শেরপুরে ট্রাকভর্তি মাধ্যমিকের বই জব্দ

শেরপুরে ট্রাকভর্তি মাধ্যমিকের বই জব্দ

Other

শেরপুরের ঝিনাইগাতীতে কালোবাজারে বিক্রির উদ্দেশ্যে পাচারকালে বিনামূল্যে বিতরণের জন্য মাধ্যমিকের বিভিন্ন শ্রেণির প্রায় এক ট্রাকভর্তি বই জব্দ করেছে পুলিশ।

২৭ মে বৃহস্পতিবার দিবাগত রাতে ঝিনাইগাতী বাজার এলাকা থেকে ট্রাকসহ বইগুলো জব্দ করা হয়। এ সময় উপজেলার ঘোষগাঁও এলাকার মৃত হেমন্ত মোদকের ছেলে অমৃত মোদক (৫৬) ও রামেরকুড়া এলাকার মৃত গোলাপ হোসেনের ছেলে মো. সেলিম মিয়া (৫২) নামে দুই ব্যক্তিকে আটক করে পুলিশ। তারা দুজনেই পুরাতন ভাঙারী মালামাল ব্যবসায়ী।

উদ্ধার করা বইগুলো জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ২০২১ সালসহ বিভিন্ন শিক্ষাবর্ষের বিভিন্ন শ্রেণির। জব্দ করা বইগুলোর মধ্যে বাংলা, ইংরেজি, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, বাংলা ব্যাকরণ ও নির্মিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, আনন্দ পাঠসহ বিভিন্ন বই রয়েছে।

ঝিনাইগাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ ফায়েজুর রহমান বই আটকের তথ্য নিশ্চিত করে জানান, বৃহস্পতিবার দিবাগত রাতে  ঝিনাইগাতী বাজার এলাকা থেকে একটি ট্রাকভর্তি (ঢাকা মেট্রো ট- ১৪-১৩০৫) মাধ্যমিকের বিভিন্ন শ্রেণির প্রায় ৩ হাজার ৭০০ কেজি ওজনের বই জব্দ করা হয়েছে। এ সময় দুইজনকে আটক করা হয়েছে।

তিনি আরও বলেন, আটকদের জিজ্ঞাসাবাদে জানা গেছে, এলাকা ঘুরে পুরাতন ভাঙারী মালামাল কেনার ফেরিওয়ালাদের কাছ থেকে এসব বই কিনে নিয়েছেন তারা। এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. রেজুয়ান বলেন, শিক্ষা বিভাগে বই আসার পর সেগুলো চাহিদা অনুয়ায়ী নির্ধারিত শিক্ষা প্রতিষ্ঠানে সরবরাহ করা হয়। সুতরাং এসব বই কোন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে থেকে বিক্রি করা হতে পারে। এ ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আইন মোতাবেক ব্যবস্থা নেবেন।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুবেল মাহমুদ বলেন, এ ঘটনায় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বাদী হয়ে থানায়  মামলা দায়ের করা হচ্ছে। পরে ঘটনা তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে।

news24bd.tv তৌহিদ