কন্ডিশনাল জামিনের মানে কি?

কন্ডিশনাল জামিনের মানে কি?

Other

স্বস্তির ব্যাপার হচ্ছে, অবশেষে প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের জামিন হলো। পাঁচ হাজার টাকা বন্ড ও পাসপোর্ট আদালতে জমা দেয়ার শর্তে।

তাহলে রোজিনার এই কয়দিন কারাগারে থাকা কি unlawful confinement/custody হলো? অনেকেরই প্রশ্ন। দ্বিমত থাকতে পারে, তবে আমার মতামত হচ্ছে, না।

Unlawful confinement/custody হয়নি।

একটা মামলা একদিনে শেষ হয় না। তাই ক্রিমিনাল কেসে আসামীকে আদালতে উপস্থিত হবার পর সেই দিনের কার্যক্রম শেষে আদালতকে সিদ্ধান্ত নিতে হয়, আসামী পরবর্তী কার্যক্রমে কারাগার থেকে উপস্থিত হবে, নাকি আগের মতো সমাজে থেকে আদালতে উপস্থিত হবে। দ্বিতীয়টির ক্ষেত্রে আদালত জামিন প্রদান করে থাকেন।

সাধারণত অজামিনযোগ্য অপরাধের ক্ষেত্রে এই বিবেচনাটি আদালত করে থাকেন কারণ জামিনযোগ্য অপরাধে আসামী অধিকারবলে জামিন পান।

গুরুত্বপূর্ণ যে, আসামী আইনজীবীর মাধ্যমে জামিনের আবেদন না করলেও আদালতকে জামিনের ব্যাপারটি বিবেচনা করতে হয়। তাই রোজিনা জামিনের আবেদন‌ আদালত নিষ্পত্তি করতে সময় নেয়া ও দিনশেষে রোজিনার কারাগারে ফিরে যাওয়া মানে হচ্ছে, পরোক্ষভাবে জামিন হয়নি এবং রোজিনাকে মামলার পরবর্তী কার্যক্রমে কারাগার থেকে উপস্থিত হতে হবে। এখন জামিন‌ পাওয়া মানে সম্পূর্ণ মুক্তি পাওয়া নয় বরং মামলার পরবর্তী ডেটে রোজিনা সমাজে বসবাস করেই আদালতে হাজির হবেন।

আর জামিনের আবেদন same day disposal এর কোন আইন বা বিধি আমাদের CrPC, Criminal Rules & Orders, 2009 এ চোখে পড়েনি। এমন কিছু থাকলে bail application disposal এ দেরি করায় রোজিনার কারাবাসকে অবৈধ বলা যেতো। ভারতেও সম্ভবত জামিনের আবেদন same day disposal এর কোন আইন‌ বা বিধি নেই। তবে এলাহাবাদ হাইকোর্টের সাত বিচারপতির  ফুল বেঞ্চ Amarawati and Anr. (Smt.) vs State, 2005 CriLJ 755 মামলায় "Whether the High Court can direct the Subordinate courts to decide the bail application on the same date it is filed" এই প্রশ্নের ব্যাখ্যা বিশ্লেষণ করে সিদ্ধান্ত দিয়েছেন যে,

The High Court should ordinarily not direct any Subordinate Court to decide the bail application the same day, as that would be interfering with the judicial discretion of the Court hearing the bail application. However, as stated above, when the bail application is under Section 437. CrPC (আমাদের 497 CrPC)  ordinarily the Magistrate should himself decide the bail application the same day, and if he decides in a rare and exceptional case not to decide it on the same day, he must record his reasons in writing (Para 47). 

আমাদের দেশের জামিনগুলো বেশিরভাগ unconditional bail হয়। টাকার অংকে বন্ড বা মুচলেকার বিনিময়ে এই জামিনে আসামীর প্রাথমিক কর্তব্য (Primary Duty) হচ্ছে- আদালতের মামলার পরবর্তী কার্যক্রমে হাজির হওয়া। আর Conditional Bail এ আসামীর প্রাথমিক কর্তব্য (primary duty) তো থাকেই। সাথে অতিরিক্ত কর্তব্য (Secondary duty) যুক্ত হয়। এই অতিরিক্ত কর্তব্যগুলোকেই conditions of bail বা জামিনের শর্ত বলা হয়। রোজিনার মামলায় যেমন আদালতে পাসপোর্ট জমা দেয়ার condition বা শর্ত যুক্ত করা হয়েছে। তাই রোজিনার জামিন একটা Conditional Bail.

আরও পড়ুন

  শ্রীলঙ্কার জোড়া আঘাত, শূন্য রানে আউট মিঠুন

  আরেকটি ঘূর্ণিঝড় আসছে, সবাইকে সতর্ক থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

  শর্তসাপেক্ষে সোমবার থেকে চালু হচ্ছে ট্রেন

  রোজিনার জামিনে মিষ্টি মেয়েটার অপেক্ষার অবসান ঘটেছে

 

Bail এর অনেক condition বা শর্ত থাকতে পারে। যেমন: 

* পাসপোর্ট জমা দেওয়া (রোজিনা কেস)।
*সপ্তাহে একদিন থানায় রিপোর্ট করা।
* রাতের বেলায় বা সূর্যোদয় পর্যন্ত  বাসায় থাকা। যেমন: রাতে চুরি করে এমন আসামীর ক্ষেত্রে হতে পারে।
*দিনের বেলায় বা সূর্যাস্ত পর্যন্ত বাসায় থাকা।
*কোন নির্দিষ্ট এলাকায় থাকার শর্ত (staying in a certain area) , যেমন: আসামি বান্দরবানে ব্যাংকের ম্যানেজার। অপরাধ সংঘটনস্হল কক্সবাজার। সেক্ষেত্রে bail with bond with staying in Bandarban. রোজিনার শর্ত অনেকটা staying in Bangladesh.
* কোন নির্দিষ্ট এলাকায় না যাওয়ার শর্ত (staying out a certain area), যেমন: আসামী সব জায়গায় যেতে পারবে, শুধু চট্টগ্রাম যেতে পারবে না।
* বিয়ে করার শর্তে ( ইদানিং হাইকোর্টে‌ হচ্ছে)।
* এবং আরো অনেক কিছু হতে পারে।  

আদালতে আমাদের বেইল হেয়ারিংগুলো ছকে বাঁধা এবং বেইল করানোকে অনেকে অন্যায্যভাবে খাটো চোখে দেখে। আমার মনে হয়  conditional bail এর ব্যাপক ব্যবহার ও চর্চা আমাদের আইন অঙ্গনকে সৃষ্টিশীল করবে। আইনজীবীরা সাবমিশনে অনেক রেফারেন্স দিতে পারবেন এবং বিচারকরাও যা নর্মালি দিতেন না সেটাও কোন এক সৃষ্টিশীল condition বা শর্তে জামিন মঞ্জুর করতে পারবেন।

news24bd.tv আহমেদ

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর