মানুষের দোরগোড়ায় ডাক সেবা পৌঁছে দিতে হবে: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

মানুষের দোরগোড়ায় ডাক সেবা পৌঁছে দিতে হবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অনলাইনে বাজার করাসহ যাবতীয় সেবার পাওয়া যায়। ডাক বিভাগ থেকেও যেন এসব আধুনিক সেবা দেয়া যায়, সে ব্যবস্থা করতে হবে। ডাক সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বৃহস্পতিবার (২৭ মে) ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডাক অধিদফতরের নবনির্মিত সদরদফতর ‘ডাক ভবন’ উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী। তিনি গণভবন থেকে এ অনুষ্ঠানে সংযুক্ত হন।

শেখ হাসিনা বলেন, অনলাইনে বাজার করাসহ যাবতীয় সেবার পাওয়া যায়। ডাক বিভাগ থেকেও যেন এসব আধুনিক সেবা দেয়া যায়, সে ব্যবস্থা করতে হবে। আধুনিক পরিবহন ব্যবস্থা করতে হবে যাতে, ফলমূল সবজি ও খাবার ওই গাড়িতে ভালো থাকে। কুলিং সিস্টেম রাখতে হবে; গাড়ির সঙ্গে সঙ্গে ডাকঘরগুলোতে চেম্বারও করতে হবে, যাতে পণ্য ভালো রাখা যায়। রান্নাকরা খাবারও যেন এক যায়গা থেকে আরেক জায়গায় পাঠানো যায়। এ জন্য কুলিং ও ফ্রিজিং সিস্টেম করে দেয়ার ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, এখন তো ছোট ছোট পোর্টেবল বক্স পাওয়া যায়। যেহেতেু অনলাইন ক্রয়-বিক্রয় জনপ্রিয় হয়েছে, এতে ডাক বিভাগ পিছিয়ে থাকলে হবে না, ডাক বিভাগের এ ব্যাপারে আরও দ্রুত ব্যবস্থা নিতে হবে। এ ব্যবসা করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, লেটারবক্স অনেকে ভুলে গেছে। সবাই এসএমএস ও মেইল দেয়। কিন্তু দৃষ্টিনন্দন এই লেটারবক্স সদৃশ ভবন দেখলে চিঠি পাঠানোর কথা মনে পড়বে। ভবনে চিঠিপত্র ঝুলছে, চিঠি যাচ্ছে আসছে, এমন কিছু চিত্র যোগ করারও পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আগে ডিজিটাল সেন্টার থেকে যেসব সুবিধা পেত, ডাকঘরগুলোতেও একই সেবা পাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। ডাকঘর সেবার মানুষের দোরগোড়ায় আরও পৌঁছে দিতে ১১৮টি মেইল গাড়ি সংযুক্ত করেছি। গাড়ি চালানোর জন্য নারীদেরও তৈরি করছি।

এদিন রাজধানীর আগারগাঁওয়ে নবনির্মিত দৃষ্টিনন্দন অত্যাধুনিক ডাক ভবন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। দুটি বেজমেন্টসহ ১৪তলা ডাক ভবনটি নির্মাণে সরকারের ব্যয় হয়েছে ৯১ কোটি ৭৩ লাখ টাকা। ভবনটিতে সুসজ্জিত ও সমৃদ্ধ লাইব্রেরি, আধুনিক পোস্টাল মিউজিয়াম, সুপরিসর অডিটোরিয়াম, ক্যাফেটেরিয়া, ডে-কেয়ার সেন্টার, মেডিকেল সুবিধা, অগ্নিনির্বাপক ব্যবস্থা ও সার্বক্ষণিক ওয়াইফাইসহ অন্যান্য তথ্যপ্রযুক্তিগত সুবিধা রয়েছে।

আরও পড়ুন

  বাগেরহাটে শ্বশুর বাড়িতে এসে শিশুকে ধর্ষণ চেষ্টা, জামাতা গ্রেপ্তার

  ইসরাইলে মিনিটে কয়েকশ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সক্ষমতা আছে: হামাস

