ফ্রি পড়াশোনার সুযোগ দিচ্ছে ভারত, সময় বাকি ২ দিন

অনলাইন ডেস্ক

ফ্রি পড়াশোনার সুযোগ দিচ্ছে ভারত, সময় বাকি ২ দিন

ভারতে বাংলাদেশি শিক্ষার্থীদের ২০২১-২২ শিক্ষাবর্ষে ফ্রি পড়াশোনার সুযোগ করে দিচ্ছে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর)। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন। মে মাসের ৩০ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশন এ তথ্য জানিয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মেডিসিন, প্যারামেডিকেল, ফ্যাশন কোর্স বাদে ভারতের বিশ্ববিদ্যালয়ে আন্ডার গ্র্যাজুয়েট, স্নাতকোত্তর ও পিএইচডির জন্য বাংলাদেশের শিক্ষার্থীরা বৃত্তি পাবেন। এজন্য চলতি মাসের ৩০ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে। আবেদনকারীদের বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে।

আইসিসিআর বৃত্তির আবেদন করতে আগ্রহী প্রার্থীদের http://a2ascholarsships.iccr.gov.in লিংকে লগইন করে আইডি ও পাসওয়ার্ড তৈরি করতে হবে।

বিই-বিটেক আবেদনকারী প্রার্থীদের একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমে পদার্থবিজ্ঞান, গণিত ও রসায়ন থাকতে হবে। ভর্তির পর শিক্ষার্থীদের হোস্টেলে থাকতে হবে। আবেদনকারী প্রত্যেক শিক্ষার্থী পাঁচটি বিশ্ববিদ্যালয় ও ইনস্টিটিউটে আবেদন করতে পারবেন। ইংরেজির দক্ষতা যাচাইয়ে ৫০০ শব্দে ইংরেজিতে প্রবন্ধ লিখতে হবে শিক্ষার্থীদের। শিক্ষার্থীরা তার টোফেল–আইইএলটিএস স্কোরও ইংরেজির দক্ষতা নির্ধারণে জমা দিতে পারবেন। যদিও এসব কোর্সের জন্য টোফেল-আইইএলটিএস বাধ্যতামূলক নয়।

আরও পড়ুন

  টাকার জন্য বৃদ্ধকে থানায় নিয়ে নির্যাতন, ওসির বিরুদ্ধে আদালতে মামলা

  এসএসসি-এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

  ফাইনাল খেলতে পোর্তোতে চেলসি-ম্যানসিটি, উচ্ছ্বসিত দর্শকরা

  অভিনেতা মুশফিক ফারহানের বিরুদ্ধে সাবেক প্রেমিকার জিডি

 

আবেদন করতে শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের নম্বরপত্র আপলোড করতে হবে। আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় কাগজপত্র ইংরেজিতে না থাকলে তা ইংরেজিতে অনুবাদ করে তবেই সাবমিট করতে হবে। অনুবাদ করা কাগজপত্র ছাড়া আবেদন গ্রহণ করা হবে না।

আইসিসিআর বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের জন্য বার্ষিক ন্যূনতম ৫ লাখ ভারতীয় রুপির বা ৬ হাজার ৮০০ মার্কিন ডলারের মেডিকেল বিমা করা বাধ্যতামূলক।

বিস্তারিত তথ্য জানতে ভারতীয় হাইকমিশনের শিক্ষা উইংয়ে (প্লট নম্বর: ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা ১২১২; ফোন-৫৫০৬৭৩০১-৩০৮ এক্সটেনশন-১০৯৬/১১১২; ই-মেইল: [email protected] যোগাযোগ করতে বলা হয়েছে।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

বেরোবি উপাচার্যের যোগদান

সংকট নিরসনের আশ্বাস

রেজাউল করিম মানিক, রংপুর

বেরোবি উপাচার্যের যোগদান

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো. হাসিবুর রশীদ যোগদান করেছেন। আজ সোমবার সকাল ১০টা নাগাদ তিনি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ করেন এবং উপাচার্য দপ্তরে গিয়ে আনুষ্ঠানিকভাবে নিজের দায়িত্ব বুঝে নেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তাকে বরণ করে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

যোগদানের পরেই নিজ দপ্তরে বসে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন ড. হাসিবুর রশীদ। এ সময় তিনি বিশ্ববিদ্যালয়ের সকল সমস্যার নিরসন করে বিশ্ববিদ্যালয়কে একটি অনন্য বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

