেরিকা। ব্রাজিলে আজ (রোববার দিবাগত রাত ৩টা) শুরু হচ্ছে লাতিন ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াই। তবে করোনার কারণে কোপা নিয়ে এবার সেই উন্মাদনা নেই দক্ষিণ আমেরিকায়।

আসরের উদ্বোধনী ম্যাচে লড়বে ব্রাজিল ও ভেনেজুয়েলা। এর একদিন পর আর্জেন্টিনার ম্যাচ। বাংলাদেশ সময় সোমবার দিবাগত রাত ৩টায় চিলির বিপক্ষে মাঠে নামবে ১৪ বারের কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা।

তবে তার আগেই ফাঁস হয়ে গেল আর্জেন্টিনার প্রথম ম্যাচের একাদশ। আর্জেন্টাইন সংবাদমাধ্যম মুন্ডো আলবিসেলেস্তে জানিয়েছে, প্রথম ম্যাচে নিজেদের সবশেষ ম্যাচের একাদশই নামাবেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। 

অর্থাৎ কয়েকদিন আগে বিশ্বকাপ বাছাইপর্বের চিলি ও কলম্বিয়ার বিপক্ষের ম্যাচে নামানো একদশ নিয়েই 
কোপা আমেরিকায় নামবে আলবিসেলেস্তেরা। ওই ম্যাচ দুটির ফলাফল ড্র হয়েছিল। তবে ক্রিশ্চিয়ান রোমেরো পুরোপুরি ফিট না থাকায় একটি পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

মুন্ডোর প্রতিবেদন বলছে, দলের মূল গোলরক্ষক ফ্রাংকো আরমানি করোনা থেকে সেরে উঠলেও তাকে আপাতত নামানো হচ্ছে না। আগের ম্যাচের গোলরক্ষক নিয়েই মাঠে নামবেন মেসি।

চিলির বিপক্ষে আর্জেন্টিনার একাদশ: 

এমিলিয়ানো মার্টিনেজ, গনজালো মন্টিয়েল, মার্টিনেজ কোয়ারতা, নিকোলাস ওটামেন্ডি, মার্কোস আকুনা, রদ্রিগো ডি পল, লেয়ান্দ্রো পারেদেস, জিওভানি লো সেলসো, লিওনেল মেসি, লাউতারো মার্টিনেজ ও নিকোলাস গনজালেজ।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

লুকাকুর জোড়া গোল

রাশিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিল বেলজিয়াম

অনলাইন ডেস্ক

রাশিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিল বেলজিয়াম

গ্রুপ 'বি'র ম্যাচে শনিবার রাতে ৩-০ গোলে জিতেছে বেলজিয়াম। লুকাকুর জোড়া গোল ছাড়া বাকি গোল করেছেন ম্যুনিয়ের। এই রাতেই ওই গ্রুপের অন্য খেলায় ডেনমার্ক ও ফিনল্যান্ডের মধ্যকার ম্যাচে এরিকসেন খেলা চলাকালীন মাঠেই জ্ঞান হারিয়ে লুটিয়ে পড়েন। 

ডেনিশ মিডফিল্ডারকে পরে হাসপাতালে নেওয়া হলে ধীরে ধীরে সুস্থ ওঠেন। পরে জানা যায় তিনি বিপদমুক্ত। এই খবর শোনার পর মাঠে নামেন ডেনিশ ফুটবলাররা। তবে পুরো ম্যাচে রাজত্ব করেও শেষ পর্যন্ত তারা ফিনিশদের কাছে ০-১ ব্যবধানে হারে।

এদিকে কোপেনহেগেনে এরিকসেনের ওই ঘটনার প্রভাবে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের ম্যাচ ঘিরে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। কিন্তু এরিকসেনের জ্ঞান ফেরার খবরে ঠিক সময়েই মুখোমুখি হয় বেলজিয়াম ও রাশিয়া। খেলা শুরুর মাত্র ১০ মিনিটের মাথায় রাশিয়ান ডিফেন্ডার আন্দ্রেই সেমেনভের ভুলে বল পেয়ে লক্ষ্যভেদ করেন লুকাকু। আর সঙ্গে সঙ্গে দৌড়ে দিয়ে টেলিভিশন ক্যামেরায় ক্লাব সতীর্থ এরিকসেনের প্রতি ভালোবাসা প্রকাশ করেন তিনি।  

