ইসরাইলের প্রতি আবারও সমর্থন জানালো ভারত

অনলাইন ডেস্ক

ইসরাইলের প্রতি আবারও সমর্থন জানালো ভারত

ফিলিস্তিনের ওপর টানা ১১ দিন নৃশংস হত্যাযজ্ঞ চালিয়েছে ইহুদিবাদী ইসরাইল। নারী-শিশুসহ হত্যা করেছে অনেক মানুষকে। বোমা হামলা চালিয়ে গুড়িয়ে দিয়েছেন শতশত ঘরবাড়ি। আবার ইসরাইলি হত্যাযজ্ঞে বাবা-মা আত্মীয় স্বজনদের হারিয়ে অনেক শিশুই এখন এতিম।

ফিলিস্তিনের মানুষের ওপর ইসরাইলের এমন হত্যা চালানোয় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে। তাই আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বানে সাড়া দিয়ে বিষয়টি তদন্ত করে দেখার জন্য বিশেষ কমিটি গঠনের ডাক দেয় জাতিসংঘের মানবাধিকার পরিষদ (ইউএনএইচআরসি)।

জেনেভায় অবস্থিত নিরাপত্তা পরিষদের সদর দপ্তরের অনুষ্ঠিত এই সংক্রান্ত ভোটাভুটিতে অংশগ্রহণ থেকে বিরত থেকেছে ভারত। মানবাধিকার পরিষদের মোট ৪৭ সদস্যের মধ্যে ২৪টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়। বিপক্ষে ভোট দিয়েছে ৯টি দেশ।

ভোটদান থেকে বিরত থেকেছে ভারতসহ ১৪ দেশ। তবে ওই প্রস্তাবটি পাস হয়েছে। এবার গাজা ও জেরুজালেমসহ বিভিন্ন স্থানে মানবাধিকার লঙ্ঘন নিয়ে তদন্ত শুরু করতে চলেছে মানবাধিকার পরিষদ। তাৎপর্যপূর্ণভাবে, এই প্রস্তাবের জের ধরে ফের যুক্তরাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রসংঘের বিবাদ প্রকাশ্যে এসেছে।

আরও পড়ুন

  এক ঘণ্টার ব্যবধানে ভূমিকম্পে তৃতীয় দফায় কাঁপলো সিলেট

  ভয়েস অব আমেরিকা থেকে অবসর নিলেন সাংবাদিক রোকেয়া হায়দার

  কথা রাখলেন এরদোয়ান, ইস্তাম্বুলে নতুন মসজিদের উদ্বোধন

  চলন্ত বাসে হাত-পা বেঁধে তরুণীকে ধর্ষণ করলো ৬ জন

 

মানবাধিকার সংক্রান্ত প্রস্তাবের তীব্র নিন্দা করেছে ওয়াশিংটন। এই প্রস্তাবের বিরোধিতা করেছে জার্মানি, ইংল্যান্ড, অস্ট্রিয়াও। তবে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তদন্তের পক্ষে সায় দিয়ে প্রস্তাবটিকে সমর্থন জানিয়েছে পাকিস্তান, চীন এবং বাংলাদেশ। আর ভারতের পাশাপাশি ভোট দেয়া থেকে বিরত থেকেছে ফ্রান্স, ইতালি, জাপান, নেপাল নেদারল্যান্ডস, পোল্যান্ড, দক্ষিণ কোরিয়াসহ আরও কয়েকটি দেশ। সব মিলিয়ে ইসরাইল ও হামাসের দ্বন্দ্বে পুরো বিশ্ব কার্যত দু’ভাগে ভাগ হয়ে গেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এদিকে, মানবাধিকার পরিষদের প্রস্তাব ‘ইসরাইল বিরোধী’ ও ‘লজ্জাজনক’ বলে অভিযোগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বিশ্লেষকদের মতে, পরিষদের প্রস্তাবে ভোটদান থেকে বিরত থেকে ইসরাইলের পক্ষেই মৌন সমর্থন জানিয়েছে ভারত।

news24bd.tv আহমেদ

পরবর্তী খবর

অবশেষে মিয়ানমারের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞার প্রস্তাব

অনলাইন ডেস্ক

অবশেষে মিয়ানমারের ওপর জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞার প্রস্তাব

মিয়ানমারে নির্বাচিত সরকারকে উৎখাত করে সামরিক বাহিনী ক্ষমতা দখলের চার মাস পরে তাদের ওপর অস্ত্রনিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। দেশটির জান্তা সরকারের প্রতি একটি নিন্দাপ্রস্তাবও গৃহীত হয়েছে সেখানে।

শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে মিয়ানমারের ওপর অস্ত্রনিষেধাজ্ঞা আরোপের প্রস্তাবে সমর্থন দিয়েছে ১১৯টি দেশ। স্বৈরশাসিত বেলারুশই একমাত্র এর বিপক্ষে মত দেয়। আর চীন-রাশিয়াসহ মোট ৩৬টি দেশ প্রস্তাবে মতামত দেয়া থেকে বিরত থাকে।

মতামত প্রদানে বিরত থাকা দেশগুলোর মধ্যে কেউ কেউ এই সংকটকে মিয়ানমারের অভ্যন্তরীণ ইস্যু হিসেবে উল্লেখ করেছে। আর অন্যরা বলছে, ওই প্রস্তাবে রোহিঙ্গা মুসলিমদের ওপর নৃশংস সামরিক আক্রমণের বিষয়ে উল্লেখ নেই।

তবে এই প্রস্তাবের কোনো আইনি বাধ্যবাধকতা না থাকলেও রাজনৈতিকভাবে এর গুরুত্ব রয়েছে বলে জানিয়েছে বিবিসি।


আরও পড়ুনঃ

শনিবার থেকে সিনোফার্মের টিকাদান কার্যক্রম শুরু

ব্রাজিলের কাছে পাত্তাই পেল না পেরু

আবারও গাজায় বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী

নন্দীগ্রামের ভোটের ফলাফল নিয়ে হাইকোর্টে মমতা


যদিও জাতিসংঘে মিয়ানমারের নির্বাচিত সরকারের প্রতিনিধিত্বকারী বিশেষ দূত কিয়াও মো তুন বলেছেন, এ ধরনের ‘লঘু’ প্রস্তাব পাস করতে জাতিসংঘের এত দীর্ঘ সময় লাগায় তিনি অত্যন্ত অসন্তুষ্ট।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। এরপর থেকেই জান্তা সরকারের বিরোধিতায় রাস্তায় বিক্ষোভ করছে দেশটির জনগণ। জান্তাবিরোধী ওই বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হামলায় ৮০০ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন, গ্রেফতার করা হয়েছে অন্তত পাঁচ হাজার জনকে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

চুরির দায়ে জেলে গেলেন ‘ক্রাইম পেট্রলের’ ২ অভিনেত্রী

অনলাইন ডেস্ক

চুরির দায়ে জেলে গেলেন ‘ক্রাইম পেট্রলের’ ২ অভিনেত্রী

ভারতের জনপ্রিয় ক্রাইম সিরিজ ‘ক্রাইম পেট্রোল’ এবং ‘সাবধান ইন্ডিয়া’র দুই অভিনেত্রীকে ‍চুরির দায়ে জেলে পাঠানো হয়েছে। এক সঙ্গে বসবাস করা অপর একজনের টাকা চুরির দায়ে গ্রেপ্তার করা হয়েছে তাদের। দেশটির পুলিশ জানিয়েছে, চুরির দায় স্বীকার করেছে ওই দুই অভিনেত্রী।

গ্রেপ্তারকৃতরা হলেন - সুরভী শ্রীবাস্তব ও মহসিনা শেখ। তারা মুম্বাইয়ের রয়্যাল পামস সোসাইটিতে বসবাস করেন। স্থানীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা এসব তথ্য জানিয়েছে।

মুম্বাইয়ের ডিসিপি চৈতন্যের বরাত দিয়ে গণমাধ্যমটি জানায়, সুরভী শ্রীবাস্তব ও মহসিনা শেখের বিরুদ্ধে থানায় লক্ষাধিক টাকা চুরির লিখিত অভিযোগ করেন ওই ২ অভিনেত্রীর সঙ্গে বসবাসকারী এক পেইং গেস্ট। অভিযোগে বলা হয়, লক্ষাধিক টাকা খোয়া যাওয়ার পর থেকে ওই দুই অভিনেত্রী নিখোঁজ হয়ে যান।

আরও পড়ুন


ইরানের প্রেসিডেন্ট নির্বাচন: ভোটগ্রহণ রাত ২টা পর্যন্ত, ফল ঘোষণা আজ

উরুগুয়েকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আর্জেন্টিনা

আবারও আল-আকসায় হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী

পেরিসিচের গোলে আশা টিকে রইলো ক্রোয়েশিয়ার


পুলিশ জানিয়েছে, অভিযোগের পর ওই বাসার সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করা হয় এবং ২ অভিনেত্রীকে জিজ্ঞাসাবাদ করা হয়। সেখানে অপরাধ স্বীকার করে টাকা কোথায় লুকিয়ে রেখেছেন তা দেখিয়ে দেন ওই দুই অভিনেত্রী।

