ফ্রম বাইন্নার টেক টু শেখের টেক এন্ড আদারস
ফ্রম বাইন্নার টেক টু শেখের টেক এন্ড আদারস

ফ্রম বাইন্নার টেক টু শেখের টেক এন্ড আদারস

Other

আমার বাড়ি কক্সবাজার জেলার চকরিয়ার উপজেলার হারবাং ইউনিয়নের জমিদার পাড়ায়। গ্রামের নামও হারবাং। আমাদের পাড়াটি বেশ বড়। আমার বাড়ি পাড়ার একেবারে উত্তরে।

অনেকে জমিড়ার পাড়া বলার পরও জমিদার পাড়ার কোন জায়গায় জিজ্ঞেস করে। তখন অবস্থান বোঝাতে বলি, বাইন্নারটেকের পাশে।

টেক মানে চাটগাঁইয়া ভাষায় বাঁক বা মোড়। অমার বাড়ির পাশেই একটা ছড়া বা খালের ওপারে বাইন্নাপাড়া বা বানিয়াপাড়া। তাই এই বাঁক বা মোড়ের এই নাম হয়েছে। যদিও এখানকার বানিয়াদের উপাধি ধর। কিন্তু পেশাগতভাবে স্বর্ণকার বলে তাদের বানিয়া বা বাইন্না বলা হয়। আমাদের হারবাং বাস স্টেশনের উত্তর পাশে বুড়ির দোকানের আগে রয়েছে সইব্বারটেক।

নাফ নদীর বাঁকে অবস্থিত দেশের সর্বদক্ষিণের উপজেলার নাম টেকনাফ। কক্সবাজার সদর ও ঈদগাঁওয়ে রয়েছে টেকপাড়া। কক্সবাজারের পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নে রয়েছে টেকপাড়া নামে একটি এলাকা।

চট্টগামে আঁকাবাঁকা অর্থে টেকবেঁক শব্দটি ব্যবহৃত হয়। চট্টগ্রামে মোড় ঘোরা বোঝাতে বলে টেক ফিরা। চট্টগ্রাম শহরের অদূরে দ্বিতীয় কর্ণফুলী সেতুর দক্ষিণ পাড়ে একটি জায়গার নাম মইজ্জারটেক। এটিও মোড় বা টেক।

চট্টগ্রাম শহরের কতোয়ালি থানার ফিশারি ঘাঁট এলাকায় টেকপাড়া নামে একটি পাড়া রয়েছে। বন্দর থানায় রয়েছে কলসিদিঘির পাড় বারেক আলী ফকিরেরটেক বা ফইররটেক। নগরীর হালিশহর আবাসিক এলাকার এ-ব্লকে রয়েছে বালুরটেক নামে একটি এলাকা।

চট্টগ্রামের পটিয়ায় রয়েছে মনসার টেক ও গৈরালার টেক বোয়ালখালীতে রযেছে আফুল্লার টেক ও বড়ুয়ার টেক। বড়ুয়ারটেক আছে বান্দরবান পৌরসভার কালাঘাটায়ও।

ধারণা করা যায় বাংলাভাষায়ও শব্দটি এক সময় বেশ প্রচলিত ছিলো এবং একই অর্থে অর্থাৎ বাকঁ বা মোড় অর্থে ব্যবহৃত হতো। বিশেষ করে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার গ্রাম বা এলাকার নামের শেষাংশ হিসেবে টেকের ব্যাপক ব্যবহার থেকে এর প্রমাণ মেলে।

টেক এখানে একটি সাধারণ স্থানবাচক বিশেষ্য। এর আগে একটি ষষ্ঠী বিভক্তি যুক্ত করে একটি অলুক তৎপুরুষ সমাস নিষ্পন্ন করার মাধ্যমে একটি স্থানবাচক বিশেষ্য পদ গঠন করা হয়েছে। তবে সরাসরি টেকের পাড়া অর্থে টেকপাড়া নামটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে।

