গ্রেফতারের দুদিনের মাথায় মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগ
Breaking News
গ্রেফতারের দুদিনের মাথায় মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগ

গ্রেফতারের দুদিনের মাথায় মালির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পদত্যাগ

অনলাইন ডেস্ক

মালির অন্তবর্তী প্রেসিডেন্ট বাহ এনদাও ও প্রধানমন্ত্রী মোকতার উয়ানে পদত্যাগ করেছেন। সামরিক জান্তার হাতে গ্রেফতারের দুদিনের মাথায়  এই দুজন পদত্যাগ করেন।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্য মতে, অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভা থেকে দুই সেনা কর্মকর্তার অপসারণের জেরে তাদের আটক করা হয়। আটকের পর তাদেরকে দেশটির রাজধানী বামাকোর কাছেই একটি সামরিক ঘাঁটিতে নেওয়া হয়।

এদিকে বাহ এনদাও ও মোকতার উয়ানেকে গ্রেপ্তার এবং ক্ষমতাচ্যুত করার ‘কঠোর নিন্দা’ এবং দেশটির বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছে নিউইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

জান্তা নেতা আসিমি গোয়িতার বিশেষ উপদেষ্টা ববে সিজি জানান, সামরিক ঘাঁটিতে দেখা করতে যাওয়া মধ্যস্থতাকারীদের উপস্থিতিতে অন্তবর্তী এ দুই নেতা পদত্যাগ করেন। গত আগস্টে সামরিক অভ্যুত্থানের পর বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দিতে তারা স্টিয়ারিং কমিটির সঙ্গে কাজ করে যাচ্ছিলেন।

এদিকে তাদেরকে আটক রাখার ঘটনায় আন্তর্জাতিক অঙ্গণে নিন্দার ঝড় উঠেছে এবং নিষেধাজ্ঞার হুমকিও দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, সামরিক অভ্যুত্থানের পর থেকে প্রেসিডেন্ট বাহ এনদাও এবং প্রধানমন্ত্রী মোকতার উয়ানে ১৮ মাস মেয়াদী অন্তর্বর্তীকালীন সরকারের পরিচালনা করছিলেন। একইসঙ্গে দেশে আবারও বেসামরিক শাসন ফিরিয়ে আনার চেষ্টা চালাচ্ছিলেন। কিন্তু অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভা থেকে দুই সেনা কর্মকর্তাকে সরিয়ে দেওয়ার পর ফের সংকটের সূচনা হয়।

এর আগে গত আগস্ট মাসে দেশটিতে সামরিক অভ্যুত্থান হয় এবং অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্ট ইব্রাহিম বুবাকারকে সেসময় ক্ষমতাচ্যুত করা হয়।

news24bd.tv/আলী 

;