নিউইয়র্কে দুই বোনের কৃতিত্ব

অনলাইন ডেস্ক

নিউইয়র্কে দুই বোনের কৃতিত্ব

যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠা প্রজন্মের নাহিয়ান ইলিয়াস ও নাশরাত ইলিয়াস কৃতিত্বের সাথে মাস্টার্স ডিগ্রি করেছেন। নাহিয়ান ইলিয়াস সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের হান্টার কলেজ থেকে পলিটিক্যাল সায়েন্সে ব্যাচেলর ডিগ্রির পরে আবার ইংরেজি ভাষা ও সাহিত্যে ব্যাচেলর (ডাবল) ডিগ্রি করেন। ২০২০ সালে তার মাস্টার্স শেষ হয়। কিন্তু মহামারী কোভিড-১৯ এর কারণে গ্র্যাজুয়েশন সিরিমনি থমকে যায়। পরে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে তা সেলিব্রেশন করে সনদ সবাইকে পাঠিয়ে দেয়া হয়।

অন্যদিকে, নাশরাত ইলিয়াস যুক্তরাষ্ট্রের খ্যাতনামা ‘এডেলফাই ইউনিভার্সিটি’ থেকে ২০২০ সালে ইংরেজি ভাষা ও সাহিত্যে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন। পাঁচ বছর মেয়াদি শিক্ষাক্রমে তিনি মাস্টার্স সম্পন্ন করেন চলতি মাসে। ইতোমধ্যে এডেলফাই ইউনিভার্সিটির লং আইল্যান্ড ক্যাম্পাসে বিশাল আয়োজনে, স্বাস্থ্যবিধি মেনে গ্র্যাজুয়েশন সিরিমনি সম্পন্ন হয়েছে। এরা দু’বোন আমেরিকায় শিক্ষকতাকেই তাদের পেশা হিসেবে বেছে নিয়েছেন। তাদের ইচ্ছে, পিএইচডি সম্পন্ন করে সামনে এগিয়ে যাওয়া।

দেশ ও প্রবাসের সুপরিচিত নিউইয়র্কে বসবাসরত কবি ফারহানা ইলিয়াস তুলি ও লেখক-কলামিস্ট ফকির ইলিয়াস দম্পতির কন্যা নাহিয়ান ইলিয়াস ও নাশরাত ইলিয়াস সকলের দোয়া-আশীর্বাদ প্রার্থী।

news24bd.tv/আলী 

পরবর্তী খবর

সিঙ্গাপুরে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

অনলাইন ডেস্ক

সিঙ্গাপুরে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিঙ্গাপুর আওয়ামী লীগের উদ্যোগে বুধবার সিঙ্গাপুর সময় সন্ধ্যা ৮টায় অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা ও দোয়া মাহফিল। ভার্চুয়াল মিডিয়ায় অনুষ্ঠিত হয় এই আলোচনা সভা। 

আলোচনা অনুষ্ঠানে সিঙ্গাপুর আওয়ামী লীগের সভাপতি সালাউদ্দিন রানা এবং সাধারণ সম্পাদক মো. আল আমিন এবং ভারপ্রাপ্ত সভাপতি মো. আলেক হোসেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলী রহমত জয় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধু ও তার পরিবারের প্রতি শ্রদ্ধা নিবেদন করে দোয়া করা হয় এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিভিন্ন সময় নিহত সকল নেতৃবৃন্দের আত্মার মাগফিরাত কামনা কারা হয়। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশে এবং প্রবাসের সকল নেতাকর্মীদের প্রতি শুভেচ্ছা জানান সিঙ্গাপুর আওয়ামী লীগ নেতারা।

এসময় দেশের সাধারণ মানুষ ভোটের মাধ্যমে বারবার আওয়ামী লীগের প্রতি আস্তা রাখায় দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানানো হয়। একইসঙ্গে আগামীতে আওয়ামী লীগকে এগিয়ে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানানো হয়। 

আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিঙ্গাপুর আওয়ামী লীগের সহ-সভাপতি জাকির হোসেন, সেলিম খান, যুগ্ম সাধারণ সম্পাদক মো. মিরাজ উদ্দিন, আমিনুল ইসলাম বুলবুল, সাংগঠনিক সম্পাদক বাহার আলী সিকদার, দপ্তর সম্পাদক শাহাদাত রাসেল চৌধুরী, সিঙ্গাপুর আওয়ামী লীগ নেতা বাপ্পি, শফিকুল আকন্দ, সাকিব শাহরিয়ার, মো.শাকিলসহ অন্যান্য নেতৃবৃন্দ।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

স্পেনে বিশ্ব শরণার্থী দিবস পালিত

অনলাইন ডেস্ক

স্পেনে বিশ্ব শরণার্থী দিবস পালিত

স্পেনের মাদ্রিদে অভিবাসীদের নিয়ে কাজ করা বিভিন্ন মানবাধিকার সংগঠনের উদ্যোগে ‘বিশ্ব শরণার্থী দিবস’ পালিত হয়েছে। শনিবার (১৯ জুন) বিকাল ৭টায় স্থানীয় পুয়েন্তে দেল রেই সংলগ্ন নদীর তীরে আয়োজিত অনুষ্ঠানমালায় বাংলাদেশসহ বিভিন্ন দেশের অভিবাসীরা অংশগ্রহণ করেন।

এ সময় বক্তারা শরণার্থী প্রসঙ্গে আন্তর্জাতিক নেতাদের দায়বদ্ধতার অভাবকে উল্লেখ করে বলেন, এখনো বিশ্বে শরণার্থীদের ‘অবৈধ অভিবাসী’ আখ্যা দিয়ে তাদের ওপর অমানবিকতা দেখানো হচ্ছে। স্পেনের সমুদ্রকূলবর্তী সীমানা শহর সেউতার নিকটবর্তী জায়গায় এখনো শত শত নারী-শিশু শরণার্থী স্পেনের মূল ভূখণ্ডে প্রবেশের অপেক্ষায় রয়েছেন উল্লেখ করে বক্তারা তাদের স্পেনে প্রবেশের অনুমতি প্রদানের দাবি জানান।

ইউরোপে প্রবেশের আশায় সাগরে যেন শরণার্থীদের সলিল সমাধি না হয়, সেজন্য আন্তর্জাতিক নেতাদের সহনশীল ও ভালোবাসার দৃষ্টিতে ভূমিকা রাখার অনুরোধ জানান বক্তারা।

আলোচনায় বক্তব্য দেন- রেড ইন্ডিয়ান লাভাপিয়েস সংগঠনের পেপা তররেস, ভালিয়েন্তে বাংলা সংগঠনের সভাপতি মো. ফজলে এলাহি, সেন্ত্র দে ডমেস্টিকো সংগঠনের রাফায়েল প্রমুখ।

আলোচনা শেষে অনুষ্ঠিত উন্মুক্ত সাংস্কৃতিক অনুষ্ঠানে বিভিন্ন দেশের অভিবাসীরা নিজ নিজ দেশের গান-নাচ পরিবেশন করেন। বিশ্ব শরণার্থী দিবসের অনুষ্ঠানে বাংলাদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন- স্পেন বাংলা প্রেস ক্লাবের সদস্য কবির আল মাহমুদ, মো. সিদ্দিকুর রহমান, ভালিয়েন্তে বাংলার শাওন আহমদ, আলামীন পলোয়ান, জুলহাস উদ্দিন, ইসলাম উদ্দিন প্রমুখ।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

প্রথম প্রবাসী বাংলাদেশি হিসেবে সুইজারল্যান্ডে এমপি হলেন সুলতানা খান

অনলাইন ডেস্ক

প্রথম প্রবাসী বাংলাদেশি হিসেবে সুইজারল্যান্ডে এমপি হলেন সুলতানা খান

সুইজারল্যান্ডে জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে নারী অধিকার বিষয়ে অংশগ্রহণ করার জন্য ভোটের মাধ্যমে জুরিখ জোন থেকে নির্বাচিত হয়েছেন প্রবাসী বাংলাদেশি সুলতানা খান।