ঢাকা মহানগরের কাফরুল থানাকে ভাগ করে সৃষ্ট থানার নাম ভাষানটেক। পল্লবী থানার উত্তর কালশীতে রয়েছে বুড়িরটেক। উত্তরখান থানার দক্ষিণে রয়েছে আরেকটি বুড়িরটেক। আশুলিয়ার কবিরপুরে রয়েছে আরও একটি বুড়িরটেক। মীরপুরের পশ্চিম শেওড়াপাড়ায় রয়েছে অলি মিয়ারটেক। এটি পীরেরবাগ সংলগ্ন।

আর কপালের ফেরে আমি বহুবছর ধরে থাকি ঢাকার আদাবর থানাধীন শেখের টেকে। এটিও একটি মোড়। অর্থাৎ এখানেও শেখেরটেক বলতে মোড় বোঝানো হয়েছে। আর শেখেরটেকের মাইল খানেক দক্ষিণে রয়েছে বইদ্দারটেক। এটি হালের মনসুরাবাদ আবাসিক এলাকায় অবস্থিত। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের অধীনে বৈদ্যেরটেক নামে একটি গ্রাম আছে।

ঢাকা জেলার সাভার উপজেলার আশুলিয়ার বাইপাইল পশ্চিম পাড়ায় রয়েছে দরগারটেক। বারোলের অদূরে  শামের বা শ্যামেরটেক। তুরাগ নদের তীরে রয়েছে সিন্নিরটেক। আশুলিয়া থানার ধামসোনা ইউনিয়নে রয়েছে বড়টেক, মোল্লারটেক, কালারটেক, নয়াটেক, পেয়দারটেক ও বলারটেক।

পুরান ঢাকার বাসাবো এলাকায় রয়েছে মাদারটেক নামের জায়গা। বাড্ডায় রয়েছে . টেকপাড়া ও লৌহেরটেক। ঢাকার গেন্ডারিয়া থানায় রয়েছে স্বামীবাগের মুন্সীরটেক। এছাড়া রাজধানীর উত্তরখানে রয়েছে মৈনারটেক, নির্নিরটেক, ময়নারটেক, ও বুড়িরটেক। দক্ষিণখানে রয়েছে মোল্লারটেক। মহানগরের খিলগাঁও থানায় রয়েছে ত্রিমোহনী টেকপাড়া। ভাটারা থানার রয়েছে খিলবাড়ির টেক ও টেকপাড়া। ধামরাই উপজেলার সুয়াপুর ইউনিয়নে রয়েছে রৌহারটেক। এ উপজেলার সোমবাগ ইউনিয়নে রয়েছে সোনারটেক।

নারায়ণগঞ্জ সদর উপজেলার একটি ইউনিয়নের নাম আলীরটেক। সোনারগাঁ উপজেলা এবং আড়াইহাজার উপজেলার সাতগ্রামে রয়েছে টেকপাড়া। সাতগ্রামে আরও রয়েছে জিয়ারটেক ও ধোপারটেক ।

ঢাকার কেরানীগঞ্জ উপজেলার রুহিতপুর বাজার ধর্মশুর সংযোগ সড়কের সামনে রয়েছে বালুরটেক নামে একটি জায়গা। গাজীপুর জেলার শ্রীপুর উপজেলায়ও একটি বালুরটেক রয়েছে। কুমিল্লা জেলার বুড়িচং থানায়ও বালুরটেক রয়েছে।

গাজীপুরের কাপাসিয়া উপজেলার মনোহরদী সড়কে রয়েছে দারগারটেক। কালিয়াকৈরের নিশ্চিন্তপুর গ্রামে রয়েছে কানারটেক। শরীয়তপুরের নড়িয়া উপজেলার দুর্গম একটি চরের নামও কানারটেক।

