জমে উঠেছে দেশের লিচুর বাজার

জমে উঠেছে দেশের লিচুর বাজার

Other

দেশের সবচেয়ে বড় লিচুর বাজার দিনাজপুরের বড় মাঠ। বেচাকিনিতে জমে উঠেছে এ বাজার। তবে গেল কয়েক বছরের তুলনায় এবার ফলন বিপর্যয়ের কারণে এ বাজারে লিচুর আমদানী কম। দরও বেশ চড়া।

করোনা মহামারীর এই সময়ে লিচুর বাজারে স্বাস্থ্যবিধিও মানছেন না কেউই। এ অবস্থায় সীমান্তবর্তী এ জেলায় করোনা সংক্রমন আরো ছড়িয়ে পড়ার শঙ্কায় স্থানীয়রা।  

জমে উঠেছে দেশের সর্ববৃহৎ দিনাজপুরের গোরে শহীদ বড় মাঠের লিচুর বাজার। ভোর থেকে দিনাজপুরের ১৩টি উপজেলা ও আশপাসের কয়েটি জেলার বাগানীরা লিচু নিয়ে আসে এই বাজারে। আর এই লিচু দেশের বিভিন্ন অঞ্চল থেকে ব্যবসায়ীরা কিনে ট্রাকে করে নিয়ে যাচ্ছেন বিভিন্ন জেলায়।

ব্যবসায়ীরা জানান, চলতি বছর লিচুর উৎপাদন কম হওয়ায় বাজার দর বেশি। বর্তমানে এখানে প্রতি হাজার মাদ্রাজী ও বম্বাই লিচু বিক্রি হচ্ছে আড়াই হাজার থেকে সাড়ে তিন হাজার টাকা, আর চায়না থ্রি জাতের লিচু হাজারে সর্বোচ্চ ১২ হাজার টাকা পর্যন্ত। ভরা মৌসুমে এমন দাম চড়া দামে আগে কখনও লিচু বিক্রি হয়নি। এ কারণে বিপাকে পড়েছেন তারা।  

করোনার সময়ে স্বাস্থ্যবিধি মেনে চলার কথা বার বার বলা হলেও তা উপেক্ষা করেই বেচা-কিনি করছেন ক্রেতা বিক্রেতারা। এ অবস্থায় করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কায় স্থানীয়রা। অবশ্য সংশ্লিষ্টরা বলছেন, ব্যবসায়ীরা স্বাস্থ্যবিধি অমান্য করলে আইনি ব্যবস্থা নেয়া হবে।

এই বাজার থেকে রাজধানীসহ বিভিন্ন জেলায় লিচু কিনে নিয়ে যান ব্যবসায়ীরা। প্রতি বছর এখানে প্রায় ৫শ কোটি টাকার লিচু কেনাবেচা হয়।

news24bd.tv / কামরুল 

;