ইসরাইলের প্রতি আবারও সমর্থন জানালো ভারত

ইসরাইলের প্রতি আবারও সমর্থন জানালো ভারত

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের ওপর টানা ১১ দিন নৃশংস হত্যাযজ্ঞ চালিয়েছে ইহুদিবাদী ইসরাইল। নারী-শিশুসহ হত্যা করেছে অনেক মানুষকে। বোমা হামলা চালিয়ে গুড়িয়ে দিয়েছেন শতশত ঘরবাড়ি। আবার ইসরাইলি হত্যাযজ্ঞে বাবা-মা আত্মীয় স্বজনদের হারিয়ে অনেক শিশুই এখন এতিম।

ফিলিস্তিনের মানুষের ওপর ইসরাইলের এমন হত্যা চালানোয় মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠেছে। তাই আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বানে সাড়া দিয়ে বিষয়টি তদন্ত করে দেখার জন্য বিশেষ কমিটি গঠনের ডাক দেয় জাতিসংঘের মানবাধিকার পরিষদ (ইউএনএইচআরসি)।

জেনেভায় অবস্থিত নিরাপত্তা পরিষদের সদর দপ্তরের অনুষ্ঠিত এই সংক্রান্ত ভোটাভুটিতে অংশগ্রহণ থেকে বিরত থেকেছে ভারত। মানবাধিকার পরিষদের মোট ৪৭ সদস্যের মধ্যে ২৪টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

বিপক্ষে ভোট দিয়েছে ৯টি দেশ।

ভোটদান থেকে বিরত থেকেছে ভারতসহ ১৪ দেশ। তবে ওই প্রস্তাবটি পাস হয়েছে। এবার গাজা ও জেরুজালেমসহ বিভিন্ন স্থানে মানবাধিকার লঙ্ঘন নিয়ে তদন্ত শুরু করতে চলেছে মানবাধিকার পরিষদ। তাৎপর্যপূর্ণভাবে, এই প্রস্তাবের জের ধরে ফের যুক্তরাষ্ট্রের সঙ্গে রাষ্ট্রসংঘের বিবাদ প্রকাশ্যে এসেছে।

আরও পড়ুন

  এক ঘণ্টার ব্যবধানে ভূমিকম্পে তৃতীয় দফায় কাঁপলো সিলেট

  ভয়েস অব আমেরিকা থেকে অবসর নিলেন সাংবাদিক রোকেয়া হায়দার

  কথা রাখলেন এরদোয়ান, ইস্তাম্বুলে নতুন মসজিদের উদ্বোধন

  চলন্ত বাসে হাত-পা বেঁধে তরুণীকে ধর্ষণ করলো ৬ জন

 

মানবাধিকার সংক্রান্ত প্রস্তাবের তীব্র নিন্দা করেছে ওয়াশিংটন। এই প্রস্তাবের বিরোধিতা করেছে জার্মানি, ইংল্যান্ড, অস্ট্রিয়াও। তবে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তদন্তের পক্ষে সায় দিয়ে প্রস্তাবটিকে সমর্থন জানিয়েছে পাকিস্তান, চীন এবং বাংলাদেশ। আর ভারতের পাশাপাশি ভোট দেয়া থেকে বিরত থেকেছে ফ্রান্স, ইতালি, জাপান, নেপাল নেদারল্যান্ডস, পোল্যান্ড, দক্ষিণ কোরিয়াসহ আরও কয়েকটি দেশ। সব মিলিয়ে ইসরাইল ও হামাসের দ্বন্দ্বে পুরো বিশ্ব কার্যত দু’ভাগে ভাগ হয়ে গেছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এদিকে, মানবাধিকার পরিষদের প্রস্তাব ‘ইসরাইল বিরোধী’ ও ‘লজ্জাজনক’ বলে অভিযোগ করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বিশ্লেষকদের মতে, পরিষদের প্রস্তাবে ভোটদান থেকে বিরত থেকে ইসরাইলের পক্ষেই মৌন সমর্থন জানিয়েছে ভারত।

news24bd.tv আহমেদ

এই রকম আরও টপিক