ভারত সরকারের বিরুদ্ধে হোয়াটসঅ্যাপের মামলা
ভারত সরকারের বিরুদ্ধে হোয়াটসঅ্যাপের মামলা

ভারত সরকারের বিরুদ্ধে হোয়াটসঅ্যাপের মামলা

অনলাইন ডেস্ক

ভারতে সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণমূলক নতুন আইনের কার্যকারিতা বন্ধ করতে দেশটির সরকারের বিরুদ্ধে মামলা করেছে হোয়াটসঅ্যাপ। নতুন এই আইনে  সরকারকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের বার্তায় নজরদারির সুযোগ রাখার বিধান আছে। দিল্লি হাইকোর্টে মামলাটি করা হয়েছে বলে এক প্রতিবেদনে জানা যায়।

হোয়াটসঅ্যাপের দায়ের করা ওই মামলায় বলা হয়েছে, নতুন আইনটি ভারতীয় সংবিধানে উল্লেখ্য গোপনীয়তার অধিকারের পরিপন্থী।

এর ফলে ভারতে হোয়াটসঅ্যাপের ৪০ কোটি ব্যবহারকারীর গোপনীয়তার লঙ্ঘন হতে পারে।

তিন মাস আগে জারি করা ওই আইনে বলা হয়, কোনো তথ্য প্রথম কোন ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ালো, কর্তৃপক্ষ চাইলে সোশ্যাল মিডিয়া কোম্পানিকে তাকে চিহ্নিত করে দিতে হবে। গত ২৫ ফেব্রুয়ারি তারিখে নতুন আইন জারি করেন ভারতের আইন ও তথ্যপ্রযুক্তিবিষয়ক মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ। গত ২৬ মে থেকে আইনটি ভারতে কার্যকর হওয়ার কথা। আর উক্ত মামলায় হোয়াটসঅ্যাপ বলছে আইনটি অসাংবিধানিক ।

এ প্রসঙ্গে হোয়াটসঅ্যাপের একজন মুখপাত্র বলেছেন, অ্যাপটি ব্যবহারকারীদের বার্তার গোপনীয়তা এনক্রিপশনের মাধ্যমে আদান-প্রদানকারীর মধ্যেই সুরক্ষিত থাকে। কোনো বার্তা প্রেরক ও প্রাপক ছাড়া আর কেউ দেখতে পায় না। এমনকি হোয়াটসঅ্যাপও না। এখন ভারত সরকারের নতুন আইন মানতে হলে হোয়াটসঅ্যাপকে তথ্য গ্রহিতা এবং তথ্য দাতা- দুই পক্ষের গোপনীয়তাই ভাঙতে হবে। সেক্ষেত্রে বিষয়টি ব্যক্তিগত  থাকবে না।


আরও পড়ুন


নাগরিকদের সিনোফার্ম টিকার তৃতীয় ডোজ দেয়ার ঘোষণা আমিরাত-বাহরাইনের

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর ফিলিস্তিন সফরের প্রতিবাদে বিক্ষোভ

ভিক্ষা করে দুইদিনে সহস্রপতি মিশু সাব্বির

খালাসের আগেই আমদানি করা বিটুমিনের মান পরীক্ষা বাধ্যতামূলক


সোশ্যাল মিডিয়া মাধ্যমের ‘অপপ্রয়োগ’ ঠেকাতে বেশ কিছু শর্ত পূরণের নির্দেশনা দিয়ে ২৫ মে পর্যন্ত সোশ্যাল মিডিয়া কোম্পানিগুলোকে সময় বেঁধে দিয়েছিল ভারত সরকার। কিন্তু ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামসহ অন্য কোম্পানিগুলো তা পূরণ করেনি।  

মঙ্গলবার ফেসবুক জানিয়েছে, ভারত সরকারের নিয়ম অনুসরণ করার প্রক্রিয়া শুরু করেছে তারা। তবেফেসবুকেরই মালিকানাধীন হোয়াটসঅ্যাপ নতুন এ আইনের বিরোধিতা করে আইনি পথে হাঁটল। ডিজিটাল অধিকার নিয়ে কাজ করা সংগঠনগুলো হোয়াটসঅ্যাপের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে।

সূত্রঃ টাইমস অব ইন্ডিয়া

news24bd.tv / এমি জান্নাত

;