কলা দিয়ে মজাদার ‘ব্যানানা কেক’
কলা দিয়ে মজাদার ‘ব্যানানা কেক’

কলা দিয়ে মজাদার ‘ব্যানানা কেক’

অনলাইন ডেস্ক

কলা দিয়ে মজাদার ‘ব্যানানা কেক’

বিকেলের নাস্তায় কিংবা টিফিনে কেক খুবই ভালো মানিয়ে যায়। হরেক রকম স্বাদের কেক আমরা খেয়ে থাকি। তবে কখনো কী কলার কেক খেয়েছেন? খুবই সুস্বাদু এই কেক একবার তৈরি করা যাক।

সামান্য কয়েকটি উপকরণ দিয়েই খুব সহজে তৈরি করে নেওয়া যায় এই কেক।

স্বাস্থ্যকর করতে চিনির বিকল্প হিসেবে গুড় দিয়েও তৈরি করতে পারেন ব্যানানা কেক। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. ময়দা আধা কাপ
২. বাটার মিল্ক ১৫০ মিলিলিটার
৩. মাখন ১০০ গ্রাম
৪. ডিম ২টি
৫. লবণ ১ চিমটি
৬. কলা ৪টি
৭. ব্রাউন সুগার ১৫০ গ্রাম
৮. চিনি ১ কাপ
৯. বেকিং সোডা ১ টেবিল চামচ
১০. আখরোট আধা কাপ

পদ্ধতি

একটি বড় বটিতে ময়দা, লবণ এবং বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে নিন। এবার আবারও একটি বাটিতে চিনি এবং আনসলেটেড মাখন একসঙ্গে মিশিয়ে নিন। বৈদ্যুতিক বিটার ব্যবহার করে বিট করে নিন।

মাখন-চিনি মিশ্রণটি ক্রিমের মতো হয়ে গেলে ডিম মিশিয়ে আবারও বিট করুন। দেখবেন ফোমের মতো ফুলে গেছে মিশ্রণটি। এরপরে কলার খোসা ছড়িয়ে টুকরো করে এই মিশ্রণে মিশিয়ে আবারও বিট করুন।

এই মিশ্রণের মধ্যে এবার বাটিতে রাখা ময়দা ও বাটার মিল্ক মিশিয়ে শেষবারের মতো বিট করুন। বাটার মিল্ক না থাকলে ১ টেবিল চামচ লেবুর রস ও সাদা ভিনেগার ব্যবহার করতে পারেন। এরপর মিশ্রণটি ভালো করে বিট করা হলে বেটে রাখা আখরোট মিশিয়ে একটি চামচ ব্যবহার করে নেড়ে নিন।

এবার ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ওভেন প্রিহিট করে নিন। তারপর একটি গ্রিজযুক্ত প্যানে কেকের ব্যাটার ঢেলে দিন। এরপর ওভেনে ঢুকিয়ে ২০-৩০ মিনিটের জন্য বেক করুন। আধা ঘণ্টা পরে, প্যান থেকে বের করে কেক ঠান্ডা হতে দিন।

ঠান্ডা হলে টুকরো করে কেটে নিন কেক। এরপর চা/ কফির সঙ্গে পরিবেশন করুন মজাদার তুলতুরে ব্যানানা কেক। শুষ্ক পাত্রে রেখে কয়েকদিন পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন এই কেক।

news24bd.tv /এমিজান্নাত

;