গাজায় ইসরায়েলের অপরাধের তদন্ত করবে জাতিসংঘ

গাজায় ইসরায়েলের অপরাধের তদন্ত করবে জাতিসংঘ

অনলাইন ডেস্ক

ইসরায়েল ও ফিলিস্তিনের হামাসের মধ্যে ১১ দিনের সংঘাতের ঘটনার তদন্ত করতে যাচ্ছে জাতিসংঘের মানবাধিকার পরিষদ। ওই সংঘাত তদন্তের দাবি নিয়ে তোলা একটি প্রস্তাবের বিষয়ে গতকাল বৃহস্পতিবার ভোটাভুটি হয়। এতে তদন্তের পক্ষে মত দেয় পরিষদের ফোরামের বেশির ভাগ সদস্য।  

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা জানায়, ভোটাভুটিতে জাতিসংঘের মানবাধিকার পরিষদের ৪৭ সদস্যের ফোরামের মধ্যে ২৪টি দেশ পক্ষে এবং নয়টি দেশ বিপক্ষে ভোট দেয়।

আর ১৪টি দেশ ভোটদানে বিরত থাকে।

ইরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে- তাদের এক প্রতিবেদনে জানিয়েছে,  ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি’র পক্ষ থেকে জাতিসংঘ মানবাধিকার পরিষদে প্রস্তাবটি তোলা হয়। প্রস্তাবটি পাস হওয়ার ফলে জাতিসংঘ মানবাধিকার পরিষদ এখন একটি কমিটির মাধ্যমে গাজায় ইসরাইলের যুদ্ধাপরাধ তদন্ত করে দেখবে।

প্রস্তাবের খসড়ায় বলা হয়েছিল, অবরুদ্ধ গাজা উপত্যকা, জর্দান নদীর পশ্চিম তীর ও বায়তুল মুকাদ্দাসে ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধাপরাধ তদন্ত করে দেখার জন্য জাতিসংঘ মানবাধিকার পরিষদ যেন অবিলম্বে একটি নিরপেক্ষ আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠন করে।

আরও পড়ুন:

 ব্রিটেনের ৮০০ বছরের ইতিহাস ভাঙলেন বাংলাদেশি হাবিবুর

 টেন পাস শিক্ষামন্ত্রী ভর্তি হলেন কলেজে!

 

ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের পাশাপাশি ওআইসির পক্ষ থেকে পাকিস্তান জাতিসংঘ মানবাধিকার পরিষদের এই অধিবেশন ডাকার প্রস্তাব করেছিল।

উল্লেখ্য, গত ১০ মে শুরু হওয়া গাজায় ইসরায়েলের ১১ দিনের অভিযানে অন্তত ২৫৩ জন ফিলিস্তিনি নিহত হন। যাদের মধ্যে ৬৬ জনই শিশু। আহত হন ১ হাজার ৯০০ জনেরও বেশি। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

news24bd.tv নাজিম