  সংযুক্ত আরব আমিরাতের গোল্ডেন ভিসা পেলেন সঞ্জয় দত্ত

  বৃদ্ধ ইমাম ও আসমার পরকীয়ার রহস্য উৎঘাটন

 

এ উপলক্ষে একটি বিশেষ স্মারক ডাকটিকিট প্রকাশ করা হয়, যেটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবমুক্ত করেন। এ সময় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ও ডাক ও টেলিযোগাযোগ সচিব আফজাল হোসেন বক্তব্য দেন।

সুখবর জানিয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, সাবমেরিন ক্যাবল সিবিবি-৫ থেকে আমরা এখন সৌদি আরবে ৬০০ সিবিপিএস ব্র্যান্ডউইথ রফতানি করি। এখন পর্যন্ত ৩০৬ মিলিয়ন ডলার আয় করেছি। সিবিবি-৬ পাইপলাইনে আছে।

তিনি বলেন, করোনাকালে ব্র্যান্ডউইথ ব্যবহার দ্বিগুণ হয়েছে, অনেকে ব্র্যান্ডউইথ সংকট হবে কিনা, প্রশ্ন করছেন। আমি বলেছি, এ নিয়ে শঙ্কার কোনো কারণ নেই। কোনো সংকট হবে না।

ডাকমন্ত্রী বলেন, ডাকের সমস্ত কর্মকাণ্ড ডিজিটাল করার উদ্যোগ নিয়েছি। জনগোষ্ঠীকে ডিজিটাল দক্ষতা না দিতে পারলে কেবল প্রযুক্তি দিয়ে ডিজিটাল ডাকঘর করতে পারব না।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি একেএম রহমতউল্লাহ, মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

আজ বিকেলে আসছে চীনের ৬ লাখ টিকা

অনলাইন ডেস্ক

আজ বিকেলে আসছে চীনের ৬ লাখ টিকা

চীনের সিনোফার্মের ৬ লাখ উপহারের টিকার দ্বিতীয় চালানটি রবিবার (১৩ জুন) বিকেলে ঢাকায় পৌঁছাবে। বাংলাদেশ বিমান বাহিনীর দু’টি বিমান টিকা নিয়ে বেইজিং এয়ারপোর্ট থেকে ঢাকায় আসবে।

বাংলাদেশকে ৬ লাখ উপহারের টিকা বেইজিং এয়ারপোর্টে বাংলাদেশ বিমান বাহিনীর দু’টি বিমানে উঠানো হয়েছে বলে জানিয়েছে ঢাকার চীনা দূতাবাস। রবিবার বিকেল নাগাদ বিমান দুটি ঢাকায় পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

চীনা দূতাবাস থেকে জানানো হয়েছে, করোনা মহামারির পরিপ্রেক্ষিতে বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে চীন। বাংলাদেশ করোনার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।

ফলে বন্ধু দেশ হিসেবে বাংলাদেশের জনগণের পাশে দাঁড়িয়েছে চীন। সে কারণে প্রথম দফায় ৫ লাখ ডোজ টিকা উপহার দেওয়ার পর আরও ৬ লাখ টিকা উপহার দেওয়া হচ্ছে।


আরও পড়ুন:


ঢাকা প্রিমিয়ার লিগ: মাঠে যাওয়ার সময় আম্পায়ারদের গাড়িতে হামলা

১০ বছরের জেল হতে পারে নেতানিয়াহুর: ইসরাইলি আইনজীবী

এবার ফিলিস্তিনি নারীকে গুলি করে হত্যা ইসরাইলি বাহিনীর

বিয়ের আসরে নকল গহনা, মারামারি পরে ক্ষতিপূরণ রেখে তালাক


পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে গত ২১ মে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই'র ফোনালাপ হয়। এই ফোনালাপের সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশকে দ্বিতীয় দফায় ছয় লাখ টিকা উপহার দেয়ার কথা জানান।