মঙ্গলবার  (২২ জুন) নির্বাচনের ফলাফল প্রকাশ করা হয়। সর্বোচ্চ ভোটে নির্বাচিতদের মধ্যে সুলতানা খান তৃতীয় স্থান অর্জন করেছেন। সুইজারল্যান্ডে এই প্রথমবারের মতো কোন প্রবাসী বাংলাদেশি জাতীয় সংসদে পা রাখছেন।

ঢাকার মিরপুরে জন্ম সুলতানা খানের। গ্রামের বাড়ি রাজবাড়ী জেলায়। বাবার নাম এসএম রুস্তম আলী, মাতা রাজিয়া সুলতানা। পাঁচ ভাই দুই বোনের সংসারে সর্বকনিষ্ঠ তিনি। বর্তমানে স্বামী প্রবাসী সাংবাদিক, সংগঠক এবং ব্যবসায়ী বাকিউল্লাহ খান ও দুই পুত্র সন্তানসহ দীর্ঘদিন যাবৎ সুইজারল্যান্ডের জুরিখ শহরে বসবাস করছেন। 

নির্বাচনে অংশগ্রহণের পূর্বে তিনি সুইজারল্যান্ডের মূলধারার বিভিন্ন সংগঠনের সাথে যুক্ত ছিলেন। তাছাড়া বাংলাদেশের শিল্প ও সাহিত্য চর্চার জন্য বাংলা স্কুলের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও পরিচালনা পর্ষদের দায়িত্ব পালন করছেন।

আরও পড়ুন


শিবচরে ইউপি নির্বাচন নিয়ে সংঘর্ষে এক শ্রমিকলীগ নেতা নিহত

সাতক্ষীরায় আজও ৮ জনের মৃত্যু, নতুন সংক্রমণ ৭৭

ফের গাজা উপত্যকায় হামলার পরিকল্পনা ইসরাইলের!

‘কোন ষড়যন্ত্র আওয়ামী লীগকে মাটি ও মানুষ থেকে আলাদা করতে পারবে না’


সুলতানা খান জানান, আমার এই অর্জন সব বাংলাদেশি এবং সুইজারল্যান্ডে বসবাসরত সব বন্ধু-বান্ধবদের যারা আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন তাদের জন্য। আমি নারী অধিকারের বিষয়ে কথা বলার পাশাপাশি সর্বাত্মক প্রচেষ্টা থাকবে প্রবাসী বাংলাদেশিদের স্বার্থ রক্ষায় এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বাংলা ভাষার প্রাধান্য রক্ষা করা এবং এ সংক্রান্ত একটি শহিদ মিনার ও স্মৃতি স্থাপনা  করার বিষয়ে প্রস্তাব করার ইচ্ছা রয়েছে আমার।

সুলতানা খানের এ অর্জন প্রবাসী বাংলাদেশিদের জন্য অনন্য মাইলফলক হিসেবে কাজ করবে, কেননা একজন প্রবাসী বাংলাদেশি নারী হয়ে সুইজারল্যান্ডের মতো একটি উন্নত দেশের জাতীয় সংসদে আসন দখল করা একটি বিশাল অর্জন এবং বাংলাদেশিদের জন্য একটি গৌরবময় অর্জন।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

বার্লিনে রপ্তানি হলো বাংলাদেশি আম-কাঁঠাল

অনলাইন ডেস্ক

বার্লিনে রপ্তানি হলো বাংলাদেশি আম-কাঁঠাল

জার্মানির রাজধানী বার্লিনে অবস্থিত দেশি বাজার লেবেন্সমিট্টেলমার্ক্ট বাংলাদেশ থেকে আম ও কাঠাল আমদানি করেছে। বাংলাদেশের প্রতিষ্ঠান Globepac Foods & Beverage ফলগুলি জার্মানিতে রপ্তানি করার কৃতিত্ব অর্জন করেছে।

