উপবৃত্তির টাকা হাতিয়ে নিচ্ছে এক শ্রেণীর প্রতারক

উপবৃত্তির টাকা হাতিয়ে নিচ্ছে এক শ্রেণীর প্রতারক

Other

দেশের প্রত্যন্ত অঞ্চলের স্কুলে মোবাইল ব্যাংকিংয়ে পাঠানো উপবৃত্তির টাকা হাতিয়ে নিচ্ছে একশ্রেণীর প্রতারক। মোবাইল ব্যাংকিং সেবা নগদের করা মামলা তদন্তে নেমে এ ধরনের শতাধিক ঘটনা পেয়েছে গোয়েন্দা পুলিশ, যার মাধ্যমে কমপক্ষে অর্ধকোটি টাকা উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় রংপুর ও নরসিংদী থেকে তিন প্রতারককে গ্রেপ্তার করেছে ডিবির সাইবার ক্রাইম ইউনিট।  

অনগ্রসর ও প্রান্তিক জনপদে শিক্ষার্থী ঝরে পড়া রোধে উপবৃত্তি চালু করে সরকার।

শিক্ষার্থীদের হাতে সরাসরি এই টাকা পাঠাতে ব্যবহার করা হয় মোবাইল ব্যাংকিং।

শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা সেজে উপবৃত্তির টাকা দেয়ার কথা বলে ফোন করতো অভিভাবকদের কাছে। এরপর কৌশলে নগদের পিন হাতিয়ে নিয়ে অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নিতো একটি প্রতারক চক্র।

শিক্ষার্থীরা নিয়মিত টাকা না পাওয়ায় অভিযোগ করা হয় মোবাইল ব্যাংকিং সেবা নগদ জানায় অভিভাবকরা। সেই সূত্র ধরেই মামলার ভিত্তিতে তদন্ত শুরু হয়। এরপর তিন প্রতারকের সন্ধান পায় গোয়েন্দা পুলিশ। দুইজনকে রংপুর এবং একজনকে নরসিংদী থেকে গ্রেপ্তার করা হয়। এই প্রতারণার শিকার হয়ে, ব্যাহত হচ্ছে শিক্ষার্থীদের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম।

পুলিশ বলছে দেশের বিভিন্ন জেলাতে এ ধরনের প্রতারক শ্রেণী সক্রিয় হয়ে উঠেছে। প্রত্যন্ত এলাকার শিক্ষার্থীরা সাইবার মাধ্যম সম্পর্কে অজ্ঞ হওয়ায় খুব সহজে এর সুযোগ নিচ্ছে এসব প্রতারক।

আর্থিক প্রতারণার রোধে সক্রিয়ভাবে কাজ করছে গোয়েন্দাদের একটি দল।

news24bd.tv / কামরুল 

;