এর আগে গত ১২ মে চীন সিনোফার্মের তৈরি পাঁচ লাখ উপহারের টিকা বাংলাদেশে পাঠায়।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

দখল হয়ে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী লীলা নাগের বাড়ি

নিজস্ব প্রতিবেদক

দখল হয়ে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী লীলা নাগের বাড়ি

ঢাকা বিশ্ববিদ্যালয় যখন ১০০ বছর উদযাপন করছে তখন তার প্রথম ছাত্রীটির বাড়ি দখল হয়ে যাচ্ছে! সত্যিই বিচিত্র! ১১ জুন ছিল বিপ্লবী লীলা নাগের ৫১তম মৃত্যু বার্ষিকী। তিনি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম ছাত্রী! বিশ্ববিদ্যালয়ে তখন সহ-শিক্ষার ব্যবস্থা ছিল না!

প্রথম উপাচার্য স্যার পি জে হার্টগের সঙ্গে তুমুল তর্ক তুলে লীলা নাগ ইংরেজি সাহিত্যে ভর্তি হতে সক্ষম হন‌। লীলা নাগের পৈত্রিক বাড়ি মৌলভীবাজারের রাজনগর উপজেলার পাঁচগাওয়ে।

সরেজমিন গিয়ে দেখলাম আগের কোনো স্মৃতিচিহ্ন অবশিষ্ট নেই বাড়িটিতে। সুনসান নীরবতা বাড়ির চারিদিকে। এর মধ্যে দাঁড়িয়ে পৌরাণিক সাক্ষী দিচ্ছে শতবর্ষী রেইনট্রি।

আরও পড়ুন


ঢাকা প্রিমিয়ার লিগ: মাঠে যাওয়ার সময় আম্পায়ারদের গাড়িতে হামলা

১০ বছরের জেল হতে পারে নেতানিয়াহুর: ইসরাইলি আইনজীবী

এবার ফিলিস্তিনি নারীকে গুলি করে হত্যা ইসরাইলি বাহিনীর

বিয়ের আসরে নকল গহনা, মারামারি পরে ক্ষতিপূরণ রেখে তালাক


বাড়িতে থাকা প্রাচীন এবং দৃষ্টিনন্দন বাংলো আদলের ঘরটিও আর নেই। নেই কোন স্থাপনা, চিহ্ন। অথচ কিছু দিন আগেও প্রাচীণ এ ঘরটি ঠায় দাঁড়িয়ে ছিলো!

উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের অগ্নিকন্যা, নারী জাগরণের পথিকৃৎ ও নেতাজী সুভাষ বোসের ঘনিষ্ঠ কমরেড লীলা নাগ। মৌলভীবাজারের রাজনগরে তাঁর পৈত্রিক বাড়ি দখলে রাখা হয়েছে। পাশেই আছে লীলা নাগের মায়ের নামে প্রতিষ্ঠিত "কুঞ্জলতা" স্কুল।  বাড়িটি উদ্ধার করে স্মৃতি সংরক্ষণের জন্য এলাকাবাসী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতা আশা করছেন!

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন কাল

অনলাইন ডেস্ক

পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন কাল

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন আগামীকাল যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। সেখানে জাতিসংঘ আয়োজিত দুইটি ইভেন্টে যোগ দেবেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

পররাষ্ট্রমন্ত্রী আগামী রোববার (১৩ জুন) ভোরে ঢাকা ছাড়বেন। আগামী ১৫ জুন জাতিসংঘে রোহিঙ্গাদের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। সেখানে যোগ দেবেন ড. মোমেন।  

যুক্তরাষ্ট্র সফরকালে জাতিসংঘে এলডিসি উত্তরণ নিয়ে আয়োজিত আরেকটি বৈঠকে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী। সেখানে যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে একটি বৈঠক হতে পারে।

