আহমাদিনেজাদকে নির্বাচনের অযোগ্য ঘোষণা
আহমাদিনেজাদকে নির্বাচনের অযোগ্য ঘোষণা
প্রেসিডেন্ট নির্বাচন

আহমাদিনেজাদকে নির্বাচনের অযোগ্য ঘোষণা

অনলাইন ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট নির্বাচন হবে আগামী জুনের ১৮ তারিখ। এদিকে আসন্ন ওই নির্বাচনে বিচার বিভাগীয় প্রধান ইব্রাহিম রাইসিসহ সাত প্রার্থীকে অনুমোদন দিয়েছে দেশটির নির্বাচন পর্যবেক্ষক কমিটি। অন্যদিকে  সাবেক কট্টর প্রেসিডেন্ট আহমাদিনেজাদ এবং দেশটির প্রথম ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গীরকেও অযোগ্য ঘোষণা করে দেশটির গার্ডিয়ান কাউন্সিল।

প্রার্থীদের মধ্যে ইব্রাহিম রাইসি হলেন দেশটির গার্ডিয়ান কাউন্সিল অনুমোদিত প্রার্থীদের মধ্যে সর্বাধিক পরিচিত।

আবার তিনি দেশটির সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলী খামেনির ঘনিষ্ঠ মিত্রও।

আয়াতুল্লাহ আলী খামেনির পছন্দের প্রার্থী এবং দেশটির দুর্নীতি দমন অভিযানের কারণে বিপুল সমর্থন পাওয়া ইব্রাহিম রাইসির প্রার্থিতা অনুমোদনের ফলে নির্বাচনে তার জয়ের সম্ভাবনা অনেক বেশি বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

অন্য প্রার্থীদের মধ্যে রয়েছেন সাবেক পারমাণবিক আলোচক সাইদ জলিলি, সাবেক বিপ্লবী গার্ড কমান্ডার মহসেন রেজায়ে, সাবেক আইনজীবি আলী রেজা জাকানী, সংসদ সদস্য আমির হোসেন গাজীজাদেহ, সাবেক প্রাদেশিক গভর্নর মোহসেন মেহরালিজোদেহ এবং ইরানের কেন্দ্রীয় ব্যাংকের বর্তমান প্রধান আবদলনেসার হেম্মাতী।

প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার জন্য ৬০০ জন আবেদন করলেও মাত্র ৪০ জন কাউন্সিলের প্রাথমিক মানদণ্ড পূরণ করেছেন এবং এর মধ্যে থেকে সাতজনকে নির্বাচনের জন্য অনুমোদন দেয়া হয়।

এর আগে গার্ডিয়ান কাউন্সিল দেশটির পার্লামেন্টের সাবেক স্পিকার এবং সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানির ঘনিষ্ট মিত্র আলী লরিজানিকে নির্বাচনের জন্য অযোগ্য ঘোষণা করে।  

news24bd.tv/আলী 

;