অ্যাতলেটিকো মাদ্রিদের কাছে হেরে রিয়াল ছাড়লেন জিদান

অনলাইন ডেস্ক

অ্যাতলেটিকো মাদ্রিদের কাছে হেরে রিয়াল ছাড়লেন জিদান

সদ্য শেষ হওয়া মৌসুমে অ্যাতলেটিকো মাদ্রিদের কাছে লা লিগার শিরোপা হারানোর পর নিজের ভবিষ্যত শঙ্কায় থাকায় রিয়াল মাদ্রিদ ছাড়লেন জিনেদিন জিদান।

বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে রিয়াল ছেড়ে গেছেন জিদান। বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জানা যায়, জিদান তার পরবর্তী অ্যাসাইন্টমেন্ট হিসেবে জুভেন্টাস অথবা ফ্রান্স জাতীয় দলের কোচ হবেন।

এদিকে রিয়ালের পরবর্তী কোচ হিসেবে ভাবা হচ্ছে মাসিমিলিয়ানো অ্যালেগ্রি, রাউল গঞ্জালেস অথবা অ্যান্তোনিও কন্তেকে।

২০১৬ সাল থেকে এ পর্যন্ত দুই ধাপে রিয়ালের কোচিং করিয়েছেন জিদান। যার মধ্যে প্রথম ধাপে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেছেন। ১০ মাস পর ফের দায়িত্ব নিয়ে দ্বিতীয় ধাপে একটি লা লিগা ট্রফি নিশ্চিত করেন। তবে ২০০৯-১০ মৌসুমের পর এই প্রথম কোনো শিরাপাই জিততে পারেনি দলটি।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

উরুগুয়েকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক

উরুগুয়েকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আর্জেন্টিনা

কোপা আমেরিকায় উরুগুয়ের বিপক্ষে নিজেদের প্রথম জয় তুলে নিলো আর্জেন্টিনা। লুইস সুয়ারেজ-এডিনসন কাভানিদের ১-০ গোলে হারিয়েছে লিওনেল মেসিরা। 

উরুগুয়ের বিপক্ষে এই জয়ে আসরের ২ ম্যাচ থেকে ৪ পয়েন্ট সংগ্রহ করে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে আলবিসিলেস্তারা। সমান ৪ পয়েন্ট নিয়ে চিলি আছে দ্বিতীয় স্থানে। যারা অপর ম্যাচে বলিভিয়াকে হারিয়েছে ১-০ গোলে।

শনিবার ব্রাসিলিয়ায় ম্যাচের ১২ মিনিটে গোল করেন গুইদো রদ্রিগেজ। এ সময় বামদিকে বক্সের বাইরে থেকে লিওনেল মেসি ক্রসে বল বাড়িয়ে দেন বক্সের মধ্যে। সেখানে রদ্রিগেজ বল পেয়ে হেড নেন দূরের পোস্টে। বল গোল পোস্টে লেগে জালে আশ্রয় নেয়।

আরও পড়ুন


আবারও আল-আকসায় হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী

পেরিসিচের গোলে আশা টিকে রইলো ক্রোয়েশিয়ার

ইংল্যান্ডকে রুখে দিল স্কটল্যান্ড

ওজুর তারতিব ও সুন্নাতসমূহ


তার গোলে এগিয়ে থেকেই প্রথমার্ধের খেলা শেষ করে লিওনেল স্কালোনির শিষ্যরা।

‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে চিলির সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল আর্জেন্টিনা। তৃতীয় ম্যাচে ২২ জুন মঙ্গলবার সকাল ৬টায় প্যারাগুয়ে ও ২৯ জুন মঙ্গলবার একই সময়ে বলিভিয়ার মুখোমুখি হবে মেসি-ডি মারিয়ারা।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

পেরিসিচের গোলে আশা টিকে রইলো ক্রোয়েশিয়ার

অনলাইন ডেস্ক

পেরিসিচের গোলে আশা টিকে রইলো ক্রোয়েশিয়ার

দ্বিতীয় ম্যাচেও নিজেদের জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি ক্রোয়েশিয়া। শুরু থেকেই চেক রিপাবলিকের বিরুদ্ধে তেমন একটা আক্রমণ চালাতে পারেনি দলটি। প্রথমেই দেজান লভরেন ফাউল করেন চেক রিপাবলিক ফুটবলারকে। পেনাল্টি থেকে গোল করেন শিক।

তবে ইভান পেরিসিচের গোলে সমতা ফিরে। আর এই সমতায় চেক রিপাবলিকের বিপক্ষে ১ পয়েন্ট তুলে নিয়ে ইউরোর শেষ ষোলোর আশা বাঁচিয়ে রাখলো গত বিশ্বকাপের ফাইনালিস্টরা।

গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে শুক্রবার ‘ডি’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্রয়ে শেষ হয়। ৩৭তম মিনিটে পেনাল্টি থেকে পাত্রিক শিকের গোলে চেক রিপাবলিক এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধের শুরুতে সমতা টানেন পেরিসিচ।  

চেকদের এগিয়ে যাওয়ার গোলটি নিয়ে অবশ্য বিতর্ক আছে। হাঁটুর ইনজুরিতে ইংল্যান্ড ম্যাচ মিস করা ক্রোয়েশিয়ার লভরেন কর্নার কিক থেকে পাওয়া বল দখল করতে গিয়ে নিজের কনুই দিয়ে শিকের নাকে আঘাত করেছিলেন। এরপর রেফারি ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত দেন। তবে লভরেন ইচ্ছে করে শিকের নাকে আঘাত করছিলেন কি না তা রিপ্লে দেখেও নিশ্চিত হওয়ার উপায় ছিল না।

আরও পড়ুন


ইংল্যান্ডকে রুখে দিল স্কটল্যান্ড

ওজুর তারতিব ও সুন্নাতসমূহ

সূরা ইয়াসিন: আয়াত ২৮-৩৫, নবীদের অবমাননার শাস্তি

দেশজুড়ে ভারি বর্ষণের আভাস, পাহাড় ধসের শঙ্কা


গোল হজমের পর শোধ করার সহজ সুযোগ পেয়েছিল ক্রোয়েশিয়া। কিন্তু ১০ গজ দূরে থেকেও শট নিয়ে বল পোস্টের উপর দিয়ে মারেন আন্তে রেবিচ। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতা টানেন পেরিসিচ। আন্দ্রে ক্রামারিচের ফ্রি-কিকে বল লেফট উইঙ্গে থাকা পেরিসিচের পথে পড়লে তা দখলে নিয়ে বক্সে ঢুকে দারুণ শটে জালে জড়ান ইন্টার মিলানের উইঙ্গার। এই গোলের মাধ্যমে প্রথম ক্রোয়াট ফুটবলার হিসেবে চারটি ভিন্ন ভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে গোল করার কীর্তি গড়লেন পেরিসিচ- ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপ এবং ২০১৬ ও সর্বশেষ ২০২০ ইউরো।

বাকি সময়ে কোনো দলই আর জালের খোঁজ না পেলে ড্রয়ে শেষ হয় ম্যাচ। ২০০৬ বিশ্বকাপের পর এই প্রথম বড় কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে নিজেদের প্রথম দুই ম্যাচেই জয়শূন্য রইলো ক্রোয়েশিয়া। অন্যদিকে দুই দলের মধ্যে চতুর্থবারের দেখায়ও জয়ের দেখা না পাওয়া চেক রিপাবলিক এবারের ড্র নিয়ে খুশিই হওয়ার কথা। কারণ এই ফল তাদের গ্রুপের পয়েন্ট তালিকার শীর্ষ তুলে দেওয়ার পাশাপাশি শেষ ষোলোর আশাও উজ্জ্বল করেছে।  

news24bd.tv এসএম

পরবর্তী খবর

ইংল্যান্ডকে রুখে দিল স্কটল্যান্ড

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডকে রুখে দিল স্কটল্যান্ড

এমন গুরুত্বপূর্ণ ম্যাচে নিজেদের মেলে ধরতে পারেনি ইংল্যান্ড। জিততে পারলেই নক আউট পর্বের টিকিট হয়ে যেত দলটির। বেশি সময় নিজেদের দখলে বল রেখেও কেন জানি ম্যাচে প্রভাব বিস্তার করতে পারেনি স্বাগতিকরা। তবে বল কম দখলে থাকলে কি হবে প্রতিপক্ষ শিবিরে কম্পন ধরাল স্কটল্যান্ডই বেশি।

ইংল্যান্ডের চেয়ে ২টি শট বেশি নিয়েছে তারা। তবে ফরোয়ার্ডদের ব্যর্থতায় গোল মিলেনি। গোল করার দারুণ সুযোগ ছিল ইংল্যান্ডেরও। ব্যর্থ তাদের ফরোয়ার্ডরাও। ফলে ড্র মেনেই মাঠ ছাড়তে হয় প্রতিবেশি দুই দেশকে।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে শুক্রবার রাতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ‘ডি’ গ্রুপের ম্যাচটি গোলশূন্য ড্র হয়। তবে এ ড্রয়ে নকআউট পর্বের আশা জিইয়ে রাখল স্কটল্যান্ড।

এদিন ম্যাচের চতুর্থ মিনিটেই ইংল্যান্ডকে বড় বাঁচিয়ে দেন জন স্টোন্স। চে অ্যাডামসের জোরালো শট ডি-বক্সে থেকে দারুণ দক্ষতায় ব্লক করেন এ ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার। সেই স্টোন্সই সাত মিনিট পর দলকে এগিয়ে দিতে পারতেন। কর্নার থেকে উড়ে আসা বলে দারুণ এক হেড নিয়েছিলেন তিনি। কিন্তু বারপোস্টে লেগে ফিরে আসে।

পরের মিনিটে প্রতিপক্ষ ডিফেন্ডারের কাছ থেকে বল কেড়ে নিয়ে ম্যাসন মাউন্টকে ভালো ক্রস দিয়েছিলেন রহিম স্টার্লিং। তবে মাউন্টের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ২৯তম মিনিটে এগিয়ে নেওয়ার দারুণ এক সুযোগ নষ্ট করেন হ্যারি কেইন। রিস জেমসের ক্রস থেকে লাফিয়ে যে হেড নেন এ টটেনহ্যাম হটস্পার্স ফরোয়ার্ড তা লক্ষ্যে থাকেনি।

পরের মিনিটে এগিয়ে যেতে পারতো স্কটল্যান্ডও। কিয়েরেন টিয়ের্নির ক্রস থেকে জোরালো এক শট নিয়েছিলেন স্টিফেন ও'ডোনেল। তবে ঝাঁপিয়ে পড়ে দারুণ দক্ষতায় তার শট ঠেকান গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। ফলে গোলশূন্য থেকেই বিরতিতে যেতে হয় দুই দলকে।

আরও পড়ুন


ওজুর তারতিব ও সুন্নাতসমূহ

সূরা ইয়াসিন: আয়াত ২৮-৩৫, নবীদের অবমাননার শাস্তি

দেশজুড়ে ভারি বর্ষণের আভাস, পাহাড় ধসের শঙ্কা

ত্ব-হা ও দুই সফরসঙ্গীর জবানবন্দির পর পরিবারের কাছে হস্তান্তর


দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটেই মাউন্টের জোরাল শট স্কটিশ গোলরক্ষক ডেভিড মার্শাল ঝাঁপিয়ে না ঠেকালে এগিয়ে যেতে পারতো ইংল্যান্ড। ৫৫তম মিনিটে হ্যারি কেইনের ক্রস থেকে ইংলিশদের এগিয়ে নেওয়ার সুযোগ ছিল জেমসেরও। কিন্তু তার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। সাত মিনিট পর দারুণ সুযোগ পায় স্কটল্যান্ড। কর্নার থেকে সৃষ্ট জটলা থেকে লিন্ডেল ডাইকসের ভলি একেবারে গোললাইন থেকে হেড দিয়ে ফেরান জেমস।

৭৪তম মিনিটে মাউন্টের বাড়ানো বলে লুক শর কোণাকোণি শট লক্ষ্যে থাকেনি। চার মিনিট পর রবার্টসনের ক্রস ঠিকভাবে ফেরাতে পারেননি স্টোন্স। তার হেড থেকে অনেকটা ফাঁকায় বল পেয়ে যান অ্যাডামস। জোরালো ভলিও নিয়েছিলেন। কিন্তু বলে পায়ে ঠিকভাবে সংযোগ না হলে গোল করার সুবর্ণ সুযোগ নষ্ট করে দলটি। ম্যাচের যোগ করা সময়ে স্কটিশ ডি-বক্সে বড় জটলা তৈরি হয়েছিল। তবে কোনো বিপদ হয়নি। ফলে ১ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে দুই দল।

শেষ রাউন্ডে আগামী মঙ্গলবার চেক রিপাবলিকের মুখোমুখি হবে ইংল্যান্ড। একই সময়ে স্কটল্যান্ডের বিপক্ষে খেলবে ক্রোয়েশিয়া। এদিনই ভাগ্য নির্ধারণ হবে তাদের।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

ব্রাজিলের অলিম্পিক দলে জায়গা হয়নি নেইমারের!

অনলাইন ডেস্ক

ব্রাজিলের অলিম্পিক দলে জায়গা হয়নি নেইমারের!

নেইমার

টোকিও অলিম্পিকের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে ব্রাজিল। কিন্তু সেই স্কোয়াডে জায়গা হয়নি সুপারস্টার নেইমারের। অলিম্পিকের মূল দলে নেই রিয়াল মাদ্রিদের তরুণ ফরোয়ার্ড রদ্রিগো।

যদিও এ আসরে মূলত অনূর্ধ্ব-২৩ দলের হয়ে থাকে। তবে কোনো দল চাইলে ২৩ বছরের বেশি বয়স্ক তিনজন ফুটবলারকে দলে নিতে পারে। সে হিসাবে খেলতে পারতেন ২৯ বছর বয়সি নেইমার। তবে অলিম্পিক ফুটবল দলের কোচ আন্দ্রে জার্দিন নেইমারকে বিবেচনায় রাখেননি। কোচ জানিয়েছেন, কোপাতে ব্যস্ত থাকার কারণেই নেইমারকে বিবেচনা করা হয়নি।

দলের অধিনায়ক করা হয়েছে ৩৮ বছর বয়সি দানি আলভেসকে। সুযোগ পেয়েছেন ৩১ বছর বয়সি গোলরক্ষক সান্তোস ও ২৮ বছর বয়সি ডিফেন্ডার দিয়েগো কার্লোস।

২০১৬ সালে সবশেষ রিও অলিম্পিকে স্বর্ণ জিতেছিল ব্রাজিল। টোকিও অলিম্পিকে ডি গ্রুপে খেলবে লাতিন আমেরিকার দেশটি। ওই গ্রুপে ব্রাজিলের প্রতিদ্বন্দ্বী শক্তিশালী জার্মানি। বাকি দুটি দল নিয়ে হয়তো ভাবনা কম। তারা হচ্ছেন-আইভরি কোস্ট ও সৌদি আরব।

আগামী ২২ জুলাইয়ে প্রথম ম্যাচেই জার্মানির মুখোমুখি হবেন সেলেকাওরা। ২৫ জুলাই আইভরি কোস্ট ও ২৮ জুলাই সৌদি আরবের সঙ্গে খেলবে ব্রাজিল।

আরও পড়ুন:


বাঁচবো কিনা জানি না, সবাই ক্ষমা করে দিয়েন

দুদককে পরীমণির সম্পদের হিসাব চাওয়ার আহ্বান হেলেনা জাহাঙ্গীরের

গণপরিবহনে অবাধে যাতায়াত করায় করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

ব্যক্তিগত কারণে আত্মগোপেনে ছিলেন আবু ত্ব-হা: পুলিশ


 

১৮ সদস্যের ব্রাজিল একাদশ-

গোলরক্ষক: সান্তোস ও ব্রেনো।

ডিফেন্ডার: দানি আলভেস, গ্যাব্রিয়েল মেনিনো, গুইলহার্মে আরানা, নিনো, গ্যাব্রিয়েল মাগালহায়েস ও দিয়াগো কার্লোস।

মিডফিল্ডার: দগলাস লুইস, ব্রুনো গুইমারায়েস, ম্যাথিয়াস হেনরিক, গারসন ও ক্লাউদিনহো।

ফরোয়ার্ড: ম্যালকম, আন্তনি, পাউলিনহো, ম্যাথিয়াস কুনহা ও পেদ্রো।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

১৬ বছরের স্মৃতির ইতি টেনে রিয়াল ছাড়ার কারণ জানালেন রামোস

অনলাইন ডেস্ক

১৬ বছরের স্মৃতির ইতি টেনে রিয়াল ছাড়ার কারণ জানালেন রামোস

স্প্যানিশ ডিফেন্ডার সার্জিও রামোস। সেই ১৬ বছর আগে রিয়াল মাদ্রিদের সঙ্গে নিজের নাম জড়ান। এই ১৬ বছরে দলের সঙ্গে হাজারো স্মৃতি রামোসের। এবার রিয়ালের সঙ্গে দীর্ঘ দিনের সম্পর্কে ইতি টানলেন এই মিডফিল্ডার।

বৃহস্পতিবার এক আবেগঘন পরিবেশে সংবাদ সম্মেলনে হাজির হন রামোস। বলেন, রিয়াল ছাড়াটাই তাঁর জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত। রিয়াল ছাড়ার মাধ্যমে তাঁর জীবনের মহান অধ্যায়ে ছেদ পড়ল।

বিদায়বেলায় অশ্রুসিক্ত চোখে ৩৫ বছর বয়সী স্প্যানিশ ডিফেন্ডার বলেন, ‘সময় হয়ে গেছে। আমার জীবনের সবচেয়ে কঠিন সময় বলা যায়। সময় এসে গেছে রিয়াল মাদ্রিদকে বিদায় বলে দেওয়ার। আমার বাবার হাত ধরে এখানে এসেছিলাম (কান্না)।’

তিনি আরও বলেন, ‘নিজেকে সামলানো কঠিন হয়ে যাচ্ছে। আমি খুব করে চেয়েছিলাম আমাদের স্টেডিয়াম সান্তিয়াগো বার্নাব্যুতে বিদায় বলে দেওয়ার। ধন্যবাদ, রিয়াল মাদ্রিদ। আমার হৃদয়ে আজীবন থাকবে তুমি। আমার জীবনের সবচেয়ে অসাধারণ সময় কেটেছে এখানে। সবাইকে ধন্যবাদ। এটা বিদায়ের চেয়েও বেশি কিছু; আমাদের দেখা হবে, কারণ আমি ফিরে আসবো।’

আরও পড়ুন


ঢাকায় পরীক্ষা করা ৬৮ শতাংশ নমুনায় ভারতীয় ভ্যারিয়েন্ট

ঢাকা ব্যাংকের ভল্ট থেকে ৪ কোটি টাকা উধাও, দুই কর্মকর্তা আটক

অন্তরঙ্গ ছবি ধারণ করে আরও ২ নায়িকাকে ফাঁদে ফেলেছিল পরীর বন্ধু অমি

জাতিসংঘের কাছ থেকে প্রশংসা পেলেন তেজগাঁওয়ের সেই ডিসি


বিদায়ের কারণ হিসেবে রামোস বলেন, ‘আমার প্রথম পছন্দ ছিল থেকে যাওয়া। আমাকে বেতনে কিছু কাটছাঁট করে ১ বছরের চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছিল। অর্থ কোনো সমস্যা নয় এখানে। আমি আমার এবং আমার পরিবারের জন্য দুই বছরের চুক্তি চেয়েছিলাম। শেষদিকে আমি ১ বছরের চুক্তি মেনেও নিয়েছিলাম, কিন্তু ক্লাবের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হলো, প্রস্তাব আর টেবিলে নেই।’

news24bd.tv এসএম

পরবর্তী খবর