ডিম সংরক্ষণের ঘরোয়া টিপস

ডিম সংরক্ষণের ঘরোয়া টিপস

অনলাইন ডেস্ক

ডিম বেশিদিন সংরক্ষণ করতে চান? ঘরোয়া এমন কিছু সঠিক টিপস রয়েছে, যা আপনাদের এসব সমস্যার খুব সহজ সমাধান দেবে। চলুন তবে জেনে নেয়া যাক সেই টিপসগুলো:-

>> ডিমের মেয়াদ উত্তীর্ণ হয়ে যাচ্ছে বা অনেকদিন আগের ডিম হলে ভালো আছে কি-না পরীক্ষা করে দেখতে পারেন। বড় একটি পাত্রে ঠাণ্ডা পানি নিন এবং তাতে ডিম ছেড়ে দিন। ডিম ডুবে গেলে তা খাওয়ার উপযুক্ত।

আর যদি ভাসতে থাকে তবে তা আর খাওয়া যাবে না।

>> ডিম বেশিদিন সংরক্ষণ করতে চাইলে ডিম ফাটিয়ে সাদা অংশ আর কুসুম আলাদা করে ডিপ ফ্রিজে রেখে দিন। ডিমের কুসুমের স্বাদ অপরিবর্তিত রাখতে প্রতি চারটি কুসুমের সঙ্গে এক চিমটি লবণ বা দেড় চা চামচ চিনি মিশিয়ে রাখুন। এভাবে রাখলে ডিম এক বছর পর্যন্ত খাওয়া যাবে।

আরও পড়ুন:

 এবার লেবাননকে হুমকি দিলো ইসরাইল

ভারতে তরুণীকে বিবস্ত্র করে যৌন নির্যাতন, ঢাকার ‘টিকটক হৃদয় বাবু’ আটক

জুমার দিনে ‘সূরা কাহাফ’ তেলাওয়াতের ফজিলত

 গাজায় ইসরায়েলের অপরাধের তদন্ত করবে জাতিসংঘ

 

>> যদি ডিম সিদ্ধ করা বা ফাটিয়ে ফেলা হয় তবে তা আর বেশিদিন রাখা যাবে না। আবার অনেকেই ডিম কিনে তা ভালো করে ধুয়ে ফ্রিজে রাখেন, এটাও করা যাবে না। কারণ ডিমের খোসার ওপরে মিনারেল অয়েলের একটা প্রলেপ থাকে যা ডিমকে টাটকা রাখে। ডিম সিদ্ধ করলে বা ঘষে ঘষে ধুয়ে ফেললে তার এই প্রলেপ চলে যায় ও ডিম দ্রুত নষ্ট হয়ে যায়। তাই ডিম সিদ্ধ করার পর তা একদিনের মধ্যেই খেয়ে ফেলতে হবে। আর ডিম কেনার পর পরই না ধুয়ে বরং ফ্রিজে রেখে দিন। তবে ডিম ব্যবহারের ঠিক আগে ধুয়ে নিতে হবে।

news24bd.tv নাজিম

এই রকম আরও টপিক