ভারতের সঙ্গে সংঘর্ষে নিহত সেনাকে নিয়ে কটূক্তি করায় ব্লগারের জেল

ভারতের সঙ্গে সংঘর্ষে নিহত সেনাকে নিয়ে কটূক্তি করায় ব্লগারের জেল

অনলাইন ডেস্ক

নিহত সেনাসদস্যকে নিয়ে বিরূপ মন্তব্য করায় এক ব্লগারকে আট মাসের জেল দিয়েছে চীন সরকার। গত বছর পার্বত্য সীমান্ত লাদাখে ভারতের সেনাদের সঙ্গে সংঘর্ষে চীনের ওই সেনা নিহত হয়েছিলেন।  

বিবিসির খবর থেকে জানা যায়, ‘ বীর যোদ্ধা এবং শহীদদের’ নিয়ে নিন্দা করায় চীনা কর্তৃপক্ষ কিউ জিমিং নামে ওই ব্লগারকে দোষী সাব্যস্ত করেছে।      

এছাড়া চীনের রাষ্ট্রীয় সংবাদপত্র ‘দ্য গ্লোবাল টাইমস’র খবর অনুসারে, কিউ জিমিং প্রথম ব্যক্তি যাকে চীনের সংশোধিত অপরাধ আইনে দোষী সাব্যস্ত করা হয়েছে।

এই আইনে দোষী ব্যক্তির তিন বছর পর্যন্ত জেল হতে পারে।   এছাড়া দোষী সাব্যস্ত হওয়া কিউ জিমিংকে জনসম্মুখে ক্ষমা চাওয়ারও নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।  

কিউ ইতোমধ্যে চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভিতে উপস্থিত হয়ে ওই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন।   তিনি ‘খুব লজ্জিত’ মন্তব্য করে জানান, চেতনা লোপ পাওয়ায় তিনি এমন মন্তব্য করেছিলেন।

  

গত ১০ ফেব্রুয়ারি নিজ দেশের নিহত সেনাদের নিয়ে তিনি কটূক্তি করেছিলেন। কটূক্তিমূলক পোস্ট করার পর তাকে আটক করা হয়।   আটকের পর নেটিজেনদের মনোযোগ আকর্ষণ করার জন্য তিনি খাপছাড়া ওই পোস্ট করেছিলেন বলে স্বীকার করেন।

গত বছরের জুনে ভারতের সঙ্গে চীনের পার্বত্য সীমান্ত লাদাখে সংঘর্ষে ভারতের ২০ সেনা নিহত হয়। ওই সংঘর্ষে চীনও সৈন্য নিহত হওয়ার কথা স্বীকার করে। তবে তাদের ঠিক কতজন সৈন্য নিহত হয়েছিল সেটা জানায়নি তারা।   অবশ্য ঘটনার প্রায় নয় মাস পরে চীন তাদের চারজন সৈন্য নিহতের কথা জানায়।  

ভারতের সেনাবাহিনীর সঙ্গে চীনের সেনাদের ওই সংঘর্ষ ৪৫ বছরের ইতিহাসে ভয়াবহ ছিল বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরে বলা হয়।

news24bd.tv এমিজান্নাত