আরও পড়ুন: 


এনআইডির দায়িত্ব ইসিতে থাকা উচিত: সিইসি

খুলনায় করোনায় আরও ৫ জনের মৃত্যু

চার ম্যাচ নিষিদ্ধ সাকিব

ফের ফিলিস্তিনি কিশোরকে হত্যা করল ইসরায়েল


 

মার্কিন যুক্তরাষ্ট্র সফরকালে যুক্তরাষ্ট্রের নেতাদের সঙ্গে বৈঠকে ড. মোমেন করোনা ভাইরাস প্রতিরোধে টিকা সহায়তা চাইবেন বলে আশা করা হচ্ছে। যুক্তরাষ্ট্র সফর শেষে আগামী ২১ জুন ঢাকায় ফিরবেন পররাষ্ট্রমন্ত্রী।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ঘুমন্ত বাবাকে কুপিয়ে হত্যা

অনলাইন ডেস্ক

ঘুমন্ত বাবাকে কুপিয়ে হত্যা

রংপুরের মিঠাপুকুরে মনোমালিন্যের জের ধরে ঘুমিয়ে থাকা বাবাকে কুপিয়ে হত্যা করেছে তার ছেলে। আজ শনিবার দুপুরে নিহতের চাচাতো ভাই বাদী হয়ে থানায় হত্যা মামলা করেন।

এলাকাবাসীর কাছে জানা যায়, আদিবাসীপল্লীর ক্ষুদ্র নৃ গোষ্ঠীর বাসিন্দা মোংলা কুজুর স্থানীয় একটি ইটভাটায় শ্রমিকের কাজ করতেন। সম্প্রতি পারিবারিক বিরোধ নিয়ে বাবা ও ছেলের মধ্যে বিবাদের সৃষ্টি হয়। গতকাল বিকেলে মোংলা কুজুর নিজ ঘরে ঘুমিয়ে ছিলেন। এ সময় তার ছেলে জীবন কুজুর ঘরে ঢুকে তার মাথায় কুড়াল দিয়ে কুপিয়ে পালিয়ে যান।


আরও পড়ুন:

শিক্ষা প্রতিষ্ঠনের চলমান ছুটি বাড়ল

উপ-নির্বাচনে তিন আসনের আ.লীগের প্রার্থী ঘোষণা

১০০ কোটি টিকা দরিদ্র দেশগুলোতে দেবে বিশ্ব নেতারা

ফের ফিলিস্তিনি কিশোরকে হত্যা করল ইসরায়েল


এতে মাথা ফেটে প্রচুর রক্তক্ষরণে ঘটনাস্থলেই তিনি মারা যান।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর

ভাতিজার গুলিতে চাচার মৃত্যু

অনলাইন ডেস্ক

ভাতিজার গুলিতে চাচার মৃত্যু

জমি নিয়ে বিরোধের সূত্র ধরে যুক্তরাষ্ট্র প্রবাসী গুলি করে ভাতিজা। এতে তার মৃত্যু হয়। এরপরই গুলিভর্তি পিস্তলসহ ভাতিজাকে আটক করে পুলিশে দেয় এলাকাবাসী।


আরও পড়ুন

এনআইডির দায়িত্ব ইসিতে থাকা উচিত: সিইসি

খুলনায় করোনায় আরও ৫ জনের মৃত্যু

চার ম্যাচ নিষিদ্ধ সাকিব


স্বজনরা জানায়, ঘরের বাইরে থেকে গুলিটি ছোড়া হয়। স্টিলের জানালা ভেদ করে চাচা মাইকেল রোজারিওর পেটে সেটি বিদ্ধ হয়। পরে ঢাকায় মিটফোর্ড হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
এলাকাবাসি জানায়, চাচা-ভাতিজা দুইজনই পরিবার নিয়ে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করেন। সম্পত্তি ভাগাভাগির জন্যই প্রায় দুই মাস আগে দেশে ফেরেন।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর