নাইজেরিয়ায় নৌকাডুবিতে দেড় শতাধিক নিখোঁজ

নাইজেরিয়ায় নৌকাডুবিতে দেড় শতাধিক নিখোঁজ

অনলাইন ডেস্ক

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমের নাইজার নদীতে অতিরিক্ত যাত্রীবোঝাই একটি নৌকা ডুবে গিয়ে নিখোঁজ হয়েছেন দেড় শতাধিক যাত্রী। গতকাল বুধবার এ দুর্ঘটনা ঘটে।   ধারণা করা হচ্ছে নিখোঁজ যাত্রীদের কেউ বেঁচে নেই।

স্থানীয়রা বলেন, নৌকাটি অতিরিক্ত যাত্রী নিয়ে স্থানীয় বাজারে যাওযার পথে ডুবে যায়।

এর ধারণ ক্ষমতা ১৮০ জনের বেশি ছিলো না। নদীতে ডুবে যাওয়ায় এর আরোহীদের কেউ বেঁচে নেই বলে আশঙ্কা করা হচ্ছে। কেন্দ্রীয় নাইজার রাজ্য এবং উত্তর-পশ্চিমাঞ্চলের কেবি রাজ্যের ওয়ারা এলাকায় অবস্থানকালে নৌকাটি ডুবে যায়। নিখোঁজদের মধ্যে ২০ জনকে উদ্ধার করা হয়েছে।
  এখন পর্যন্ত চারজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। বাকি ১৫৬ জন এখনো নিখোঁজ রয়েছেন।  

 বৃদ্ধ ইমাম ও আসমার পরকীয়ার রহস্য উৎঘাটন

  টোকিও অলিম্পিক থেকে নাম সরিয়ে নেয়ার গুঞ্জন স্পন্সর প্রতিষ্ঠানের

  শুধু বাংলাদেশেই ভ্যারিয়েন্ট শনাক্তে এই সহজ পদ্ধতি অনুসরণ করা হচ্ছে না

    ছত্রাকের সন্ধান মিলল দেড় বছরের শিশুর শরীরে

অতিরিক্ত যাত্রী বহন, খারাপ আবহাওয়া, অনিয়মের কারণেই মূলত এসব দুর্ঘটনা ঘটে। তবে গতকাল বুধবার যে দুর্ঘটনা ঘটেছে সেটিতে সাম্প্রতিক সময়ে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। স্থানীয় জেলা প্রশাসক আবদুল্লাহি বুহারি ওয়ারা বলেন, অতিরিক্তি যাত্রীর কারণে এ দুর্ঘটনা ঘটেছে। নৌকাটির ধারণক্ষমতা ছিল মাত্র ৮০ জনের।  

নাইজেরিয়ার ন্যাশনাল ইনল্যান্ড ওয়াটারওয়েস অথরিটির স্থানীয় কর্মকর্তা ইউসুফ বিরমা জানান, ওই নৌকাটিতে ১৮০ জনের বেশি যাত্রীর ধারণা ক্ষমতা ছিল না। তারপরেও নৌকাটিতে অতিরিক্ত যাত্রী বোঝাই করা হয়েছিল। তিনি বলেন, এখন পর্যন্ত মাত্র ২০ জনকে জীবিত এবং ৪ জনের মরদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে ১৫৬ জন এখনও নিখোঁজ রয়েছে।  

বুধবার সকালে ওই দুর্ঘটনার পর পরই এক কর্মকর্তা জানান, প্রায় ১৪০ জন নিখোঁজ রয়েছে। কিন্তু পরে জানানো হয় এই সংখ্যা ১৫০ এর বেশি। এর আগে এ মাসে শুরুতে নাইজার রাজ্যে নৌকা ডুবে ৩০ জন নিহত হন।

সূত্র: গার্ডিয়ান

news24bd.tv /এমিজান্নাত