দেশটির পুলিশের ধারণা, অপরাধভিত্তিক অনুষ্ঠানে নিয়মিত কাজ করা তাদের অবচেতন মনে প্রভাব ফেলায় তারা এই কাজ করে থাকতে পারতেন।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

ইরানের প্রেসিডেন্ট নির্বাচন: ভোটগ্রহণ রাত ২টা পর্যন্ত, ফল ঘোষণা আজ

অনলাইন ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট নির্বাচন: ভোটগ্রহণ রাত ২টা পর্যন্ত, ফল ঘোষণা আজ

শুক্রবার স্থানীয় সময় রাত ২টায় শেষ হয়েছে ইরানের ত্রয়োদশ প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ এবং আজ সন্ধ্যার আগেই এ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হওয়ার পর একটানা ১৯ ঘণ্টা দেশের ভোটারদেরকে তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ দেয়া হয়।

সন্ধ্যায় ৭টায় ভোটগ্রহণের মূল সময় শেষ হয়ে যাওয়ার পরও বহু মানুষ ভোট কেন্দ্রগুলোতে ভিড় করায় কয়েক দফা সময় বাড়ানো হয়। শেষ পর্যন্ত রাত ২টায় ভোটাভুটি শেষ হয় তবে রাত ২টার মধ্যে যারা ভোটকেন্দ্রগুলোতে উপস্থিত হতে পেরেছেন তাদেরকে ২টার পরও ভোট দেয়ার সুযোগ দেয়া হয়েছে।

করোনাভাইরাসের প্রকোপের কারণে শুক্রবার সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে ইরানব্যাপী প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। এছাড়া, বিশ্বের আরো ১০১টি দেশে বসবাসরত প্রবাসী ইরানিদের জন্য ৪৫০টি ভোটকেন্দ্র খোলা হয়। এসব ভোটকেন্দ্রে প্রবাসী ভোটাররা বিপুল উৎসাহ নিয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন বলে খবর পাওয়া গেছে।

ইরানের বিভিন্ন শহরে কঠোর লকডাউন ও কোয়ারেন্টাইনে থাকা লোকজনের ভোট দেয়ার জন্য ভ্রাম্যমান ভোটকেন্দ্র খোলা হয়।হাসপাতালগুলোতে ভর্তি রোগীদের জন্য বিশেষ ব্যবস্থায় ব্যালটবাক্স পাঠিয়ে ভোটগ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন


উরুগুয়েকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আর্জেন্টিনা

আবারও আল-আকসায় হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী

পেরিসিচের গোলে আশা টিকে রইলো ক্রোয়েশিয়ার

ইংল্যান্ডকে রুখে দিল স্কটল্যান্ড


এবারের প্রেসিডেন্ট নির্বাচনে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি, মোহসেন রেজায়ি, আব্দুন নাসের হেম্মাতি এবং কাজিযাদে হাশেমি।এর আগে অন্যতম প্রার্থী মেহের আলীজাদে অপর সংস্কারপন্থী প্রার্থী আব্দুন নাসের হেম্মাতির প্রতি সমর্থন জানিয়ে নির্বাচনি লড়াই থেকে সরে দাঁড়ান এবং অন্য দুই প্রার্থী আলীরেজা যাকানি ও সাঈদ জালিলি নিজেদের প্রত্যাহার করে নিয়ে সাইয়্যেদ ইব্রাহিম রায়িসির প্রতি সমর্থন ঘোষণা করেন।

বিশ্বের ২২৬টি গণমাধ্যমের প্রায় ৫০০ সাংবাদিক ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের খবর কভার করার জন্য ইরানে এসেছেন।

ইরানের নির্বাচনি আইন অনুযায়ী- কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট পেতে ব্যর্থ হলে শীর্ষ দুই প্রার্থীর মধ্যে আবার প্রতিদ্বন্দ্বিতা হবে এবং আগামী এক সপ্তাহের মধ্যে দ্বিতীয় দফা ভোট নেয়া হবে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

আবারও আল-আকসায় হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী

অনলাইন ডেস্ক

আবারও আল-আকসায় হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী

যুদ্ধ বিরতি ঘোষণার পরও ফিলিস্তিনিদেরেউপর থেমে নেই দখলদার ইসরাইলি বাহিনীর বর্বরতা। কোন অজুহাত পেলেই সেটিকে উপলক্ষ্য করে হামলা চালাচ্ছে ইহুদিবাদীরা। ফের ফিলিস্তিনিদের ওপর আল-আকসা মসজিদ প্রাঙ্গণে হামলা চালিয়েছে ইসরাইলি পুলিশ। এ ঘটনায় অন্তত ৩ জন ফিলিস্তিনি আহত হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। গণমাধ্যমটি জানায়, জুম্মার নামাজের পর ফিলিস্তিনিরা আল আকসা মসজিদ থেকে একটি প্রতিবাদ মিছিলের আয়োজন করেন। মঙ্গলবার কট্টরপন্থী ইসরাইলিদের মিছিলে মহানবী (সা.) কে অপমানের প্রতিবাদে শুক্রবার এই মিছিলের উদ্যোগ নেন ফিলিস্তিনিরা। এতেই হামলা চালিয়েছে ইসরাইলি পুলিশ।

মিছিল করার জন্য ফিলিস্তিনিরা আল আকসা মসজিদের প্রাঙ্গনে জড়ো হয়েছিলেন। পুরনো শহরের দামেস্ক গেট থেকে মিছিল শুরু করার আগেই বাব আল-সিলসিলা নামক একটি প্রবেশপথে ইসরায়েলি পুলিশ ফিলিস্তিনিদের ওপর হামলা চালায়।

পুলিশ রাবার বুলেট, টিয়ার গ্যাস, স্টান গ্রেনেড ব্যবহার করে মসজিদের প্রাঙ্গন থেকে ফিলিস্তিনিদের সরিয়ে দেয়।

আরও পড়ুন


পেরিসিচের গোলে আশা টিকে রইলো ক্রোয়েশিয়ার

ইংল্যান্ডকে রুখে দিল স্কটল্যান্ড

ওজুর তারতিব ও সুন্নাতসমূহ

সূরা ইয়াসিন: আয়াত ২৮-৩৫, নবীদের অবমাননার শাস্তি


শুক্রবারের ইসরাইলি পুলিশের ওই হামলায় লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই’র এক সাংবাদিককে আহত হয়েছে। লাতিফেহ আবদেলাতিফ নামের ওই সাংবাদিক পুলিশের রাবার বুলেটে আহত হয়েছেন। মিডল ইস্ট আই জানিয়েছে, তাদের এক কন্ট্রিবিউটরও ইসরাইলি পুলিশের হামলায় আহত হয়েছেন।

এদিকে গত মাসে ১১ দিনের লড়াই শেষে মেনে নেয়া যুদ্ধবিরতি ভেঙে অবরুদ্ধ গাজা উপত্যকায় দ্বিতীয় দফায় বিমান হামলা চালিয়েছে দখলদার ইসরায়েলি বাহিনী। বৃহস্পতিবার গাজা সিটির উত্তরপশ্চিম এবং বেইত লাহিয়ার উত্তরে বেশ কয়েকটি স্থাপনা লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েলিরা। তবে এসব হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

নদীর পানিতে করোনার অস্তিত্ব!

অনলাইন ডেস্ক

নদীর পানিতে করোনার অস্তিত্ব!

ভারতের গুজরাত রাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ নদী সবরমতীর পানিতে পাওয়া গেছে করোনা ভাইরাসের অস্তিত্ব। আজ শুক্রবার (১৮ জুন) ইন্ডিয়া টুডে এবং আনন্দবাজার পত্রিকা এমন খবর দিয়েছে।

ভারতীয় গবেষণা প্রতিষ্ঠান আইআইটি নদী পানির নমুনা সংগ্রহ করে পরীক্ষা  করে  এ ফলাফল পেয়েছে  বলে জানিয়েছে ভারতের গণমাধ্যম।  স্বাভাবিকভাবেই এটা অত্যন্ত বিপজ্জনক ভয় বলেই মনে করা হচ্ছে।

আইআইটি গান্ধিনগরের বিজ্ঞান বিভাগের বিশেষজ্ঞগণ জানিয়েছেন, গতবছরের ৩ সেপ্টেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত প্রতি সপ্তাহে একবার করে নদীর পানি নমুনা নিয়ে আসা হত। সবরমতী নদীর মোট ৬৯৫টি নমুনা পরীক্ষা করার পরেই চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছান তারা।

আরও পড়ুন:


ইসরাইলি ড্রোন মাটিতে নামাল ফিলিস্তিনিরা

প্রাণঘাতী করোনায় ইউপি চেয়ারম্যানের মৃত্যু

ময়মনসিংহে ছাত্রদলের সভা নিয়ে ধাওয়া-পাল্টা ধাওয়া


এদিকে আনন্দবাজার এবং ইন্ডিয়া টুডে জানাচ্ছে, সবরমতি নদীই নয়, আহমেদাবাদের দু'টি বড় পুকুর কাঁকরিয়া ও চান্দোলার পানিতেও মিলেছে করোনা ভাইরাস। কাঁকরিয়া পুকুরের ৫৪৯টি নমুনা ও চান্দোলার ৪০২টি নমুনা পরীক্ষা করানোর পর এই প্রমাণ মিলেছে।

news24bd.tv / তৌহিদ

পরবর্তী খবর