মনে রাখতে হবে, রোজিনার মাথার উপর মামলাটা এখনো আছে
Breaking News
মনে রাখতে হবে, রোজিনার মাথার উপর মামলাটা এখনো আছে

মনে রাখতে হবে, রোজিনার মাথার উপর মামলাটা এখনো আছে

Other

জামিনে প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলাম মুক্তি পেতে না পেতেই অনেকেই গত কয়েকদিনের আন্দোলনের পোষ্টমর্টেম করে সোশ্যাল মিডিয়ায় পোষ্ট দিতে শুরু করেছেন। ‘কারা কারা রোজিনার মুক্তিতে ভূমিকা রাখার ক্রেডিট দাবি করছেন’- এমন একটি কার্টুনও পোষ্ট করেছেন কেউ কেউ। বলা দরকার, এই ধরনের পোষ্টগুলো করছেন মূলত সাংবাদিকরা।

যারা এই ধরনের বক্তব্য বা মন্তব্য নিয়ে সোশ্যাল মিডিয়ায় হাজির হয়েছেন, তাদের নিশ্চয়ই নিজেদের পক্ষে এই ব্যাপারে যুক্তি আছে।

কিন্তু তাদের যুক্তির প্রতি সম্মান দেখিয়েই আমি বলতে চাই- আন্দোলনে কার কি ভূমিকা ছিল তার পোষ্টমর্টেম করার সময় এখনো আসেনি। কাজেই এই সময়ে এই ধরনের বিশ্লেষণ বা মতামত সামগ্রিকভাবে আন্দোলনের জন্য সহায়ক নয়।

রোজিনার মুক্তির দাবিতে যে আন্দোলনের সূচনা হয়েছে, তা কিন্তু এখনো কোনো পরিণতি পায়নি। রোজিনাও এখনো পুরোপুরি বিপদমুক্ত নন। এই সময়ে কার কি ভূমিকা ছিল, কার কতোটা ক্রেডিট – এইসব আলোচনা অপ্রয়োজনীয় এবং ক্ষতিকর।  

আমি নিজে বিশ্বাস করি, সাংবাদিক, সম্পাদক, ইউনিয়ন, ইউনিয়নের নেতা, ক্ষমতাসীন দলের কোনো কোনো নেতা, কোনো কোনো  মন্ত্রী রোজিনার জামিন প্রাপ্তির পক্ষে ভূমিকা রেখেছেন। এই ধরনের পরিস্থিতিতে বিরুদ্ধে অবস্থান না নেয়াটাও কিন্তু পক্ষে ভূমিকা রাখা। কাজেই কারো দিকেই আঙুল তোলার সম্পূর্ণ বিপক্ষে আমি।  

একটা কথা মনে রাখতে হবে, রোজিনার মাথার উপর মামলাটা এখনো আছে। সেই মামলা প্রত্যাহারের ব্যাপারে চাপ প্রয়োগ করার কাজ তো সামনে রয়েছে। সর্বোপরি ভীতিহীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিত করার আন্দোলনটাকে এগিয়ে নিয়ে যেতে হবে। সহকর্মীদের প্রতি আঙুল তুলে এই আন্দোলন এগিয়ে নেয়া যাবে না।

news24bd.tv / কামরুল 

;