প্রতি মাসে ৫০ লাখ টিকা আনা হবে : পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

প্রতি মাসে ৫০ লাখ টিকা আনা হবে : পররাষ্ট্রমন্ত্রী

আমরা চীনের কাছ থেকে আমরা দেড় কোটি টিকা কিনবো জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আগামী জুন-জুলাইয়ের মধ্যে এই টিকা আসা শুরু হবে। প্রতি মাসে ৫০ লাখ টিকা আনা হবে। বিষয়টি চূড়ান্ত করা হয়েছে।

আজ মঙ্গলবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে একথা জানান তিনি। 

মন্ত্রী বলেন, আমরা বিভিন্ন দেশ থেকে টিকা আনার চেষ্টা করছি। যুক্তরাষ্ট্র থেকে যে টিকা আনার উদ্যোগ নেওয়া হয়েছে, সেখানে মার্কিন ওষুধ প্রশাসনের (এফডিআই) অনুমতি লাগবে। সে কারণে জটিলতা তৈরি হয়েছে।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

কঠোর বিধিনিষেধ শেষে গণপরিবহন চালু হলে ট্রেনও চলবে

অনলাইন ডেস্ক

কঠোর বিধিনিষেধ শেষে গণপরিবহন চালু হলে ট্রেনও চলবে

করোনা সংক্রমণ প্রতিরোধে সরকার ঘোষিত চলমান কঠোর বিধিনিষেধ শেষে গণপরিবহন চালু হলে ট্রেন চলাচলও শুরু হবে বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে৷

বৃহস্পতিবার (২৯ জুলাই) বাংলাদেশ রেলওয়ের ফেসবুক পেজে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়৷

এতে বলা হয়, আগামী ৫ আগস্ট পর্যন্ত লকডাউন। এরপর লকডাউন না বাড়ানো হলে চলবে গণপরিবহন। সেই লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ে সর্বাত্মক প্রস্তুত রয়েছে স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলানোর বিষয়ে।

আরও পড়ুন:


একসঙ্গে তিন ডোজ টিকা নেয়া সেই ব্যাক্তির পরিচয় মিলল

সম্পাদক পরিষদ থেকে পদত্যাগের কারণ জানালেন নঈম নিজাম

কভিড-১৯ টিকা উৎপাদনে বাংলাদেশকে অগ্রাধিকার দেবে যুক্তরাষ্ট্র

করোনা উপসর্গ নিয়ে হাসপাতালে যাওয়ার পথে পাঁচজনের মৃত্যু


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

কভিড-১৯ টিকা উৎপাদনে বাংলাদেশকে অগ্রাধিকার দেবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

কভিড-১৯ টিকা উৎপাদনে বাংলাদেশকে অগ্রাধিকার দেবে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে গত মঙ্গলবার রাতে বৈঠকে যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি এবং পরিবেশ বিষয়ক ঊর্ধ্বতন কর্মকর্তা মার্শা বার্নিকাট।

এ সময় বাংলাদেশকে ব্যক্তিগত সুরক্ষাসামগ্রীর (পিপিই), কভিড-১৯ টিকা এবং ‘থেরাপিউটিকস’ উৎপাদন সম্প্রসারণের পরিকল্পনায় অগ্রাধিকার দেবে যুক্তরাষ্ট্র। 

উপদেষ্টা সালমান এফ রহমান কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে কভিড-১৯ টিকার ৫৫ লাখেরও বেশি ডোজ সরবরাহ করার জন্য যুক্তরাষ্ট্র সরকারকে ধন্যবাদ জানান। মহামারির প্রথম দিন থেকেই কভিড-১৯ মোকাবেলায় দুই দেশের ঘনিষ্ঠ সহযোগিতার কথা স্মরণ করে তিনি কভিড-১৯ মোকাবেলায় টিকা এবং অন্যান্য মহামারি ব্যবস্থাপনা সরঞ্জামাদির বৈশ্বিক উৎপাদন বৃদ্ধির ওপর জোর দেন। 

এ ক্ষেত্রে তিনি যুক্তরাষ্ট্রের টিকা উৎপাদনকারী সংস্থাগুলোকে বাংলাদেশের দক্ষ ওষুধ উৎপাদনকারী কম্পানিগুলোর সঙ্গে অংশীদারি প্রতিষ্ঠা করতে উৎসাহ প্রদানের জন্য যুক্তরাষ্ট্র সরকারের সহায়তা কামনা করেন।

 তিনি আরও বলেন, বাংলাদেশ এ ধরনের অংশীদারির জন্য ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোর সক্ষমতা বৃদ্ধিতে প্রয়োজনীয় বিনিয়োগ করতে প্রস্তুত।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশ দূতাবাস জানায়, বৈঠকে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র কভিড-১৯ মহামারি মোকাবেলায় আরও নিবিড়ভাবে কাজ করার ইচ্ছা প্রকাশ করেছে। জনস্বাস্থ্যের পাশাপাশি বিশ্ব অর্থনীতিতে কভিড-১৯ মহামারির বিরূপ প্রভাবগুলো নিয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়। গত বছরের ৩০ সেপ্টেম্বর ভার্চুয়ালি অনুষ্ঠিত বাংলাদেশ-যুক্তরাষ্ট্র অর্থনৈতিক অংশীদারি বৈঠকের ধারাবাহিকতায় ওয়াশিংটন ডিসিতে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। 

বৈঠকে উভয় পক্ষই স্বীকার করে, ২০২০ সালের অর্থনৈতিক অংশীদারি বৈঠক দুই দেশের মধ্যে চলমান সহযোগিতাকে গতি দিয়েছে এবং তারা এ বছরের শেষের দিকে পরবর্তী অর্থনৈতিক অংশীদারি বৈঠক আয়োজনে সম্মত হয়েছে।

ওয়াশিংটন ডিসিতে গত মঙ্গলবার রাতে বৈঠকে অংশগ্রহণকারীরা দুই দেশের মধ্যে চলমান অর্থনৈতিক সহযোগিতা এবং ২০২০ সালের অংশীদারি বৈঠকে চিহ্নিত সহযোগিতার ক্ষেত্রগুলোতে যেসব অগ্রগতি হয়েছে তাতে সন্তোষ প্রকাশ করেন। বৈঠকে অর্থ বিভাগের সিনিয়র সচিব আবদুর রউফ তালুকদার, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম, বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে শ্রমিকের অধিকার ও সুরক্ষা, জ্বালানি, জলবায়ু পরিবর্তন ও কৃষিক্ষেত্রে সহযোগিতা, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ, প্রযুক্তি স্থানান্তর এবং ঢাকা থেকে নিউ ইয়র্কে বিমানের সরাসরি ফ্লাইট পুনঃস্থাপনসহ বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা হয়েছে। সূত্র: কালের কণ্ঠ

আরও পড়ুন:


একসঙ্গে তিন ডোজ টিকা নেয়া সেই ব্যাক্তির পরিচয় মিলল

সম্পাদক পরিষদ থেকে পদত্যাগের কারণ জানালেন নঈম নিজাম

করোনায় ঝালকাঠির আদালতের বিচারকের মৃত্যু!

২৯ জুলাই: ইতিহাসে আজকের এই দিনে


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

একসঙ্গে তিন ডোজ টিকা নেয়া সেই ব্যাক্তির পরিচয় মিলল

অনলাইন ডেস্ক

একসঙ্গে তিন ডোজ টিকা নেয়া সেই ব্যাক্তির পরিচয় মিলল

একসঙ্গে করোনা ভাইরাসের তিন ডোজ টিকা নেয়া সেই সৌদি প্রবাসী ওমর ফারুকের পরিচয় মিলেছে। তিনি নারায়ণগঞ্জের ফতুল্লার ভুইঘর এলাকায় তার বাড়ি।

দেশে অনুমোদিত করোনা ভাইরাসের সব টিকার সর্বোচ্চ দুই ডোজ নেওয়ার নিয়ম থাকলেও ওমর ফারুক বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) টিকাদান কেন্দ্রে একদিনেই তিন ডোজ নিয়েছেন বলে দাবি করেছেন।

ওই সাক্ষাৎকারে ওমর ফারুক বলেন, ‘আমি যখন টিকা কেন্দ্রে ঢুকলাম তখন আমাকে একজন বলল ডান সাইডের কর্নারে যেতে। ওইখানে যখন টিকা দেওয়া শেষ হলো জিজ্ঞেস করলাম, কোথায় যাব? উনি বলল, সামনের দিকে। সামনে আসলাম, ওইখানেও একটা টিকা দিল। ওনাকে জিজ্ঞাস করলাম কোথায় যাব উনিও বলল সামনের দিকে যেতে। সামনে আসলাম আর কিছু জিজ্ঞেস করে নাই। আরেকটা টিকা দিয়ে দিছে। মোট তিনবার টিকা দিয়েছে। বাইরে এসে যখন বাকিদের জিজ্ঞেস করলাম আপনার কয়বার টিকা দিয়েছে, ওনারা বলল একবার টিকা দিয়েছে।’

সাক্ষাৎকারটি গণমাধ্যমে প্রচারের পর পরই এই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ব্যাপক আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়।

তবে একই দিনে তিন ডোজ টিকা দেয়ার যে খবর রটেছে তা ঠিক নয় বলে দাবি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঘটনার সত্যতা যাচাইয়ে বুধবার (২৮ জুলাই) রাত ১২টার দিকে  ফতুল্লার ভুইগড় এলাকায় ওমর ফারুকের বাড়িতে গেলে পরিবারের সদস্যরা জানান, একসঙ্গে তিন ডোজ টিকা নেওয়ার পর ওমর ফারুকের তেমন কোনও সমস্যা হয়নি। সামান্য জ্বর অনুভব করা ছাড়া তার শরীরে আর কোনও সমস্যা দেখা দেয়নি।

ওমর ফারুকের এক প্রতিবেশী দাবি করেন, ‘বুধবার বেলা সাড়ে ১২টার দিকে দুটি গাড়িতে করে ওমর ফারুককে নিয়ে যাওয়া হয়েছে। এ সময় তাদের পরিচয় জানতে চাইলে, তারা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে এসেছেন বলে জানান। তিন ডোজ টিকা নেওয়ার কারণে ওমর ফারুককে চিকিৎসা ও পর্যবেক্ষণে রাখা হবে বলেও জানান তারা।’

এ প্রতিবেশী আরও বলেন, ‘ওমর ফারুকের বাবা জামাল উদ্দিনের সঙ্গে আমাদের কথা হয়েছে। তিনি এখন বিএসএমএমইউতে রয়েছেন। ওমর ফারুকের সঙ্গে তার বোনের স্বামী গোলাম সারোয়ার নাহিদও ওই গাড়িতে করে গেছেন। কিন্তু হাসপাতালে পৌঁছানোর পর টিকিট কাটতে কাউন্টারে যাওয়ার কয়েক মিনিট পরই সেই গাড়ি দুটি আর খুঁজে পাননি তিনি। এরপর সন্ধ্যায় ওমরের বাবা ছুটে যান হাসপাতালে।’

স্বজনদের বরাত দিয়ে ওমর ফারুকের প্রতিবেশীরা জানান, ওমর ফারুক তার বাবার সঙ্গে রাত ৮টার দিকে কথা বলেছেন। জানিয়েছেন, তাকে  হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

তবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের টিম পরিচয়ে ওমর ফারুককে বাড়ি থেকে নিয়ে যাওয়ার যে দাবি পরিবার ও প্রতিবেশীদের পক্ষ থেকে করা হচ্ছে, সে বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কোনও বক্তব্য পাওয়া যায়নি। সূত্র: সময় নিউজ

আরও পড়ুন:


সম্পাদক পরিষদ থেকে পদত্যাগের কারণ জানালেন নঈম নিজাম

করোনায় ঝালকাঠির আদালতের বিচারকের মৃত্যু!

আগস্ট মাসের দুই দিন বন্ধ থাকবে ব্যাংক

২৯ জুলাই: ইতিহাসে আজকের এই দিনে


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব বীর মুক্তিযোদ্ধা ড. সৈয়দ আব্দুস সামাদ'এর মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব বীর মুক্তিযোদ্ধা ড. সৈয়দ আব্দুস সামাদ'এর মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রীর শোক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রাক্তন একান্ত সচিব ও প্রধানমন্ত্রী‌ শেখ হাসিনার সাবেক মুখ্য সচিব বীর মুক্তিযোদ্ধা ড. সৈয়দ আব্দুস সামাদ- এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

প্রতিমন্ত্রী এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

আরও পড়ুন:


পবিত্র জুমার দিনের বিশেষ পাঁচটি বৈশিষ্ট্য

বান্দরবানে ভারী বর্ষণে পাহাড় ধসের আশঙ্কা

পশ্চিমবঙ্গের নাম বদলে ‘বাংলা' রাখার অনুরোধ মুখ্যমন্ত্রী মমতার

শোকবার্তায় সংস্কৃতি প্রতিমন্ত্রী জানান, সৎ, দক্ষ, সাহসী এবং কর্তব্যপরায়ণ কর্মকর্তা ড. সামাদ ভারতের সঙ্গে গঙ্গা পানি চুক্তি এবং পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি বাস্তবায়নে বিশেষ অবদান রাখেন। মহান মুক্তিযুদ্ধে ড. এস এ সামাদের অবদানের কথা জাতি শ্রদ্ধার সাথে স্মরণে রাখবে।

news24bd.tv রিমু

পরবর্তী খবর

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর খোরশেদ আলম মারা গেছেন

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর খোরশেদ আলম মারা গেছেন

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর  ও ভাষাসৈনিক মো. খোরশেদ আলম (৮৬) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার (২৮ জুলাই) তিনি মারা যান। 

তিনি ১৯৯২ সালের ২০ ডিসেম্বর থেকে ১৯৯৬ সালের ২১ নভেম্বর পর্যন্ত গভর্নর ছিলেন। 

খোরশেদ আলম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসনে এবং টাফ্টস বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার ডিগ্রি অর্জন করেন। তিনি একজন ভাষাসৈনিক। এ ছাড়া ১৯৭১ সালে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন নিউ ইংল্যান্ড প্রতিষ্ঠা করে স্বাধীনতাযুদ্ধের পক্ষে কাজ করেন।

১৯৫৭ সালে পাকিস্তান সিভিল সার্ভিসে যোগদানের মাধ্যমে তিনি পেশাগত জীবন শুরু করেন। কর্মজীবনে চট্টগ্রাম, ময়মনসিংহ ও পাবনার জেলা প্রশাসকের দায়িত্বে ছিলেন তিনি। এ ছাড়া তথ্য, স্থানীয় সরকার, যোগাযোগ, শিল্প, বাণিজ্য ও অর্থসচিব ছিলেন। একসময় তুরস্কে রাষ্ট্রদূতের দায়িত্বেও ছিলেন তিনি। বাংলাদেশ ব্যাংকে গভর্নর হওয়ার আগে তিনি মুখ্য অর্থসচিব ছিলেন।


কিশোরকে ধর্ষণ করে অন্তঃসত্ত্বা তরুণী!

দেশে আত্মহত্যা বেড়েছে ৪০ শতাংশ

মৃত্যু যন্ত্রণা থেকে বাঁচার দোয়া


খোরশেদ আলম ১৯৩৫ সালের ১৫ জানুয়ারি নরসিংদী জেলার রামনগরে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ ব্যাংকে প্রথম মুদ্রানীতি কমিটি গঠন ও পরিচালনা করেন। আর্থিক খাত কর্মসূচির আওতায় তিনি আইএমএফ, বিশ্বব্যাংক ও এডিবিসহ বিভিন্ন উন্নয়ন সংস্থার সঙ্গে সমন্বয় করে কেন্দ্রীয় ব্যাংকের কার্যক্রম পরিচালনা করেন। তাঁর মৃত্যুতে বাংলাদেশে ব্যাংকের বর্তমান গভর্নর ফজলে কবির শোক প্রকাশ করেছেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর