দুবাইয়ে নৌকা চালিয়ে জীবিকা নির্বাহ করছেন বাংলাদেশিরাও

নিজস্ব প্রতিবেদক

আরবদের আবহমান কালের ঐতিহ্য ধরে রেখেছে দুবাইয়ের আবরা পাড়। যেখানে রয়েছে  শতাধিক কাঠের তৈরি নৌকা। এসব নৌকায় প্রতিদিন নদী পার হন হাজার হাজার যাত্রী। স্থানীয়দের সাথে চুক্তির ভিত্তিতে ভিনদেশীদের সঙ্গে পাল্লা দিয়ে কাঠের এই নৌকা চালিয়ে জীবিকা নির্বাহ করছেন বাংলাদেশিরাও।

কেউ কেউ এখানেই পার করেছেন জীবনের বিশ বসন্ত। সংযুক্ত আরব আমিরাত থেকে সহকর্মী কামরুল হাসান জনির পাঠানো তথ্য চিত্রে  মাসুদ রানার ডেস্ক রিপোর্ট।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের আবরা পাড় পর্যটকদের অন্যতম পছন্দের জায়গা। যাত্রী ও পর্যটকরা দেরা দুবাই থেকে বার দুবাই যেতে মাঝখানের ছোট্ট নদীটি পার হন কাঠের তৈরি নৌকায়।

এগুলোকে আরবিতে বলা হয় আবরা। নৌকাগুলোর জন্য রয়েছে আলাদা আলাদা তিনটি স্টেশন। স্থানীয়দের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে এসব নৌকায় কাজ করছেন বিভিন্ন দেশের প্রবাসী শ্রমিকরা। এদের মধ্যে সংখ্যা গরিষ্ঠ বাংলাদেশিরা। অধিকাংশই বছরের পর বছর কাজ করছেন এই আবরা পাড়ে।

চলাচলে প্রতিবার নৌকায় ৮ থেকে ১০ জন যাত্রী উঠেন। ভাড়া পরিশোধ করতে হয় মাত্র এক দিরহাম। তবে গেল দশ বছরেও বৃদ্ধি হয়নি নির্ধারিত এই ভাড়া। কেউ স্থানীয়দের অধীনে মাসিক বেতনে, কেউবা কাজ করছেন দৈনিক হিসেবে।

তিনটি স্টেশনে প্রায় ১৪৯ টি নৌকা রয়েছে। দুবাইয়ের এই আবরা নির্ভর জীবিকায় জড়িয়ে আছেন প্রায় তিনশতাধিক প্রবাসী বাংলাদেশি। সকাল ৬ থেকে কাজ করেন রাত ১২টা পর্যন্ত। করোনা পরিস্থিতিতে কাজের চাপ কিছুটা কমে গেলেও ‍পুনরায় আগের অবস্থানে ফিরে যাবার প্রত্যাশা চালকদের।

দেরা ও বার দুবাইয়ের আবরা পাড়ে দাঁড়ালে দুবাইকে দেখা যায় ভিন্নরূপে। কয়েক মিনিট পরপর ছুঁটে চলা নৌকাগুলো যেন নিজস্ব ঐতিহ্য ধরে রেখে দিনকে দিন সৌন্দর্য বাড়াচ্ছে দুবাইয়ের। আর জীবিকার মন্ত্র খুঁজে দিচ্ছে প্রবাসীদের।

news24bd.tv / কামরুল