আলাপকালে সাবেক উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহর সময়ে বহুল আলোচিত ঢাকাস্থ লিয়াজোঁ অফিসকে বন্ধ ঘোষণা করে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক এবং প্রশাসনিক সভা, সেমিনার থেকে শুরু করে যাবতীয় কার্যক্রম এখন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই অনুষ্ঠিত হবে। সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যম্পাসে উপস্থিত থাকবেন বলেও সাংবাদিকদের জানান তিনি।

শিক্ষার্থীদের সেশনজট এবং পরীক্ষা সংশ্লিষ্ট বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, যোগদান করলাম। এখন সকল শিক্ষকদের নিয়ে আলোচনার মাধ্যমে পরীক্ষার বিষয়ে সুদূরপ্রসারী এবং কার্যকর একটা পদক্ষেপ নেওয়া হবে। আর সেশনজট যেহেতু অনেক আগে থেকেই হয়ে আসছে তাই এটা সমাধানে সময় দরকার। আশা করি খুব দ্রুতই সেটারও সমাধান করা সম্ভব হবে।

আরও পড়ুন:


ঢাকা বোট ক্লাবের সদস্য হতে লাগে ১৮ লাখ টাকা

নাসিরের বাসায় উঠতি বয়সী তরুণীদের দিয়ে চলত অনৈতিক কার্যকলাপ

মাত্র ৫ হাজার টাকা পেয়েই হত্যার মিশনে নামে খুনিরা

ময়মনসিংহে বাসচাপায় নিহত ২


বিশ্ববিদ্যালয়ে নির্মাণাধীন ভবন এবং বিভিন্ন প্রকল্পের বিষয়ে তিনি বলেন, ইউজিসি এবং সরকারের সাথে আলোচনা করে বিশ্ববিদ্যালয়ে বন্ধ থাকা সকল প্রকল্পের কাজ নতুন করে শুরু করা হবে। বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে তিনি সকলের কাছে সহযোগিতা কামনা করেন।

সকল সমস্যা কেটে উঠে নতুন উপাচার্য বিশ্ববিদ্যালয়কে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক তাবিউর রহমান প্রধান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে একাডেমিক বিষয়ে যে সকল সমস্যা আছে সেগুলো কাটিয়ে উঠতে তিনি দ্রুত পদক্ষেপ গ্রহণ করবেন এই প্রত্যাশায় সবচেয়ে বেশি। বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে নিয়মের মধ্যে থেকে যা কিছু করার প্রয়োজন বা সম্ভব তার সবকিছুই করার দাবি করছি।

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এখন নতুন করে উপাচার্য হিসেবে যোগদান করায় শুভেচ্ছা ও অভিনন্দন জানান উপ-উপাচার্য অধ্যাপক ড. সরিফা সালোয়া ডিনা।

তিনি বলেন, নিয়মের মধ্যে থেকে কাজ করে সবাই মিলে অংশগ্রহণের ভিত্তিতে এই বিশ্ববিদ্যালয়কে যতদূর এগিয়ে নেওয়া যায় সেটাই যেন করেন এই আশাটাই আমরা করছি। শিক্ষার্থীদের এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমরা গত বছর ডিসেম্বর-জানুয়ারিতে সমন্বিতভাবে পরীক্ষা নিয়েছি। পরবর্তীতে সরকারের ঘোষণার কারণে কিছু পরীক্ষা বাকি আছে। আমরা একাডেমিক কাউন্সিল এবং শিক্ষকদের সাথে কথা বলে স্যারের নির্দেশনায় প্রত্যাশা রাখতে পারি যে এই সমস্যা থেকে উত্তোরণ হতে পারব।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড সরিফা সালোয়া ডিনা, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক ড. আর এম হাফিজুর রহমান সেলিম, প্রক্টর গোলাম রাব্বানী, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শাখা ছাত্রলীগের নেতাকর্মী।

প্রসঙ্গত, গত ৯ জুন, শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপণ জারির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক বেরোবির ট্রেজারার ড. হাসিবুর রশীদকে ৪ বছরের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়।

news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

আইএসইউ ও এনবিএ এর মধ্যে সমঝোতা স্মারক সই

অনলাইন ডেস্ক

আইএসইউ ও এনবিএ এর মধ্যে সমঝোতা স্মারক সই

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি ও বেসরকারি টেলিভিশন, রেডিও এর নিউজ প্রেজেন্টারদের একমাত্র সংগঠন নিউজ ব্রডকাস্টার্স এলায়েন্স বাংলাদেশ এর মধ্যে ১২ জুন ২০২১ শনিবার একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে । আইএসইউ উপাচার্য প্রফেসর ড. আব্দুল আউয়াল খান এর সভাপতিত্বে, ভারপ্রাপ্ত ট্রেজারার এইচ. টি. এম. কাদের নেওয়াজ ও  এনবিএ প্রেসিডেন্ট মুমতাহিনা হাসনাত রিতু নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। 

