বৈদিশিক মুদ্রার রিজার্ভ থেকে শ্রীলংকাকে ২০ কোটি ডলার ঋণ দেবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

বৈদিশিক মুদ্রার রিজার্ভ থেকে শ্রীলংকাকে ২০ কোটি ডলার ঋণ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। এ লক্ষ্যে শীঘ্রই সেন্ট্রাল ব্যাংক অব শ্রীলংকার সাথে একটি সমঝোতা স্মারক সই করবে বাংলাদেশ। 

কেন্দ্রিয় ব্যাংক সূত্রে জানা গেছে, কারেন্সি সোয়াপ-সংক্রান্ত সমঝোতা স্মারক খসড়াটি মন্ত্রণালয়ের ভেটিংয়ে পর চুড়ান্ত হবে। করোনা মহামারিতে বেশ চাপে পড়েছে দ্বীপ রাষ্ট শ্রীলঙ্কার অর্থনীতি। 

অন্যদিকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ একের পর এক রেকর্ড করে চলেছে। কেন্দ্রিয় ব্যাংকের হিসেবে রিজার্ভ ছাড়িয়েছে ৪৫ বিলিয়ন ডলার। আর এই বিপুল অর্থ বিনিয়োগ করতে সরকারের উচ্চ মহল একমত হয়েছে বলে জানা গেছে। দেশের ভিতরে ও বাইরে বিনিয়োগের অংশ হিসেবে শ্রীলঙ্কাকে ঋণ দেয়া হতে পারে বলে জানিয়েছে কেন্দ্রিয় ব্যাংক মুখপাত্র। 

news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

আন্তর্জাতিক বাজারে না কমলে দেশের বাজারে তেলের দাম কমবে না: বাণিজ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক বাজারে না কমলে দেশের বাজারে তেলের দাম কমবে না: বাণিজ্যমন্ত্রী

আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম না কমলে অভ্যন্তরীণ বাজারে ভোজ্যতেলের দাম কমবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বৃহস্পতিবার (১৭ জুন) সকালে রংপুর নগরীতে নিজ বাসভবনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, প্রতি সপ্তাহে গ্লোবাল মার্কেট ও বিশ্ববাজার মনিটরিং করা হয় তেলের বাজারটার কী অবস্থা হয়। সর্বকালের সর্বোচ্চ দামে পৌঁছে দাম তেলের। বিশ্ববাজারে দাম না কমলে ভোজ্যতেলের দাম কমানো কঠিন হবে। গ্লোবাল মার্কেটে কমলে দাম কমবে। তবে করোনাকালে জাহাজের ভাড়াও বেড়ে গেছে। যার ফলে যারা নিয়ে আসছে সেখানেও একটা প্রভাব পড়ছে।

জানা গেছে, গত ২৯ মে শনিবার থেকে বাজারে প্রতি লিটার সয়াবিন তেল ১৫৩ টাকায় বিক্রি শুরু হয়। দাম বাড়িয়ে বৃহস্পতিবার (২৭ মে) বিজ্ঞপ্তি জারি করা হয়। বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়শেন জানিয়েছে, তেলের নতুন দাম শনিবার (২৯ মে) থেকে কার্যকর।

গত মে মাসের মাঝামাঝিতে তেলের দাম বাড়িয়ে ১৪৪ টাকা লিটার নির্ধারণ হয়। এ নিয়ে গত পাঁচ মাসে মোট পাঁচ দফায় ভোজ্যতেলের দাম বাড়ানো হয়।


আরও পড়ুনঃ

আবু ত্ব-হা আদনানকে খুঁজে দিতে জাতীয় দলের ক্রিকেটার শুভর আহ্বান

গণপূর্ত ভবনে অস্ত্রের মহড়া: সেই আ.লীগ নেতাদের দল থেকে অব্যাহতি

আবারও মিয়ানমারের গ্রামে তাণ্ডব চালিয়েছে সেনাবাহিনী

সুইসদের হারিয়ে সবার আগে শেষ ষোল নিশ্চিত করল ইতালি


৩০ ডিসেম্বর থেকে এখন পর্যন্ত বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৩৮ টাকা (৩৩ শতাংশ) বেড়েছে। ওই সময় প্রতি লিটার তেল ১১৫ টাকায় বিক্রি হতো।

