পঞ্চগড়ে সুপারির কদর দিন দিন বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

বাঙালির সুপ্রাচীন কালের ঐতিহ্য পান-সুপারি। অভ্যাসগত কারণে কিংবা ভোজন শেষে অথবা অতিথি আপ্যায়নে পান সুপারি যেন থাকতেই হবে। দেশের অনেক জায়গাতেই উৎপাদন হয় সুপারি।

তবে দাম, ফলন এবং স্বাদে আলাদা হওয়ায় পঞ্চগড়ের সুপারির কদর দিন দিন বাড়ছে।

জেলার কৃষকরা বাণিজ্যিক ভাবে সুপারি উৎপাদনে বাগান গড়ে তুলছেন। স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় পাঠানো হচ্ছে পঞ্চগড়ের সুপারি।  

উত্তরের প্রান্তিক জেলা পঞ্চগড়ে অনেক আগে থেকেই সুপারি পাওয়া যায়। তবে বর্তমানে বাণিজ্যিক ভাবে এর চাষ শুরু হয়েছে এই জেলায়।

দিন দিন বাড়ছে সুপারির বাগান। কৃষকরা স্বল্প খরচে বাগান গড়ে তোলায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে এর উৎপাদন। বাড়ির আঙ্গিনা বা আশে পাশেই এসব বাগান গড়ে উঠেছে।

নিজেদের চাহিদা মেটানোর পাশাপাশি এখন অন্য জেলাতেও সুপারি বিক্রি করছেন তারা। কেউবা জমির সীমানা ঠিক রাখতে লাগিয়েছেন এই গাছ। আর কেউ বা শখের বসে, সুপারির গাছ লাগিয়ে প্রতি বছর ভাল আয় করছেন। গত বছরের তুলনায় এ বছর ফলন কিছুটা কম হলেও চলতি বছরেই সর্বোচ্চ দামে সুপারি বিক্রি করছে এই জেলার কৃষকরা।

ব্যবসায়ীরা বলছেন, স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে বিভিন্ন জেলায় রপ্তানি হচ্ছে সুপারি। আর এর উৎপাদন বেড়ে যাওয়ায় নতুন কর্মসংস্থানও সৃষ্টি হচ্ছে।

আরও পড়ুন:

 এবার লেবাননকে হুমকি দিলো ইসরাইল

ভারতে তরুণীকে বিবস্ত্র করে যৌন নির্যাতন, ঢাকার ‘টিকটক হৃদয় বাবু’ আটক

জুমার দিনে ‘সূরা কাহাফ’ তেলাওয়াতের ফজিলত

 গাজায় ইসরায়েলের অপরাধের তদন্ত করবে জাতিসংঘ

 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, সুপারি চাষে আগ্রহী করতে চাষিদেরকে সকল প্রকার সেবা প্রদান করছেন তারা।

একটি সুপারি গাছে ৪’শ থেকে ৫’শ সুপারি ধরে। ৮০ টি সুপারিকে এক পন ধরা হয়।   চলতি বছরে প্রতি পন সুপারি বিক্রি হচ্ছে ৩শ থেকে ৫শ টাকা পর্যন্ত।

news24bd.tv নাজিম