বাংলাদেশসহ ৩ দেশের অমুসলিমদের নাগরিকত্ব দেবে ভারত

বাংলাদেশসহ ৩ দেশের অমুসলিমদের নাগরিকত্ব দেবে ভারত

অনলাইন ডেস্ক

ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী ইস্যু আবারও সরব। প্রতিবেশি মুসলিম প্রধান দেশ বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ভারতে আশ্রয় নেয়া অমুসলিম শরণার্থীদের কাছে আবেদন পত্র চেয়েছে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়। ইতোমধ্যে এই বিষয়ে গেজেট নোটিফিকেশন জারি করা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দুস্তান টাইমস জানিয়েছে, শুক্রবার থেকে ১৩টি জেলার হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধদের নাগরিকত্বের আবেদন জমা দিতে বলা হয়েছে।

জেলাগুলো গুজরাট, রাজস্থান, ছত্তিসগড়, হরিয়ানা এবং পাঞ্জাবের হতে হবে। ভারত সরকারের নতুন আইন অনুযায়ী, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত যারা ভারতে গেছেন তারা আবেদন করতে পারবেন।

নতুন আইনের আওতায় ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে যে সব হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পারসি ও খ্রিস্টান অর্থাৎ অ-মুসলিম উদ্বাস্তুরা ভারতে এসেছেন, তাদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে। এই আইনের বিরুদ্ধে বিক্ষোভ হলেও তা শীঘ্রই রূপায়ণ করা হবে বলে জানিয়েছে দেশটির সরকার।

আরও পড়ুন

  সকাল থেকে সিলেটে ৫ দফা ভূমিকম্প, আতঙ্কে নগরবাসী

  জনগণের প্রতি বিএনপির দায়িত্বশীলতা শূন্যের কোটায়: ওবায়দুল কাদের

  ইয়েমেনি হামলায় সৌদির বিশাল ক্ষয়ক্ষতি

  পরিস্থিতি অনুকূলে না এলে শিক্ষা প্রতিষ্ঠান খুলবে না: শিক্ষামন্ত্রী

 

যদিও ভারতে এখনও নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর হয়নি। বিতর্কিত এই ইস্যুতে ভারতে বারবার বিক্ষোভ হয়েছে। এভাবে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব প্রদানের পদক্ষেপ দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তিকে আঘাত করছে বলে মোদি সরকারের বিরুদ্ধে পাল্টা জনমত গড়ে উঠেছে।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নাগরিকত্ব আইন ১৯৫৫ এবং ২০০৯ সালের নাগরিকত্ব সংশোধনী আইনের আওতায় শীঘ্রই এই নির্দেশিকা কার্যকর করতে হবে। যদিও এখনও পর্যন্ত ২০১৯ সালের নাগরিকত্ব সংশোধনী আইন চালু করা সম্ভব হয়নি।

বিজেপি সরকার পশ্চিমবঙ্গেও একই কাজ করতে চেয়েছিল। কিন্তু সেখানকার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির কঠোর অবস্থানের কারণে সেটি সম্ভব হয়নি।

news24bd.tv আহমেদ