নতুন মূল্যতালিকা অনুসারে, আগের দাম ৬৮৫ টাকা থেকে ৪৩ টাকা বেড়ে পাঁচ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম এখন ৭২৮ টাকা। এ ছাড়া প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হবে ১২৯ টাকায়। আগে এ তেলের দাম ছিল ১২২ টাকা লিটার।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের টোল আদায় জুলাই থেকে শুরু হচ্ছে না (ভিডিও)

প্লাবন রহমান

প্রয়োজনীয় অবকাঠামো নির্মান শেষ না হওয়ায় ঢাকা-মাওয়া-ভাঙা এক্সপ্রেসওয়ে থেকে টোল আদায় পিছিয়ে যাচ্ছে। ফলে সিদ্ধান্ত থাকলেও আগামী ১লা জুলাই থেকে শুরু হচ্ছে না এ মহাসড়কে টোল আদায়। সড়ক ও জনপথ অধিদপ্তর বলছে- সব প্রস্তুতি শেষে আসছে ডিসেম্বর থেকে টোল আদায় শুরু হবে। 

ঢাকা-মাওয়া-ভাঙা, দেশের প্রথম এক্সপ্রেসওয়ে। ৫৫ কিলোমিটার এই মহাসড়কে কোন রকম সিগনালের বাধায় পড়তে হয় না যানবাহনকে। যে কারনে ৭০-৮০ কিলোমিটার গতি যেন স্বাভাবিক এই পথে। তাই-আগের দুর্বিসহ সব দুর্ভোগ ভুলে অনেকটা স্বস্তি এখন এই পথের যাত্রীদের।

নয়নাভিরাম টেকসই এই পথে চলাচলে মনে হতে পারে দেশে নয়, বিদেশের কোন অত্যাধুনিক মহাসড়কে চলছেন। যেখানে মূল সড়কের দু,পাশে ছোট যানবাহনের জন্য রয়েছে দুই-দুই চার লেনের সার্ভিস লেন। যার মাধ্যমে ঝুঁকি কমেছে দূর্ঘটনার।

তবে- এই পথে নিরবচ্ছিন্নভাবে চলতে এবার গুনতে হবে টোল। সিদ্ধান্ত অনুযায়ী-আগামী ১লা জুলাই থেকে এই এক্সপ্রেসওয়ে থেকে টোল আদায় শুরু করার কথা। কিন্তু নদীর ওপারে মাওয়া ভাঙা অংশে টোল প্লাজার কাজ শেষ না হ্ওয়ায় আপাতত পেছাচ্ছে টোল আদায়।

অবকাঠামো নির্মান শেষ না হলেও-এরই মধ্যে যানবাহনের ধরন অনুযায়ী টোল নির্ধারন করেছে মহাসড়ক বিভাগ। পুরো এক্সপ্রেসওয়েতে যাতায়াতের জন্য ভারী ট্রাক থেকে ১১০০ টাকা, মাঝারি ট্রাক থেকে ৫৫০ টাকা, বড় বাস থেকে ৪৯৫ টাকা, ছোট ট্রাক থেকে আদায় করা হবে ৪১২ টাকা করে। 

এছাড়া- এক্সপ্রেসওয়েতে চলতে মিনিবাসকে ১৭৫ টাকা, মাইক্রোবাস, জিপ, পিকআপকে ২২০ টাকা , সেডান কারকে ১৩৭ টাকা ৫০ পয়সা এবং মোটরসাইকেলকে গুনতে হবে ২৭ টাকা ৫০ পিয়সা।

গত বছরের মার্চে আনুষ্ঠানিকভাবে চালু হয় ঢাকা-মাওয়া-ভাঙা এক্সপ্রেসওয়ে। যে মহাসড়কে এখন কোন টোল দিতে হচ্ছে না। তবে-এক্সপ্রেসওয়ের মধ্যে থাকা ধলেশ্বরী সেতু-১, ধলেশ্বরী সেতু ২ ও আড়িয়াল খা সেতু থেকে টোল আদায় করছে সড়ক ও জনপথ বিভাগ।

আরও পড়ুন


পরীমনি কেনো এতো রাতে বোট ক্লাবে যাবে: সোহান (ভিডিও)

ক্লাবে ঢুকে মদ না পেয়ে তারা ভাঙ্গচুড় চালায় : ক্লাব কর্তৃপক্ষ (ভিডিও)

অল কমিউনিটি ক্লাবে ভাঙচুরের অভিযোগ অস্বীকার করলেন পরীমনি (ভিডিও)

মদ পানে গভীর রাতে যুবক-যুবতী নিয়ে ক্লাবে যেতেন পরীমনি


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

স্বপ্ন দেখাচ্ছে বারোমাসি সজনে

জামান আখতার, চুয়াডাঙ্গা

বারোমাসি সজনের আবাদ করে সফলতা পেয়েছেন চুয়াডাঙ্গার এক যুবক। এই সবজি চাষে বাড়তি কোনো খরচ না থাকায় লাভের পরিমান বেশি হচ্ছে ওই কৃষকের। 

ভারত থেকে আনা বীজ দিয়েই সফল হয়েছেন তিনি। তাকে দেখে অনেকে আগ্রহী হচ্ছেন সজনে চাষে। 

উচ্চ খাদ্যগুণ সম্পন্ন সবজি সজনের দেশি জাত থেকে বছরে মাত্র একবার ফলন পাওয়া যায়। এজন্য সজনের বাণিজ্যিক চাষের কথা খুব একটা শোনা যায়নি। তবে এখন বারোমাসি সজনে বাণিজ্যিক চাষাবাদের স্বপ্ন দেখাচ্ছে।

চুয়াডাঙ্গা সদরের ভান্ডারদহ গ্রামের তোতা মিয়া সজনের বাণিজ্যিক চাষ নিয়ে কাজ করছেন। অনলাইনে বারোমাসি সজনের কথা জেনে বছর খানেক আগে ভারত থেকে বীজ আনান তিনি। পরে এক বিঘা জমিতে তা রোপন করে এখন বেশ ভালো ফল পাচ্ছেন।

তোতা মিয়ার মতো এলাকার বেশ কয়েকজন যুবক সজনের বাগান করতে চান। মূলত, বেশি চাহিদা ও লাভের পরিমান ভালো হওয়ায় আগ্রহী তারা।

আরও পড়ুন:


চলমান ‘বিধি নিষেধ’ আরও এক মাস বাড়ল

স্বাধীনতার মূল শর্ত হচ্ছে বাক, চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতা: ফখরুল

এখনও খোঁজ মেলেনি আবু ত্ব-হা আদনানের, যা বলছে পুলিশ

রোনালদোকাণ্ডের পর এবার টেবিল থেকে বিয়ারের বোতল সরালেন পগবা


এই কৃষিপণ্যের চাষ ছড়িয়ে দিতে সহযোগিতার আশ্বাস দিয়েছেন স্থানীয় কৃষি কর্মকর্তারা। সবজি হিসেবে সজনের ব্যবহার বেশি হলেও, গাছের বাকল, পাতা, ফুল এবং বীজেরও রয়েছে ঔষধিগুণ।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ডিজিটাল মাধ্যমে অর্থ পাচার রোধে আইন-শৃঙ্খলা বাহিনীকে কঠোর হওয়ার তাগিদ

সুলতান আহমেদ

দুশ্চিন্তার নতুন নাম ডিজিটাল মাধ্যমে অর্থ পাচার। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন অ্যাপ ব্যবহার করে শত শত কোটি টাকা পাচার হচ্ছে বলে সম্প্রতি জানিয়েছে আইন শৃঙ্খলা রক্ষাকারি বাহিনী। মহামারির সময়ে অন্য মাধ্যমে পাচার কিছুটা কমে আসলেও বাড়ছে ডিজিটাল মাধ্যেমে। 

