রাজধানীতে প্লাস্টিক বর্জ্যে সয়লাব, ভয়ংকর দূষণের কবলে প্রাণ ও প্রকৃতি

Other

প্লাস্টিক বর্জ্যে সয়লাব চারপাশ। পলিথিন নিষেদ্ধের পরও গত ১৫ বছরে শুধু ঢাকা শহরেই প্লাস্টিক জাতীয় বর্জ্য বেড়েছে তিন গুণেরও বেশি। ফলে দূষণের মাত্রায় ভয়ংকর পরিণতির পথে এগোচ্ছে প্রাণ, প্রকৃতি ও পরিবেশ। চরম স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছে মানুষ।

বুড়িগঙ্গার এমন অপার সৌন্দর্য শুধু পাখির চোখেই মিলবে। স্থলে পা রাখলেই যা বদলে যায় গা ঘিন ঘিন করা এমন দৃশ্যপটে। এই তো ঢাকা, দেশের রাজধানী। অধিকাংশই নিষিদ্ধ পলিথিন ও প্লাস্টিক জাতীয় বর্জ্য।

 

কথা হয় কেরানীগঞ্জ এলাকার মন্টু মিয়ার সাথে। বয়স আশির কোটায়। দেখেছেন কীভাবে সময়ের বিবর্তনে সুপেয় পানি আর মাছে ভরা বুড়িগঙ্গার তলদেশ পর্যন্ত পৌছে গেছে প্লাস্টিক ও পলিথিন দ্রব্য।

মোহাম্মদপুর বেড়িবাঁধ সংলগ্ন কামরাঙ্গীর চর এলাকা। সুইচ গেটের মুখে  এই ভয়াবহ দৃশ্যই বলে দেয় শহরজুড়ে কতটা বেড়েছে প্লাস্টিক বর্জ্যের দূষণ।

রাজধানীর আরেকপ্রান্ত মিরপুরের রুপনগর। যেখানকার খাল আর আবাসিক এলাকা ঘুরেও মুক্তি মেলে না পলিথিন ও প্লাস্টিক জাতীয় দ্রব্য থেকে। নদী ও খালের পাশাপাশি শহরজুড়ে বিস্তৃত যে ড্রেনেজ সিস্টেম তাও দখল করে ফেলেছে পলিথিনের আস্তরন।

'বিশ্ব ব্যাংক ঢাকা অফিসের তথ্য অনুযায়ী, রাজধানীতে ২০০৫ সালে যেখানে প্রতিদিন গড়ে ১৭৮ টন প্লাস্টিক বর্জ্য উৎপাদন হতো সেখানে ২০২০ সালের হিসাব দাড়িয়েছে ৬৪৬ টনে। '

জলাশয় ছাড়াও বাসাবাড়ি, হাট বাজার কিংবা দোকান-পাট সবখানেই বাড়ছে পলিথিনের ব্যবহার। রাজধানীর সবচেয়ে বড় খুচরা ও পাইকারি বাজার- কারওয়ান বাজারে ঢুকলেই মনে হবে বাংলাদেশে পলিথিন নিষিদ্ধ কেবলই এক জনপ্রিয় শ্লোগান আর কেতাবি ইতিহাস মাত্র।

news24bd.tv / কামরুল