মাদারীপুর জেলার রাজৈর উপজেলার একটি বন্দর হলো টেকেরহাট। আড়িয়াল খাঁ নদীর শাখা নদী কুমার নদীর ওপর রয়েছে টেকেরহাট সেতু। এটি ঢাকা-বরিশাল মহাসড়কের অন্যতম সেতু। সেতুটি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের বহু ঘটনার সাক্ষী। সদর উপজেলায় রয়েছে কাজীরটেক ফেরিঘাট।
মানিকগঞ্জ জেলার সদর উপজেলায় রয়েছে বালিরটেক। এখানে কালিগঙ্গা নদীর ওপর ২০২০ সালের ২৫ জানুয়ারি  ৪৭ কোটি ১৭ লক্ষ ৪১ হাজার ২০৪ টাকা ব্যয়ে নির্মিত একটি সেতুর উদ্বোধন করা হয়েছে। এর নাম বালিরটেক সেতু।

নরসিংদী জেলার শিবপুর উপজেলায় রয়েছে সবচেয়ে বেশি টেকের সমারোহ। লালখারটেক, ভাঙ্গারটেক, জাঙ্খারটেক (জান খা’রটেক), কামারটেক, চান্দারটেক, কুলুরটেক, টঙ্গিরটেক, ডুপিরটেক, জুলারটেক, মৈশেরটেক, কুতুবেরটেক. নন্দিরটেক, দেবালেরটেক, সাধুরটেক ও টেকপাড়া নামের গ্রাম। সোনারগাঁ উপজেলার জামপরি ইউনিয়নে রয়েছে তিলাব কালারটেক গ্রাম।

রায়পুরা উপজেলায় রয়েছে ব্রাহ্মণেরটেক। এছাড়া জেলা সদরের শিলমান্দী ইউনিয়নে রয়েছে কলারটেক ও টেকপাড়া। বেলাবো উপজেলায় রয়েছে পালেরটেক; ধনারটেক; কাওয়ারটেক; মধুয়ারটেক ও কাজীরটেক। সদর উপজেলার মাধবদী থানায় আছে যোগীরটেক। পলাশ উপজেলার জিনারদী ইউনিয়নে আছে সাধুরটেক।

ভোলা জেলার লালমোহন উপজেলার লালমোহন ইউনিয়নের ফুলবাগিচা এলাকার একটি গ্রামের নাম কালিরটেক। উপজেলার ধলীগোর নগর ইউনিয়নে রয়েছে বালুরটেক।

নোয়াখালীর সদর উপজেলার নোয়াখালী ইউনিয়নে রয়েছে তিরানব্বই সাল্লা ওরফে কাজীরটেক গ্রাম। কোম্পানীগঞ্জ উপজেলার চরকাঁকড়া ইউনিয়নে রয়েছে রহিম মিয়ারটেক। ফেনীর দাগনভূঞা উপজেলার দুধমুখা বাজার সংলগ্ন স্থানে রয়েছে উলাল মিয়ারটেক।

ময়মনসিংহ জেলার  গফরগাঁও উপজেলার পাগলা থানায় রয়েছে আহালিয়াটেক, পুড়াদিয়াটেক ও টেকপাড়া গ্রাম। ভালুকা উপজেলার খারুয়ালীতে রয়েছে দরগারটেক। পানিভাণ্ডা গ্রামে রয়েছে বয়রারটেক।

সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলায় রয়েছে ভাতেরটেক গ্রাম।

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় আছে গাজীরটেক ইউনিয়ন ও লোহারটেক গ্রাম। জেলার সদরপুর উপজেলার চরবিষ্ণুপুর ইউনিয়নে রয়েছে নলেরটেক। লোহার টেক আছে গাজীপুর জেলার দুর্গাপুর ইউনিয়নেও। এখানকার মাটি সিরামিকের জন্য বিখ্যাত।

এমন উদাহরণ সারা দেশে আরো থাকতে পারে। খুঁজলে পাওয়া যাবে বলে আমার ধারণা। কারো জানা থাকলে মন্তব্যের ঘরে যোগ করতে পারেন।

বি. দ্র. লেখাটি তৈরি করতে আমার দীর্ঘ দিনের প্রচেষ্টার সঙ্গে আমার ফেবু ফ্রেন্ডসসহ সারা দেশের বেশকিছু মানুষের সহায়তা যুক্ত হয়েছে।

হারুন আল নাসিফ, কবি, ছড়াকার, সাংবাদিক।

news24bd.tv তৌহিদ

;