রোহিঙ্গা প্রত্যাবর্তন নিয়ে উদ্বেগ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা প্রত্যাবর্তন নিয়ে উদ্বেগ প্রধানমন্ত্রীর

সম্প্রতি মিয়ানমারের অভ্যন্তরিণ পরিস্থিতি পরিবর্তনের ফলে রোহিঙ্গা প্রত্যাবর্তন প্রক্রিয়ায় সৃষ্ট অনিশ্চয়তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (২৫ মে) সকালে গণভবনে সফররত জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) প্রেসিডেন্ট ভলকান বজকির সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ উদ্বেগ প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

জাতিগত নিধনের শিকার জোরপূর্বক বিতাড়িত হয়ে ১ মিলিয়নের বেশি মিয়ানমারের রোহিঙ্গাকের বাংলাদেশে আশ্রয় নেওয়ার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মিয়ানমার সরকারের সঙ্গে এ বিষয়ে আমরা আলোচনায় ছিলাম। যদিও সেখানে উল্লেখযোগ্য অগ্রগতি ছিল না।

মিয়ানমারের বর্তমান পরিস্থিতি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ মিয়ানমারের বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। কিন্তু মিয়ানমারের এই পরিস্থিতির কারণে রোহিঙ্গা প্রত্যাবর্তন প্রক্রিয়ায় অনিশ্চয়তা দেখা দিয়েছে।

বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের অস্থায়ী আবাসনের জন্য ভাষানচরকে প্রস্তুত করার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ভাষানচর দ্বীপে এক লাখের বেশি রোহিঙ্গাকে নেওয়া যেতে পারে। এখন পর্যন্ত সেখানে ১৮ হাজারের বেশি রোহিঙ্গাকে নেওয়া হয়েছে। এক মিলিয়নের বেশি রোহিঙ্গাকে মানবিক দিক বিবেচনায় আশ্রয় দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করেন জাতিসংঘ সাধারন পরিষদের (ইউএনজিএ) প্রেসিডেন্ট ভলকান বজকির।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জাতিসংঘ সাধারণ পরিষদের প্রেসিডেন্ট ভলকান বজকির রোহিঙ্গা সংকট ছাড়াও আসন্ন জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন, জলবায়ু পরিবর্তন, কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

বাংলাদেশে কোভিড-১৯ পরিস্থিতি প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মহামারীর মধ্যে বাংলাদেশ সরকার প্রাণঘাতি কোভিড-১৯ ভাইরাস হতে দেশের জনগণ এবং অর্থনীতিকে বাঁচানোর চেষ্টা করছে।

এ প্রসঙ্গে তিনি করোনা ভাইরাস হতে মানুষের প্রাণ বাঁচাতে এবং এর প্রভাব মোকাবেলা করে অর্থনীতিকে সচল রাখতে প্রণোদনা প্যাকেজ ও সকল শ্রেণি পেশার মানুষের জন্য অন্যান্য অর্থ সুবিধা দেওয়ার কথা উল্লেখ করেন।

সামাজিক সুরক্ষা আওতা বাড়ানোর পাশাপাশি সবার জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার কথা উল্লেখ করে বাংলাদেশ সরকার প্রধান।

আরও পড়ুন

  ইরানের বিটুমিন ভূয়া পরিচয়ে দেশে এসে হয়ে যাচ্ছে আমিরাতের (ভিডিও)

  যে জেলাগুলোতে সংক্রমণ বাড়বে সেখানেই কঠোর লকডাউন: স্বাস্থ্যমন্ত্রী

  মিথিলার জন্মদিনে সৃজিতের কামনা ‘চিরকাল চিরযৌবনা থেকো’

  দেশের ব্ল্যাক ফাঙ্গাসের উপস্থিতি জানে না স্বাস্থ্য অধিদপ্তর

 

এ বছর সরকার প্রধানদের স্বশরীরে উপস্থিতির মাধ্যমে জাতিসংঘের সাধারণ অধিবেশন করার চিন্তা ভাবনার কথা জানান জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) প্রেসিডেন্ট ভলকান বজকির।

তিনি বলেন, এ বছর জাতিসংঘ অধিবেশনের সময় প্রতিটি দেশ দুই জনের একটি প্রতিনিধি উপস্থিত থাকার বিষয়ে চিন্তা ভাবনা করছি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে লিঙ্গ বৈষম্য এবং নারীর ক্ষমতায়নে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন ভলকান বজকির। তিনি বলেন, বাংলাদেশ একজন লেডি প্রধানমন্ত্রীর নেতৃত্বে অসাধারণ সফলতা অর্জন করেছে। বাংলাদেশের স্বল্পোন্নত দেশ হতে উত্তরণ প্রসঙ্গে ইউএনজিএ প্রেসিডেন্ট বলেন, বাংলাদেশ সারা বিশ্বের সামনে একটি দৃষ্টান্ত।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশে অটিজম ও নিউরোডেভেলপমেন্টাল ডিজঅর্ডার বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ পুতুল এবং অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

মেয়র সেলিনা হায়াৎ আইভীর মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

অনলাইন ডেস্ক

মেয়র সেলিনা হায়াৎ আইভীর মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর মাতা মমতাজ বেগমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন:

চীনে বন্যা পরিস্থিতির অবনতি, মৃতের সংখ্যা বেড়ে ৫৮

সূরা ফাতিহার ফজিলত

প্রধানমন্ত্রী মরহুমার আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

রোববার (২৫ জুলাই) বিকেল পৌনে ৫টায় মমতাজ বেগম শহরের দেওভোগের বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন।

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

ময়মনসিংহ জেলা সিভিল সার্জনের করোনা শনাক্ত

অনলাইন ডেস্ক

ময়মনসিংহ জেলা সিভিল সার্জনের করোনা শনাক্ত

ময়মনসিংহ জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ নজরুল ইসলাম করোনা ভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছেন। রোববার (২৫ জুলাই) দুপুরে নমুনা পরীক্ষায় তার রিপোর্ট পজিটিভ আসে।

এর আগে শনিবার (২৪ জুলাই) তিনি করোনা পরীক্ষা করার জন্য নমুনা দিয়েছিলেন।

সিভিল সার্জন জানান, গত দুদিন ধরে তার জ্বরসহ অন্যান্য উপসর্গ দেখা দেয়। শনিবার তিনি নমুনা পরীক্ষা করতে দেন। আজ দুপুরে রিপোর্ট পজিটিভ এসেছে। বর্তমানে তিনি নিজ বাসভবনে আইসোলেশনে আছেন বলেও জানিয়েছেন সিভিল সার্জন।

আরও পড়ুন:


ডিএমপির ৯ পুলিশ কর্মকর্তার পদায়ন 

ফুলবাড়িয়ায় হাতকড়াসহ পালানো আসামি সাড়ে পাঁচ ঘণ্টা পর গ্রেপ্তার

পিরোজপুরে প্রতিবন্ধী কিশোরীকে গণধর্ষণ, গ্রেপ্তার ২

 news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

লকডাউন উপেক্ষা করে কর্মস্থলে ফিরছেন শ্রমিকরা

অনলাইন ডেস্ক

লকডাউন উপেক্ষা করে কর্মস্থলে ফিরছেন শ্রমিকরা

আগামীকাল সোমবার (২৬ জুলাই) থেকে কারখানা খোলার খবরে কঠোর লকডাউন উপেক্ষা করে কর্মস্থলে ফিরতে শুরু করেছেন শ্রমিকরা।

রোববার (২৫ জুলাই) দিনভর গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে কাজে ফেরা শ্রমিকদের ভিড় দেখা গেছে। 

শ্রমিকরা জানিয়েছেন, কারখানা কর্তৃপক্ষ তাদের মুঠোফোনে কাজে যোগদানের নির্দেশনা দিয়েছেন। এতে ঝুঁকি ও ভোগান্তি নিয়েই ফিরতে হচ্ছে তাদের।

পরবর্তী খবর

পোশাক শ্রমিকদের বেতন নিয়ে যা ভাবছেন মালিকরা

অনলাইন ডেস্ক

পোশাক শ্রমিকদের বেতন নিয়ে যা ভাবছেন মালিকরা

চলমান কঠোর বিধিনিষেধে পোশাক তৈরি কারখানা বন্ধ রাখলেও শ্রমিকদের বেতন নিয়ে যাতে জটিলতা সৃষ্টি না হয়, সেজন্য আবার সরকারের কাছে প্রণোদনা চেয়ে আবেদন করবেন রপ্তানিমুখী পোশাকশিল্পের মালিকরা।

নিট পোশাকশিল্প মালিকদের সংগঠন বিকেএমইএর সভাপতি এ কে এম সেলিম ওসমানের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, বর্তমানে আমরা (সংগঠনের সদস্য) যে কঠিন সময় অতিবাহিত করছি, সে বিষয়ে সরকার অবগত। চলতি বিধিনিষেধ শেষ হলে প্রধানমন্ত্রীর কাছে পুনরায় প্রণোদনা চেয়ে আবেদন করা হবে।


আরও পড়ুন:

সিঁড়ির প্রয়োজন নেই মেট্রো ট্রেনে উঠতে

প্রতিবন্ধী শিশু পাপের ফল: এই বার্তার জন্যই সরিয়ে ফেলা হলো নিশো-মেহজাবীনের নাটক

অক্সিজেন এক্সপ্রেস নামে বিশেষ ট্রেন দেশে এসেছে

বাড়ছে ঢাকামুখী যাত্রীর চাপ


বিকেএমইএর সহসভাপতি মোহাম্মদ হাতেম বলেন, কঠোর লকডাউনে কারখানা বন্ধ থাকার কারণে রপ্তানি না হওয়ায় অধিকাংশ কারখানাই আর্থিক সংকটে পড়বে। জুলাইয়ের শ্রমিকদের বেতন দিতে হবে।

এর আগে কঠোর লকডাউনে কারখানা বন্ধ থাকায় রপ্তানিমুখী পোশাকশিল্পের মালিকদের প্রণোদনা দিয়েছে সরকার। এবারও প্রণোদনা চেয়ে আবেদন করবেন পোশাকশিল্পের মালিকরা।

news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর

মাদরাসার লাইব্রেরিয়ানরাও এখন শিক্ষক

অনলাইন ডেস্ক

মাদরাসার লাইব্রেরিয়ানরাও এখন শিক্ষক

এবার মাদ্রাসার সহকারী লাইব্রেরিয়ানরাও শিক্ষকের মর্যাদা পেলেন। দাখিল মাদরাসায় নিয়োগ পাওয়া সহকারী লাইব্রেরিয়ান-ক্যাটালগার পদের নাম হবে গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক ও আলিম মাদরাসার লাইব্রেরিয়ান পদের নাম গ্রন্থাগার প্রভাষক হচ্ছে। 

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ) এসব পদে নিয়োগের জন্য প্রার্থী বাছাইয়ের দায়িত্ব দেওয়া হচ্ছে।

রোববার (২৫ জুলাই) মাদরাসা শিক্ষা অধিদফতর থেকে আদেশটি সব মাদরাসায় পাঠানো হয়েছে। গত ১৮ জুলাই এই আদেশ জারি করা হয়। 

আরও পড়ুন:


ডিএমপির ৯ পুলিশ কর্মকর্তার পদায়ন 

ফুলবাড়িয়ায় হাতকড়াসহ পালানো আসামি সাড়ে পাঁচ ঘণ্টা পর গ্রেপ্তার

পিরোজপুরে প্রতিবন্ধী কিশোরীকে গণধর্ষণ, গ্রেপ্তার ২

 news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর