প্রচণ্ড তাপদাহে অতিষ্ঠ জনজীবন

প্রচণ্ড তাপদাহে অতিষ্ঠ জনজীবন

নিজস্ব প্রতিবেদক

সারাদেশে অস্বাভাবিক তাপমাত্রা বিরাজ করছে। প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে পড়ছে  শ্রমজীবী মানুষ, শিশু ও বয়স্করা। এদিকে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপটি আজ সন্ধ্যা নাগাদ নিম্নচাপে রূপ নিতে পারে।  

আর বুধবার  নাগাদ তা ঘূর্ণিঝড় যশে রূপ নিতে পারে বলে জানালেন আবহাওয়াবিদরা।

এ কারণে দেশের সমুদ্র বন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।   ব্যুরো প্রতিবেদক ও প্রতিনিধিদের তথ্য ও চিত্রে ডেস্ক রির্পোট।

গেল কয়েক দিন ধরে খুলনা ও যশোর অঞ্চলের ওপর দিয়ে মাঝারি আকারের তাপমাত্রা বয়ে যাচ্ছে। গেল ২২ মে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত সপ্তাহে তাপমাত্রা ছিল ৪০ দশমিক ২ ডিগ্রি। যা’ গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ রেকর্ড।

গরমের তীব্রতায় অতিষ্ঠ জনজীবন। তবে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে কর্মজীবি মানুষ। এদিকে গরমে ডায়রিয়ার পাশাপাশি জ্বর সর্দিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন আনেকে।

যশোর: একই চিত্র যশোরে। মাত্রারিক্ত গরমের কারণে নাকাল খেটে খাওয়া মানুষ। জরুরি কাজ ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না সাধারণ মানুষ।
তীব্র তাপদাহে পুড়ছে রাজশাহী অঞ্চলও।  

গেল তিন দিন থেকে তাপমাত্রার পারদ উঠানামা করছে। আর এতে নাভিশ্বাস উঠেছে মানুষের। সমুদ্রে সৃষ্ট ঘূর্ণিঝড়ের কারণে আরও কয়েকদিন তাপমাত্রা এমন থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

চুয়াডাঙ্গা: এক সপ্তাহের বেশি সময় ধরে চুয়াডাঙ্গায় তাপদাহ বয়ে যাচ্ছে। এতে স্থবিরতা নেমে এসেছে জনজীবনে।

চট্রগাম: এদিকে ভারতের উত্তর আন্দামান সাগর ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। অন্যান্য বারের মতো এটি সুপার সাইক্লোনে রূপ নিয়ে আঘাত হানতে পারে বাংলাদেশের উপকূলে বলে জানালেন আবহাওয়াবিদরা।

ঘুর্ণিঝড়ের শঙ্কায় দেশের সমুদ্র বন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

news24bd.tv / কামরুল