ওজন কমানোর সময় যে ভুলগুলো করবেন না

ওজন কমানোর সময় যে ভুলগুলো করবেন না

ওজন কমানোর সময় যে ভুলগুলো করবেন না

অনলাইন ডেস্ক

ওজন কমানো সহজ কথা নয়। এর জন্য বেশ পরিশ্রম করতে হয়। আর সেই পরিশ্রমটা অবশ্যই সঠিক পদ্ধতিতে করতে হয়। অন্যথায় পণ্ডশ্রম হয়ে যাবে।

ওজন কমানোর ক্ষেত্রে আমরা কিছু ভুল করে থাকি যার কারণে ওজনতো কমেই না উল্টো বেড়ে যায়।  

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি তাদের এক প্রতিবেদনে পাঁচটি ভুলের কথা তুলে ধরেছে। আসুন সেগুলো একটু জেনে নেই।  

ঘুমের সময় নির্ধারণ না করা:

কোনোদিন আপনি খুব দেরিতে ঘুমাচ্ছেন আর কোনোদিন আপনি তাড়াতাড়ি ঘুমাচ্ছেন, এতে করে শরীরের ওপর প্রভাব পড়ে। যা ওজন নিয়ন্ত্রণের বাধা হয়ে দাঁড়ায়। তাই প্রতিদিন একই সময়ে ঘুমানোর চেষ্টা করুন।

পর্যাপ্ত পরিমাণ না খাওয়া:

কোনো একদিন বেশি খেয়ে আপনি পরদিন যদি একেবারেই না খান বা অল্প খান সেক্ষেত্রে সাইকেল নষ্ট হয়ে যাবে। কারণ ওজন কমানোর জন্য প্রতিদিন একটি রুটিনে থেকে আপনার খাবার খেতে হবে। কোনোদিন খুব বেশি বা কোনোদিন খুব কম এমন না।

আরও পড়ুন:

 ‘অতি প্রবল’ ঘূর্ণিঝড়ে রূপ নিল ইয়াস, ৬ ফুট উচ্চতার জোয়ারের শঙ্কা 

 দুপুরে আঘাত হানতে পারে ‘ইয়াস’, সর্বোচ্চ গতিবেগ থাকবে   ১৮৫ কিমি

 যে কাজটি করলে জাহান্নাম থেকে মুক্তি মিলবে

 ব্ল্যাক ফাঙ্গাস থেকে রক্ষার ৭ উপায়

 

রাতে কম খাওয়া:

অনেকেই মনে করেন ওজন কমানোর জন্য রাতে যত কম খাওয়া যায় তত ভালো। কিন্তু আপনার যদি পেট না ভরে বা ক্ষুধা থাকে তাহলে হতে পারে নানা সমস্যা। কম খাওয়ার অর্থ এই না যে আপনি আপনার পেট ভরাবেন না। দীর্ঘ সময় পেট ভরা রাখার জন্য প্রোটিন, স্টার্চ, ফ্যাট খাওয়ার পরামর্শ দিয়েছেন পুষ্টিবিশেষজ্ঞ।

তৃপ্তিদায়ক খাবার না খাওয়া:

স্বাদযুক্ত খাবার এবং ভালো মশলাদার খাবার তৃপ্তির অনুভূতি জাগায়। কিন্তু ওজন কমানোর জন্য আমরা রাতের খাবার হিসেবে মুখরোচক কিছু খেতে চাই না। এটা ভুল। চিন্তা ছাড়া স্বাস্থ্যকর মুখরোচক খাবার খাওয়া যেতে পারে রাতের বেলাও।

মিষ্টি খাবার না খাওয়া:

আমাদের যখন ‍তখন মিষ্টি জাতীয় কোনো খাবার খাওয়ার ইচ্ছা হতে পারে। এক্ষেত্রে রাতে যদি ইচ্ছা হয় আপনি স্বাস্থ্যকর ডেজার্ট বানিয়ে নিয়ে খেতে পারেন চিন্তা ছাড়া। তবে তা যেন নির্দিষ্ট পরিমাণ হয়।

news24bd.tv নাজিম

;