টোকিও অলিম্পিক নিয়ে জাপানে শঙ্কা, ইতিবাচক যুক্তরাষ্ট্র
টোকিও অলিম্পিক নিয়ে জাপানে শঙ্কা, ইতিবাচক যুক্তরাষ্ট্র

টোকিও অলিম্পিক নিয়ে জাপানে শঙ্কা, ইতিবাচক যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

করোনার সংক্রমণ আবার হঠাৎ করে বেড়ে যাওয়ায় জাপানে ভ্রমণ নিষেধাজ্ঞা রয়েছে যুক্তরাষ্ট্রে। এরপরেও চলতি বছরে অনুষ্ঠিতব্য অলিম্পিক-২০২০ নিয়ে ইতিবাচক মনোভাব পোষণ করছে দেশটি। জানিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি।

করোনার কারণে স্থগিত হয়েছিল অলিম্পিক-২০২০ এর আসর।

এবছর ২৩ জুলাই থেকে শুরু হওয়ার কথা রয়েছে।

কিন্তু আইওসি আর জাপান অলিম্পিক কমিটি এই ইভেন্টটি যথাসময়ে আয়োজন করা হবে জানালেও বেকে বসেছে দেশটির সাধারণ জনগণ। এমনকি আইনজীবীর করা পিটিশনে স্বাক্ষর করেছেন কয়েক লাখ জাপানিজ।

সম্প্রতি যুক্তরাষ্ট্র সরকার জাপানকে ভ্রমণ তালিকার লাল ঘরে রাখায় মার্কিন অ্যাথলেটদের অংশগ্রহণ নিয়ে শঙ্কা জেগেছে। তবে এই বিষয়ে ইতিবাচক সাড়া দিয়েছে যুক্তরাষ্ট্র প্রশাসন। জাপানে ভ্রমণে নিষেধাজ্ঞা থাকলেও অ্যাথলেট আর ইভেন্টের সঙ্গে জড়িতদের জাপান সফর নিয়ে কোনো বাঁধা দেবে না যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলেন, ‘অলিম্পিক নিয়ে আমাদের অবস্থান অপরিবর্তিত। গত বছর আসর পেছানোর সিদ্ধান্তের প্রতি আমাদের সম্মান ছিল। আমরা জানি জাপান সরকার ও আইওসি এই গ্রীষ্মে আয়োজন সম্পন্ন করতে আপ্রাণ চেষ্টা করছে। নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করেই তারা এই কাজটা করতে চাচ্ছে। ’


আরও পড়ুন


নাগরিকদের সিনোফার্ম টিকার তৃতীয় ডোজ দেয়ার ঘোষণা আমিরাত-বাহরাইনের

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফিলিস্তিন সফরের প্রতিবাদে বিক্ষোভ

স্ত্রীর পরকীয়ায় সাত টুকরা হওয়া সেই আজহারুলের দাফন সম্পন্ন

খালাসের আগেই আমদানি করা বিটুমিনের মান পরীক্ষা বাধ্যতামূলক


জেন সাকি বলেন, ‘আমাদের প্রেসিডেন্ট সবসময় অ্যাথলিটদের পাশে আছেন। আমি জানাতে চাই, যে অ্যাথলিটরা অলিম্পিকের জন্য ভ্রমণ করবেন তাদের জন্য কোভিড প্রটোকল শিথিল করা হবে। আর আয়োজক জাপানও নিরাপত্তার খাতিরে সেখানে ভ্রমণকারীদের একটা নিয়ন্ত্রিত সীমারেখার মধ্যে রাখবেন। ’

হোয়াইট হাউসের ইতিবাচক সাড়ার পরেও চলমান করোনা পরিস্থিতিতে অলিম্পিকের আয়োজন নিয়ে শঙ্কা থেকেই যায়।

news24bd.tv / নকিব

;