এ বিষয়ে দেশি বাজার লেবেন্সমিট্টেলমার্ক্ট এর পরিচালক শামস উদ্দিন মোহাম্মদ সজীব বলেন, আম ও কাঠাল আমদানির মধ্য দিয়ে আমরা বাংলাদেশের সঙ্গে সরাসরি ব্যবসার যাত্রা শুরু করলাম। বার্লিনে বাংলাদেশ থেকে সরাসরি ফল বা সবজি পূর্বে কখনো আমদানি হয়নি। বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর সাইফুল ইসলামের পরামর্শে আমদানি শুরু করেছি। ইতিমধ্যে ব্যাপক সাড়া পেয়েছি এবং প্রথম দিনেই প্রায় সব আম বিক্রি হয়ে গেছে।

বার্লিনস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সাইফুল ইসলাম বলেন, এই মুহূর্তে মূলত এশিয়ান কিংবা দেশিয় বাজারের দিকটা লক্ষ করে এই রপ্তানি প্রক্রিয়া শুরু হলেও আমাদের মূল লক্ষ্য ইউরোপীয় বাজারে প্রবেশ করা।

তিনি বলেন, ইতিমধ্যে আমরা জার্মান এগ্রো বিজনেস অ্যালায়েন্সের সঙ্গে যৌথভাবে গ্লোবাল গ্যাপ সার্টিফিকেটের ওপর অনলাইনে একটি ‘বিশেষ অবহিতকরণ কর্মশালা’ আয়োজন করেছি। যেখানে বাংলাদেশ থেকে প্রায় ৪০ জন ব্যবসায়ী অংশগ্রহণ করেছে। ইউরোপের বাজারে প্রবেশের মূল শর্ত পণ্যের গুণগত মান এবং সার্টিফিকেশন। আমরা আশা করছি বাংলাদেশের ব্যবসায়ীরা সকল শর্ত পূরণ করে ইউরোপের বাজার ধরতে সক্ষম হবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

অস্ট্রেলিয়াতে মাতৃভাষা স্মৃতিসৌধ নির্মাণের উদ্যোগ

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়াতে মাতৃভাষা স্মৃতিসৌধ নির্মাণের উদ্যোগ

অস্ট্রেলিয়ার গুরুত্বপূর্ণ সিটি সিডনিতে প্রবাসী বাঙালিদের উদ্যোগে তৈরি হচ্ছে মাতৃভাষা স্মৃতিসৌধ। সিডনির কেমবেলটাউন কাউন্সিল এলাকায় একটি ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মনুমেন্ট’ নির্মাণের লক্ষ্যে সম্প্রতি স্থানীয় বিভিন্ন ভাষাভাষী মানুষকে নিয়ে এক সেমিনার হয়।

প্রস্তাবিত স্মৃতিসৌধের মূল ডিজাইন ও অ্যানিমেশন সেমিনারে দেখানো হয়। এতে উপস্থিতরা ডিজাইনটির স্থপতি মোহাম্মদ মনিরুজ্জামান ও উদ্যোক্তাদের ভূঁয়সী প্রশংসা করেন।

বাংলাদেশ, ভারত, টোঙ্গা, সামোয়া, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন ভাষাভাষী লোক সেমিনারে উপস্থিত ছিলেন।

সেমিনারের উদ্যোক্তা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মনুমেন্ট প্রজেক্ট কমিটির পক্ষ থেকে কো-অর্ডিনেটর কায়সার আহমেদ উপস্থিত সবাইকে স্বাগত জানান। অনুষ্ঠানে কাউন্সিলর মাসুদ চৌধুরী উপস্থিত ছিলেন। ।

এতে আরও বক্তব্য দেন ইঞ্জিনিয়ার ওসমান চৌধুরী, আর্কিটেক্ট আশেক চৌধুরী, ইঞ্জিনিয়ার মাসুদ হাসান, ক্রিস্টিয়ান হোয়াইট (অস্ট্রেলিয়া), করামজিৎ সিং (ভারত), মুস্তাফিজুর রহমান, হেরিশ গয়াল (ভারত), পারভেজ খান (পাকিস্তান), গনেন্দ্র রাজ ফিয়াক (নেপাল), মোফাজ্জল ভূঁইয়া, মেল ফুয়েন (নিউজিল্যান্ড-মাওরি), এ কে এম এমদাদুল হকসহ আরও অনেকে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর