‘ছায়াশূন্য’ পবিত্র কাবা শরীফের দেখা মিলবে দুপুরে
‘ছায়াশূন্য’ পবিত্র কাবা শরীফের দেখা মিলবে দুপুরে

‘ছায়াশূন্য’ পবিত্র কাবা শরীফের দেখা মিলবে দুপুরে

অনলাইন ডেস্ক

পবিত্র কাবা শরীফ আজ বৃহস্পতিবার দুপুর নাগাদ ‘ছায়াশূন্য’ থাকবে। জেদ্দা অ্যাস্ট্রোনোমিক্যাল সোসাইটি জানিয়েছে, দুপুরে পবিত্র কাবা শরীফের সঙ্গে সরাসরি একই লাইনে অবস্থান করবে সূর্য। সূর্যের কেন্দ্রবিন্দুটি এই কাবার ঠিক ওপরে উঠে আসবে।

মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম জানায়,  জেদ্দা অ্যাস্ট্রোনোমিক্যাল সোসাইটি এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

বিবৃতিতে বলা হয়, বৃহস্পতিবার ভোর ৫টা ৩৮ মিনিটে মক্কানগরীতে সূর্যোদয় হবে। উত্তরপূর্ব দিক থেকে সূর্য ধীরে ধীরে উপরে উঠতে শুরু করবে। এবং দুপুর ১২টা ১৮ মিনিটে তা ঠিক কাবা শরীফের মাথার ওপর উঠে আসবে। আর সে কারণে সংক্ষিপ্ত সময়ের জন্য হলেও পবিত্র এই মসজিদ ঘরের কোনো দিকে কোনো ছায়া থাকবে না।
 
মহাকাশ বিজ্ঞানীরা সূর্যের এই অবস্থানকে ‘ছায়াশূন্য (জিরো শ্যাডো)’ অবস্থা বলেই চিহ্নিত করেন। আর বছরে অন্তত দুইবার পবিত্র মক্কা নগরীর ক্ষেত্রে এই ঘটনাটি ঘটে।

আরও পড়ুন

  শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ওয়ানডেতে টাইগারদের সম্ভাব্য একাদশ

  নদীতে নিজেই নৌকা চালিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী

  মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফিলিস্তিন সফরের প্রতিবাদে বিক্ষোভ

  স্ত্রীর পরকীয়ায় সাত টুকরা হওয়া সেই আজহারুলের দাফন সম্পন্ন

 

গবেষকরা জানান, পবিত্র কাবা ঘরটি বিষুব রেখা ও কর্কটক্রান্তির মাঝখানে অবস্থিত হওয়ার কারণেই এমনটা ঘটে। ২৭ মে ছাড়াও প্রতিবছর ১৬ জুলাই তারিখেও একই ঘটনা ঘটে বলে জানান তারা।

পৃথিবীর অক্ষরেখায় সূর্য ২৩.৫ ডিগ্রি কৌণিক অবস্থান নিয়ে বিষুব রেখার উত্তর ও দক্ষিণ দিকে ঘুরতে থাকে। এভাবে একবার উত্তর গোলার্ধে একবার দক্ষিণ গোলার্ধে যায়। আর এই আসা যাওয়ার পথে বছরে দুইবার ‌‘ছায়াশূন্য’ থাকে পবিত্র কাবা শরীফ।

news24bd.tv আহমেদ

সম্পর্কিত খবর

;