বিরতির আগে বদলি খেলোয়াড় টমাস ম্যুনিয়েরের গোলে ব্যবধান বাড়ায় বেলজিয়াম। এরপর ৮৮তম মিনিটে ম্যুনিয়েরের পাস থেকে গোল করে বেলজিয়ামের দারুণ জয় নিশ্চিত করে দেন লুকাকু।  

এই জয়ে গ্রুপের শীর্ষে উঠে এলো বেলজিয়াম। সমান পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ডেনমার্ককে হারিয়ে শীর্ষ পর্যায়ের টুর্নামেন্টে প্রথম জয়ের দেখা পাওয়া ফিনল্যান্ড।  

আরও পড়ুন:


শিক্ষা প্রতিষ্ঠনের চলমান ছুটি বাড়ল

উপ-নির্বাচনে তিন আসনের আ.লীগের প্রার্থী ঘোষণা

১০০ কোটি টিকা দরিদ্র দেশগুলোতে দেবে বিশ্ব নেতারা

ফের ফিলিস্তিনি কিশোরকে হত্যা করল ইসরায়েল


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

কোপায় করোনার হানা : ব্রাজিল-ভেনেজুয়েলা ম্যাচ নিয়ে শঙ্কা

অনলাইন ডেস্ক

কোপায় করোনার হানা :  ব্রাজিল-ভেনেজুয়েলা ম্যাচ নিয়ে শঙ্কা

দুর্ভাগ্য যেন পিছু ছাড়ছে না কোপা আমেরিকার ৪৭তম আসরটির।এবারের আসরের উদ্বোধনী ম্যাচে ব্রাজিলের বিপক্ষে আগামী কাল মাঠে নামবে ভেনেজুয়েলা। তবে এর আগেই আরও একবার বড় ধাক্কা খেল কোপা আমেরিকা। ব্রাজিলের বিপক্ষে উদ্বোধনী ম্যাচ খেলতে নামার আগেই ভেনেজুয়েলা দলের খেলোয়াড়সহ মোট ১২ জন সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে এএফপি।

এর আগে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় আর্জেন্টিনা থেকে কোপা আমেরিকার এবারের আসর সরিয়ে ব্রাজিলে নিয়ে যাওয়া হয়। ব্রাজিলেও করোনার বেহাল দশা, আর নিজেদের দেশে করোনার এমন দশার মধ্যেও টুর্নামেন্ট আয়োজন করায় খেলোয়াড়রাও প্রতিবাদ করেন। তবে খেলোয়াড়দের এসবের তোক্কা না দেখিয়েই টুর্নামেন্ট আয়োজন করছে কনেম্বল।

আগামীকাল বাংলাদেশ সময় রাত তিনটায় ব্রাজিল ও ভেনেজুয়েলা ম্যাচ দিয়ে উদ্বোধন হওয়ার কথা ৪৭তম কোপা আমেরিকার।

উদ্বোধনী ম্যাচে নামার ঠিক একদিন আগেই নিয়মানুযায়ী করোনাভাইরাসের পরীক্ষায় বড় ধাক্কা খেয়েছে ভেনেজুয়েলা। খেলোয়াড়সহ মোট ১২ জন সদস্যের করোনা ধরা পড়েছে ভেনেজুয়েলা দলে।

ব্রাজিলের স্বাস্থ্য বিভাগের এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘কনমেবল স্বাস্থ্য বিভাগকে ভেনেজুয়েলা দলের খেলোয়াড়– কর্মীসহ ১২ জনের করোনায় আক্রান্ত হওয়ার খবর জানিয়েছে। তাদের মধ্যে কোনো উপসর্গ দেখা যাচ্ছে না এবং সবাইকে আলাদা হোটেল রুমে সঙ্গনিরোধ করা হয়েছে। স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও কনমেবল তাদের দেখভাল করছে।’

বার্তা সংস্থা সিএনএন ব্রাজিলের স্বাস্থ্য সচিবের বরাত দিয়ে জানিয়েছেন, আক্রান্ত ১২ জনের মধ্যে পাঁচজন খেলোয়াড় ও পাঁচজন স্টাফ। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ইউরোপিয়ান ফুটবলের জায়ান্ট বেলজিয়ামের প্রতিপক্ষ রাশিয়া