এই চুক্তির মাধ্যমে নিউজ ব্রডকাস্টার্স এলায়েন্স বাংলাদেশ এর সদস্য এবং তাদের পরিবারের সদস্যরা আইএসইউতে অনার্স এবং মাস্টার্স কোর্সে পড়াশোনার ক্ষেত্রে বিশেষ ওয়েভার ও স্কলারশীপ সুবিধা পাবেন ।  

ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটির মহাখালী ক্যাম্পাসে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এনবিএ সাধারণ সম্পাদক জাবেদ কারদার এবং আইএসইউ  এর মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদের ডীন কে আহমেদ আলম, ব্যবসায় প্রশাসন বিভাগের চেয়ারপার্সন ড. অলি আহাদ ঠাকুর ও উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

করোনাকালে সারাদেশে ১৫১ শিক্ষার্থীর আত্মহত্যা

অনলাইন ডেস্ক

করোনাকালে সারাদেশে ১৫১ শিক্ষার্থীর আত্মহত্যা

দেশে করোনা সংক্রমণ শুরুর পর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ১৫ মাসে অন্তত ১৫১ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে। এর মধ্যে ৭৩ জন স্কুল শিক্ষার্থী, ৪২ জন বিশ্ববিদ্যালয়-মেডিক্যাল কলেজের শিক্ষার্থী, ২৭ জন কলেজ শিক্ষার্থী ও ২৯ জন মাদরাসার শিক্ষার্থী রয়েছে। তাদের বেশির ভাগের বয়স ১২ থেকে ২০ বছরের মধ্যে। সূত্র: কালের কণ্ঠ

গত বছরের ১৮ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার পর থেকে গত ৪ জুন পর্যন্ত গণমাধ্যমে প্রকাশিত এসংক্রান্ত প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। ফলে আগামী দিনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলেও আর ফেরা হবে না তাদের।

জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের মনোরোগ বিশেষজ্ঞ ড. আব্দুল ওয়াহাব জানান, ‘দীর্ঘদিন ধরে শিক্ষার্থীরা ঘরে বন্দি, খেলাধুলা ও বন্ধু-বান্ধবের সান্নিধ্য তারা পাচ্ছে না। কারণ বন্ধু-বান্ধবের কাছে যা বলা যায়, তা তো আর মা-বাবার সঙ্গে বলা যায় না। করোনাকালে অনেক অভিভাবকের চাকরি চলে গেছে, আর্থিক সংকট তৈরি হয়েছে, তৈরি হয়েছে ভবিষ্যতের অনিশ্চয়তা। এর সঙ্গে চারপাশ থেকে আত্মীয়-স্বজনসহ অন্যদের প্রতিনিয়ত মৃত্যুর সংবাদ শুনছে; এসব কিছু মিলিয়ে অনেকের মধ্যে হতাশা ও বিষন্নতা বেড়েছে। এসব কারণে কেউ কেউ আত্মহনন করছে।’ 


আরও পড়ুনঃ


আদালতে দোষী সাব্যস্ত হলেন মেক্সিকান মাদকসম্রাট গুজম্যানের স্ত্রী

২০ দিন আগে আইনজীবী পাত্রীকে দেখে পছন্দ করে রেলমন্ত্রী

অবশেষে প্রকাশ্যে আসলো নুসরাতের বেবি বাম্প, ছবি ভাইরাল

‘গোপন তথ্য ফাঁস করতে চেয়েছিলেন কারাগারে নিহত ইসরাইলি গোয়েন্দা’


সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী জানান, আত্মহত্যা করার ক্ষেত্রে অনেকগুলো বিষয় কাজ করে। ব্যক্তিবিশেষে ক্ষেত্রগুলো ভিন্ন হয়ে থাকে। নিজের স্বার্থে আঘাত লাগা, চাহিদার সঙ্গে প্রাপ্তির ব্যবধান, অসহায়ত্ব, কর্মহীনতা, নৈতিক মূল্যবোধ একেবারে ফুরিয়ে যাওয়া, অর্থসংকট ও চারপাশের পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে না নিতে পারাসহ বেশ কয়েকটি কারণে আত্মহননের পথ বেছে নেয়। বিশেষ করে করোনার ঘরবন্দি সময়ে মানসিক অস্থিরতা এর জন্য অন্যতম দায়ী।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত

অনলাইন ডেস্ক

২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে। একইসঙ্গে গুচ্ছভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের সময়সীমা ২৫ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।

শুক্রবার (১১ জুন) গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের ভার্চুয়াল বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিষয়টি নিশ্চিত করে গুচ্ছ ভর্তি পরীক্ষার সদস্য সচিব প্রকৌশলী মো. ওহিদ্দুজ্জামান বলেন, ১৯ তারিখের ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছে এবং প্রাথমিক আবেদনের সময়সীমা বৃদ্ধি করে ২৫ জুন করা হয়েছে।

এর আগে সমন্বিত ভর্তি কমিটির প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৯ জুন মানবিক বিভাগের, ২৬ জুন বাণিজ্যের ও ৩ জুলাই বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন আগামী ২৫ জুন পর্যন্ত করা যাবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

শিক্ষা বাজেট নিয়ে আইইউবিতে বাজেট পরবর্তী আলোচনা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

শিক্ষা বাজেট নিয়ে আইইউবিতে বাজেট পরবর্তী আলোচনা অনুষ্ঠিত

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর ডিপার্টমেন্ট অব সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিসের উদ্যোগে প্রস্তাবিত বাজেট এর উপর "পোস্ট বাজেট (২০২১-২০২২) ডিসকাশনঃ এডুকেশন সেক্টর ইন ফোকাস' শীর্ষক ওয়েবিনার ৯ জুন, ২০২১ অনুষ্ঠিত হয়েছে।

গণস্বাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন আইইউবি'র উপ-উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান, স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক তৈয়েবুর রহমান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ডেভেলপমেন্ট স্টাডিজের অধ্যাপক ড. মোহাম্মাদ আবু ইউসুফ অনুষ্ঠানে নির্ধারিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। ডিপার্টমেন্ট অব সোশ্যাল সায়েন্স অ্যান্ড হিউম্যানিটিসের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) শারমিন আহমেদ স্বাগত বক্তব্য প্রদান করেন এবং অনুষ্ঠান পরিচালনা করেন।

ওয়েবিনারে বাজেটে শিক্ষা খাতে ব্যয়, করোনার প্রভাব ও উত্তরণে করনীয় নির্ধারণসহ বিভিন্ন বিষয় উপস্থাপন করেন বিভাগের সহযোগী অধ্যাপক ড.  কাজী মাহমুদুর রাহমান এবং আইইউবি’র গ্লোবাল স্টাডিজ অ্যান্ড গভর্ন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শাহনেওয়াজ হোসেন।

 অনুষ্ঠানে রাশেদা কে চৌধুরী বলেছেন, নীতি নির্ধারকরা শিক্ষা খাতের গুরত্ব বুঝতে ব্যর্থ হয়েছেন কারণ শিক্ষা খাতের গুরত্ব  জীবিকা, স্বাস্থ্য, বা অন্যান্য খাতের মতো তাত্ক্ষণিকভাবে প্রকাশিত হয় না। তিনি আরো বলেন, শিক্ষা খাতে আর্থিক গুরুত্ব আরো জোরালো করতে এবং এর প্রভাব প্রদর্শন করতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রমাণ ভিত্তিক গবেষণা নিয়ে আসতে। আইইউবি’র উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান, শিক্ষা খাত থেকে বৈষম্যের বিষয়টি সমাধানের জন্য যথাযথ নীতিমালা এবং বাজেট বরাদ্দের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন। অধ্যাপক তৈয়েবুর রহমান শিক্ষা খাতের সমস্যা সামাধানের প্রয়োজনীয়তার বিষয়টি আলোকপাত করেন এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের বৃত্তি, টিউশন ফি হ্রাস, অনলাইন ক্লাসের জন্য সহায়তা প্রদান সহ বিভিন্ন ব্যবস্থা নেবার কথা তুলে ধরেন। অধ্যাপক আবু ইউসুফ বরাদ্দের সুস্পষ্ট চিত্র পেতে শিক্ষাব্যবস্থাকে প্রযুক্তি বাজেট থেকে পৃথক করার আহ্বান জানান।

এসময় বক্তারা বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং ইংলিশ মিডিয়াম স্কুলগুলির প্রস্তাবিত শুল্ক প্রত্যাহার করতে হবে অন্যথায় চূড়ান্তভাবে এটি শিক্ষার্থীদের উপর অতিরিক্ত বোঝা তৈরি হবে এবং মাঝপথে বন্ধ হয়ে যাবে অনেক শিক্ষার্থীর পড়াশোনা। করোনা মহামারীতে শিক্ষাক্ষেত্রে বিভিন্ন সমস্যা ও প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাত নিয়ে ওয়েবিনারের শেষ পর্যায় অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বক্তারা।

আইইউবি’র স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক তৈয়েবুর রহমানের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে আলোচনা শেষ হয়।

news24bd.tv/এমিজান্নাত

পরবর্তী খবর