ফোনের চার্জ নিয়ে আর নয় ভাবনা
ফোনের চার্জ নিয়ে আর নয় ভাবনা

ফোনের চার্জ নিয়ে আর নয় ভাবনা

অনলাইন ডেস্ক

স্মার্ট ফোন নির্মাতা চীনা প্রতিষ্ঠান শাওমি রেকর্ড সৃটিকারী হাইপার চার্জ প্রযুক্তি উন্মোচন করার জন্য প্রস্তুত বলে জানিয়েছে। স্মার্টফোনে চার্জ নেই বা চার্জ কম আছে। বেশি সময় ধরে ব্যবহার করা যাবে না। এসব নানাবিধ সমস্যা সমাধানের দাবি করছে প্রতিষ্ঠানটি।

চীনা প্রতিষ্ঠান শাওমি জানিয়েছে, দ্রুততম সময়ে শূন্য থেকে শতভাগ চার্জ হবে স্মার্টফোনে। চার্জিং কেবল ও ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি দুটির ক্ষেত্রেই এমন দাবি করেছে তারা।

৪ হাজার মিলিঅ্যাম্পিয়ারের ‘মি ১১ প্রো’ মডেলের স্মার্টফোনের ওপর পরীক্ষা চালিয়েছে শাওমি। ২০০ ওয়াটের ‘হাইপারচার্জ’ সিস্টেমে স্মার্টফোনটি পূর্ণ চার্জ হতে সময় নিয়েছে ৮ মিনিটের কাছাকাছি। আর ১২০ ওয়াটের তারহীন চার্জিং ব্যবস্থায় সময় লেগেছে ১৫ মিনিটের মতো।

চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো বরাবরই চার্জ করার গতি নিয়ে প্রতিযোগিতায় নামে এবং সেগুলোর রেকর্ড ভাঙার খবর শোনা যায়।

যেমন বছর দুয়েক আগে ১০০ ওয়াট চার্জিং সিস্টেমে ১৭ মিনিটে ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি পূর্ণ চার্জ করার ঘোষণা দিয়েছিল শাওমি। তবে গত বছর ‘মি ১০’ আলট্রা বাজারে এলে দেখা গেল সেটি ১২০ ওয়াটে পূর্ণ চার্জ হতে ২৩ মিনিট সময় নিচ্ছে। অবশ্য সে স্মার্টফোন কিছুটা বড়, সাড়ে ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি ছিল তাতে।

এই বছরের শুরুতেই গুজব রটেছিল, শাওমি নতুন একটি ফোন নিয়ে কাজ করছে যেটিতে ২০০ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন থাকবে এবং ফোনটি বছরের দ্বিতীয়ার্ধে বাজারে আসবে। সূত্র অবশ্য পরে ব্যাখ্যা করেছে, ২০০ ওয়াট চার্জিং মানে হচ্ছে ফোনটিতে যতোরকমভাবে চার্জ দেওয়া সম্ভব সেগুলোর যোগফল হবে ২০০ ওয়াট। এর মানে হচ্ছে, তারযুক্ত, তারহীন এবং রিভার্স ওয়্যারলেস চার্জিংয়ের যোগফল।

এখন পর্যন্ত শাওমির সবচেয়ে প্রিমিয়াম ফোন হলো এমআই ১১ আলট্রা। এতে আছে ৬৭ ওয়াট তারযুক্ত চার্জিং, ৬৭ ওয়াট তারহীন চার্জিং এবং ১০ ওয়াট রিভার্স তারহীন চার্জিং, যার যোগফল দাঁড়ায় ১৪৪ ওয়াট। সেই হিসাবে সম্ভবত শাওমি নতুন যে ফোন আনবে তার চার্জিয়ের উপায়গুলোর যোগফল দাঁড়াবে ২০০ ওয়াট বা এর কাছাকাছি।

এমআই ১১ আলট্রা ফোনটির ৬৭ ওয়াট চার্জিং এখনও বাজারে দ্রুততম ওয়্যারলেস চার্জিংয়ের রেকর্ডধারী। গত বছর অবশ্য প্রতিষ্ঠানটি ৮০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি দেখিয়েছে, কিন্তু ওই ক্ষমতা সমর্থন করে এমন কোনো ফোন এখনও বাজারে আনতে পারেনি। অবশ্য ৮০ ওয়াট ক্ষমতার চার্জার প্রতিষ্ঠানটি বাজারে এনেছে এরইমধ্যে।

news24bd.tv/আলী 

;