আসছে বাজেটে বাড়ছে মুক্তিযোদ্ধা, বয়স্ক ও বিধবা ভাতা

Other

আসছে বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে সবমিলে বরাদ্দ দেয়া হচ্ছে ১ লাখ কোটি টাকারও বেশি। নতুন করে দেড়শো উপজেলায় বাড়ানো হচ্ছে বয়স্ক ও বিধবা ভাতার আওতা। এছাড়া বাড়ছে মুক্তিযোদ্ধা ভাতাও।  

অর্থনীতি বিশ্লেষকরা বলছেন, করোনাকালে যে বিপুল সংখ্যক মানুষ নতুন করে দরিদ্র হয়েছেন; তাদেরকে সামাজিক নিরাপত্তার আওতায় আনতে বাড়তি মনোযোগ এবং সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রয়োজন।

যার সুফল পৌঁছে দিতে হবে প্রকৃত সুবিধাভোগীদের কাছে।  

দারিদ্র্যের হার দ্রুত কমিয়ে আনায় যে বাংলাদেশ বড় সাফল্য দেখিয়ে আসছিলো; মহামারী করোনা পাল্টে দিয়েছে তার সমীকরণ। করোনার সাথে ১ বছরেরও বেশি সময় ধরে লড়াই করতে গিয়ে দারিদ্র্যের কাতারে যোগ হয়েছে বিপুল জনগোষ্ঠি।

গেল জানুয়ারি মাসে গবেষণা সংস্থা সানেমের করা খানা জরিপে উঠে আসে দেশে সার্বিক দারিদ্র্যের হার এখন ৪২ শতাংশ।

যা ২০১৮ সালেও ছিল সাড়ে ২৪ শতাংশ। সবশেষ গত এপ্রিল মাসে পিপিআরসি ও বিআইজিডির যৌথ জরিপে দেখা যায়, নতুন করে দরিদ্র হয়েছেন প্রায় আড়াই কোটি মানুষ।  

এছাড়াও নাগরিক প্লাটফরমের সাম্প্রতিক জরিপে উঠে আসে করোনার ১ বছরে দেশের প্রান্তিক জনগোষ্ঠির ৭৮ শতাংশ এখনো আর্থিক সঙ্কট থেকে বের হতে পারে নি। দারিদ্র্য নিয়ে জরিপকাজের অন্যতম এই গবেষক ও অর্থনীতিবিদের মতে; আসছে বাজেটে এ নতুন দরিদ্রদের টিকিয়ে রাখতে নিতে হবে বিশেষ সামাজিক সুরক্ষা কর্মসূচি।

আসছে বাজেটে নতুন করে ১৫০ উপজেলায় সব বয়স্ককে ভাতার আওতাভুক্ত করা হচ্ছে। এছাড়া মুক্তিযোদ্ধাদের ভাতা ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে করা হচ্ছে ২০ হাজার। ফলে চলতি বাজেটের সাড়ে ৯৫ হাজার কোটি টাকা থেকে সামাজিক সুরক্ষায় বরাদ্দ ছাড়াচ্ছে ১ লাখ কোটি।  

যেখানে মোটা অঙ্কের খরচ যাবে ভর্তুকি ও প্রণোদনায়; এছাড়া সামাজিক সুরক্ষায় যোগ করা হয় পেনশন ও গ্র্যাচুইটি। যা গোলমেলে হিসাব মনে করেন অর্থনীতি বিশ্লেষকরা। দেশে সামাজিক নিরাপত্তাবেষ্টনী খাতের আওতায় ১২৩টি কর্মসূচি আছে যা বাস্তবায়নের দায়িত্ব পালন করে ২৪টি মন্ত্রণালয়।

news24bd.tv / কামরুল