অনলাইন ডেস্ক

ইউরোপিয়ান ফুটবলের জায়ান্ট বেলজিয়ামের প্রতিপক্ষ রাশিয়া

ইউরো চ্যাম্পিয়নশিপের ২য় দিনে মাঠে নামছে  ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষ দল বেলজিয়াম। তাদের বিপেক্ষ মাঠে নামছে  ২০১৮ বিশ্বকাপ হোস্ট রাশিয়া সেন্ট পিটার্সবার্গে ম্যাচ শুরু হবে রাত ১টায়। একই দিনের বাকি দুই ম্যাচে সন্ধ্যা ৭টায় ওয়েলসের মুখোমুখি হবে সুইসরা এবং রাত ১০টায় ডেনমার্ক-ফিনল্যান্ড লড়াই।

বেলজিয়াম, নামে ভারে ইউরোপিয়ান ফুটবলের জায়ান্ট। কিন্তু বড় ট্রফি জয়ে পিছিয়ে। ফিফা বিশ্বকাপে ১৩ বার খেলে সেরা পারফরমেন্স ২০১৮তে রাশিয়া বিশ্বকাপে। সেবার আশা জাগিয়েও শেষ পর্যন্ত তৃয় স্থান নিয়েই আসর শেষ করে এইডেন হ্যাজার্ডরা। 

ইউরোতে খেলা হয়েছে ছয়বার, একবার ফাইনাল খেলে রানার্সআপ হয়েছিল তাও একচল্লিশ বছর আগে। হ্যাজার্ডের নেতৃত্বে কেভিন ডি ব্রুইনা, রোমেলু লকাকু, গোল কিপিংয়ে থিবো কোর্তোয়াদের নিয়ে আলাদা কৌশল ভাবতেই হবে রাশানদের।

বেলজিয়াম-রাশিয়া এর আগে মুখোমুখি হয়েছে সাতবার। পাচ ম্যাচে জয় বেলজিয়ামের। রেড ডেভিলদের বিপক্ষে কখনও জিততে পারেনি রাশানরা, দুই ম্যাচে করেছে ড্র।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

কোপা আয়োজনের ছাড়পত্র দিলো ব্রাজিলের সুপ্রীম কোর্ট

অনলাইন ডেস্ক

কোপা আয়োজনের ছাড়পত্র দিলো ব্রাজিলের সুপ্রীম কোর্ট

করোনাভাইরাসের আক্রমণে কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্ট এক বছর পিছিয়ে এবছর আয়োজন করার কথা রয়েছে। কিন্তু প্রথম থেকেই নানা সমস্যার সম্মুখীন হতে হয় দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থা কনমেবলকে।

যুগ্ম আয়োজক দেশ কলম্বিয়া ও আর্জেন্টিনা থেকে সরিয়ে ব্রাজিলকে আবারও কোপা আয়োজনের দায়িত্ব দেওয়া হয়। কিন্তু করোনায় বিশ্বে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের একটি ব্রাজিল। এই অবস্থায় কোপা আয়োজন করা হলে করোনা পরিস্থিতির অবনতি ঘটবে বলে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকেই।

প্রথমে টুর্নামেন্টে খেলতে ব্রাজিল দলে আপত্তি থাকলেও অবশেষে কোপায় অংশগ্রহণ করতে রাজি হন নেইমাররা। এবার ব্রাজিলের সুপ্রিম কোর্টও টুর্নামেন্ট আয়োজনের ছাড়পত্র দিয়ে দিলেন।

বৃহস্পতিবার এক ভার্চুয়াল সেশনে ১১জন বিচারপতির বেশিরভাগই কোপা আয়োজনের পক্ষেই নিজেদের মতামত দিয়েছেন। তবে পাশাপাশি করোনা সংক্রমণ রুখতে অতিরিক্ত সুরক্ষা ব্যবস্থা নিতেও আদেশ দেওয়া হয়েছে কর্তৃপক্ষকে।

আরও পড়ুন


আদালতে দোষী সাব্যস্ত হলেন মেক্সিকান মাদকসম্রাট গুজম্যানের স্ত্রী

২০ দিন আগে আইনজীবী পাত্রীকে দেখে পছন্দ করে রেলমন্ত্রী

অবশেষে প্রকাশ্যে আসলো নুসরাতের বেবি বাম্প, ছবি ভাইরাল

‘গোপন তথ্য ফাঁস করতে চেয়েছিলেন কারাগারে নিহত ইসরাইলি গোয়েন্দা’


কোর্টের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসনারো।

১৪ জুন ভেনেজুয়েলার বিরুদ্ধে ব্রাজিলের ম্যাচ দিয়ে শুরু হবে এই টুর্নামেন্ট। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে মাঠে কোন দর্শক ছাড়াই আয়োজন করা হবে এই টুর্নামেন্ট।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর