উড়িষ্যায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ইয়াস (ভিডিও)
উড়িষ্যায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ইয়াস (ভিডিও)

উড়িষ্যায় আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ইয়াস (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক

ভারতের উড়িষ্যার ধামরা ও বালাশ্বরে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস। ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে ইয়াসের তাণ্ডব চলতে পারে ৩ ঘণ্টা।  

বুধবার (২৬ মে) সকালে ভারতের গণমাধ‌্যমে বলা হয়, এই মুহূর্তে ঘূর্ণিঝড়ের কেন্দ্রের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার, সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার।

বুধবার (২৬ মে) সকাল সোয়া ৯টার দিকে ভারতের আবহাওয়া দফতরের বুলেটিনে জানানো হয়, উড়িষ্যার বালেশ্বরের দক্ষিণে ধামরা উপকূলে প্রবল শক্তি নিয়ে আছড়ে পড়ছে ইয়াস।

অতি প্রবল ঘূর্ণিঝড় ইয়াস আঘাত হানলেও এটির কেন্দ্র এখনও উড়িষ্যার ধামরা থেকে ৪৫ কিলোমিটার পূর্ব উত্তর-পূর্ব, পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৭০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পশ্চিম ও বালেশ্বর থেকে ৫০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ-পূর্বে অবস্থান করছে।

ভিডিও দেখতে ক্লিক করুন

বুলেটিনে আরও বলা হয়, গত ৬ ঘণ্টা ধরে ঘণ্টায় ১৭ কিলোমিটার গতিবেগে এগোচ্ছে ইয়াস। বুধবার দুপুরের মধ্যে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে ইয়াস উড়িষ্যার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপের মধ্যে উড়িষ্যার বালেশ্বরের দক্ষিণ ও ধামরার উত্তর দিক দিয়ে অতিক্রম করে যাবে। এটি পরে ঝাড়খণ্ডের দিকে চলে যাবে।

আরও পড়ুন

  শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে আজ যে ঘোষণা দিতে পারেন শিক্ষামন্ত্রী

  বিখ্যাত সেই মসজিদের সৌন্দর্যে মুগ্ধ হয়ে ব্রিটিশ তরুণীর ইসলাম গ্রহণ (ভিডিও)

  ‘আল আকসা অবমাননাকারীদের কিছুতেই সহ্য করা হবে না’

  আঘাত হানার আগেই উড়িষ্যায় ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডব শুরু (ভিডিও)

 

এদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, বিভিন্ন জায়গায় বেড়িবাঁধ ভেঙে পড়েছে। নিম্নাঞ্চলের লাখ লাখ লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত গভীর নিম্নচাপের প্রভাবে উড়িষ্যার বালেশ্বর, ভদ্রক, কেন্দ্রাপাড়া, জগৎসিংহপুরের মতো উপকূলবর্তী বিভিন্ন জেলায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। অতি ভারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা পশ্চিবঙ্গের বিভিন্ন জেলাতেও। দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনার অতি ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনার বিভিন্ন এলাকাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস, আনন্দবাজার

news24bd.tv আহমেদ

;