বিশেষজ্ঞ বলছেন, উঠতি এসব পাচারকারিদের ব্যাপারে কঠোর হতে হবে আইনশৃঙ্খলা বাহিনীকে। পাশাপাশি যেসব অর্থ এরই মধ্যে দেশ থেকে পাচার হয়েছে তা ফিরিয়ে আনার তাগিদ তাদের। 

করোনা মহামারিতে বাড়ছে রেমিট্যান্স, কমে আসছে অর্থপাচার এমন স্বস্তির মধ্যে নতুন অস্বস্তির নাম ডিজিটাল মাধ্যমে পাচার। সম্প্রতি এমন অভিযোগে সিআইডি গ্রেপ্তার করেছে বেশ কয়েকজন উঠতি বয়সি তরুন-তরুনীকে। 

যাদের বিরুদ্ধে অভিযোগ ভিডিও স্টিমিং অ্যাপ বিগো, লাইকির মাধ্যমে ভার্চুয়াল ডায়মন্ড বিক্রি করেন তারা। এতে দেশ থেকে প্রতি মাসে কয়েকশ কোটি টাকা দেশের বাইরে চলে যাচ্ছে বলেও জানায় সিআইডি।

এর সঙ্গে যুক্ত মূলত বিত্তবান তরুন-তরুণীরা। তাদের নিয়ন্ত্রণে আইনের কঠোর নজরদারির পাশাপাশি পারিবারিক ভুমিকার উপর জোর দেন বিশেষজ্ঞরা।

অবশ্য অর্থপাচার নিয়ে দুশ্চিন্তা নতুন নয়। যুক্তরাষ্ট্র ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফিনান্সিয়াল ইন্টিগ্রিটি-জিএফআই এর হিসেবে বাংলাদেশ থেকে বছরে পাচার হচ্ছে গড়ে ৬৫ হাজার কোটি টাকা।

বিশেষজ্ঞদের মতে, দূর্নীতি কমিয়ে বিনিয়োগ পরিবেশ আরেকটু ভালো করা গেলে কমে আসবে পাচার প্রবণতা। যেসব অর্থ পাচার হয়েছে তা ফিরিয়ে আনতে কুটনৈতিক তৎপরতা বাড়াতে জোর দিচ্ছেন তারা।

পাশাপাশি অর্থপাচার রোধে কেন্দ্রিয় ব্যাংক, দুদক, এনবিআর ও আইন শৃঙ্খলা বাহিনীর কাজের মধ্যে সমন্বয় বাড়ানোর তাগিদ বিশ্লেষকদের।  

আরও পড়ুন


অভিনব কায়দায় ব্যাংকে চুরি করতে গিয়ে আটক

নারীকে ধর্ষণের পর ভিডিও ধারণ করে ব্লাকমেইল করে কবিরাজ, অতঃপর

পাকিস্তানের সংসদে বাজেট অধিবেশনের সময় মারামারি (ভিডিও)

চলমান ‘বিধি নিষেধ’ আরও এক মাস বাড়ল


news24bd.tv / কামরুল 

পরবর্তী খবর

সূচক বেড়েছে পুঁজিবাজারে

অনলাইন ডেস্ক

সূচক বেড়েছে পুঁজিবাজারে

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়ার মধ্য দিয়ে লেনদেন চলছে। 

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ শেয়ারের দর বেড়েছে। এদিন বেলা ১১টা ২০ মিনিটে ডিএসইতে ৭২৯ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৫১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে  ডিএসইএস বা শরীয়াহ সূচক দশমিক ৬ পয়েন্ট বেড়ে  অবস্থান করছে ১ হাজার ২৯০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৮১ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩৬৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২২০টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির।

আরও পড়ুন:


স্বাধীনতার মূল শর্ত হচ্ছে বাক, চিন্তা ও মত প্রকাশের স্বাধীনতা: ফখরুল

এখনও খোঁজ মেলেনি আবু ত্ব-হা আদনানের, যা বলছে পুলিশ

রোনালদোকাণ্ডের পর এবার টেবিল থেকে বিয়ারের বোতল সরালেন পগবা


 

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানে লেনদেন চলছে। এই সময়ে সিএসইতে ২০ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর